৪০০ রানের রেকর্ড ভাঙতে পারে কে, জানালেন লারা

৪০০ রানের রেকর্ড ভাঙতে পারে কে, জানালেন লারা

২০ বছর আগে টেস্ট ক্রিকেটে অনন্য এক কীর্তি গড়েছিলেন ব্রায়ান লারা। ইতিহাসের প্রথম ব্যাটার হিসেবে ক্রিকেটের রাজকীয় ফরম্যাটে এক ইনিংসে ৪০০ রানের মাইলফলক স্পর্শ করেছিলেন এই ক্যারিবিয়ান কিংবদন্তি। ইংল্যান্ডের বিপক্ষে ২০০৪ সালে তার এই ইনিংসের পর এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে সাদা পোশাকে আর কেউই এই কৃতিত্ব দেখাতে পারেনি। তবে লারা জানিয়েছেন, বর্তমানে এমন এক ক্রিকেটার আছেন যিনি কি না তার সেই রেকর্ড ভাঙতে পারবেন।

ভারতের উদীয়মান ব্যাটার যশস্বী জয়সোয়ালের কাছেই নিজের রেকর্ড হুমকির মুখে আছে বলে জানান লারা। এর পেছনে কারণ অবশ্য যথেষ্ট কারণও আছে। দলের হয়ে এখন পর্যন্ত টেস্ট খেলেছেন ২২ বছর বয়সী জয়সোয়াল। এরই মধ্যে দুটি দ্বিশতকে হাজার ২৪ রান করে ফেলেছেন বাঁহাতি এই ব্যাটার। তাই তাকে ছাড়া আর কাউকেই টেস্ট ক্রিকেটে নিজের রেকর্ডের দিকে যেতে দেখেন না লারা।

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে এই ব্যাটিং কিংবদন্তি বলেন, “যদি মনে হয় আমার রেকর্ড হুমকির মধ্যে আছে তাহলে জয়সোয়ালের সেই কাজ করার বেশ বড় সুযোগ রয়েছে। তার সেই ক্ষমতা আছে। ইতোমধ্যেই তার ঝুলিতে দুটি দ্বিশতক আছে। সে এতটাই দারুণ।

গত বছর আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদ দলের সঙ্গে ছিলেন লারা। সে সময়ই জয়সোয়ালের সঙ্গে তার প্রথমবারের মতো দেখা হয়। তখন থেকেই তরুণ এই ব্যাটারের সঙ্গে প্রতি মুগ্ধ হন বলে জানান লারা। 

প্রথম দিন থেকেই ওর ব্যবহার এবং শেখার আগ্রহ আমাকে মুগ্ধ করেছিল। গত বছর ওর সঙ্গে দেখা হওয়ার পরেই এক অবিচ্ছেদ্য বন্ধনে জড়িয়ে পড়ি। রাজস্থান রয়্যালসের সঙ্গে ম্যাচের পরে মধ্যরাতে আমার স্বদেশীয় এক বন্ধুর সঙ্গে রাজস্থান দলের হোটেলে ফিরছিলাম। যশস্বী সেই সময় আমার সঙ্গে দেখা করে নানা পরামর্শ নেয়। ভোর চারটা বেজে গিয়েছিল।

সে শুধু আরও বেশি করে শুনতে চাচ্ছিল। এটা তার দারুণ একটা দিক। যতোটা পারা যায় ততোটা শেখার আগ্রহ। আমাদের কথাবার্তা চলছিল, মূলত কীভাবে যশস্বী আরও ভালো ক্রিকেটার হয়ে উঠতে পারে।

গত আইপিএলে ব্যাট হাতে দুর্দান্ত ছন্দে থাকা জয়সোয়াল এবারের মৌসুমে নিজেকে অবশ্য সেভাবে মেলে ধরতে পারেননি। এখন পর্যন্ত রাজস্থানের হয়ে ১১ ম্যাচে ১৫৭ দশমিক ৬৩ স্ট্রাইক-রেট এবং একটি করে শতক অর্ধ-শতকে রান করেছেন ৩২০ রান।

মন্তব্য করুন: