স্লগ সুইপ খেলে স্ট্রাইকরেট বাড়ালেন বিরাট কোহলি

স্লগ সুইপ খেলে স্ট্রাইকরেট বাড়ালেন বিরাট কোহলি

আইপিএলের চলতি আসরে এখন পর্যন্ত একমাত্র ব্যাটার হিসেবে ছয়শ রানের মাইলফলক ছুঁয়েছেন বিরাট কোহলি। অথচ আসরের শুরু থেকেই তার স্ট্রাইকরেট নিয়ে তুমুল বিতর্ক হচ্ছে। সুনিল গাভাস্কারের সঙ্গে পর্যন্ত লেগে গিয়েছিল কোহলির। সেই কোহলিই নিজের চেষ্টায় স্ট্রাইকরেট ভদ্রস্থ জায়গয় এনেছেন। এর পেছনের রহস্য নাকি স্লগ সুইপ, যেই শট তিনি স্পিনারদের সামলাতে প্রয়োগ করেছেন।

১২ ইনিংসে কোহলির রান এখন ৬৩৪। গড় ৭০.৪৪ আর স্ট্রাইকরেট ১৫৩.৫১। অথচ, এই ফরম্যাটে কোহলির আন্তর্জাতিক ক্যারিয়ারের স্ট্রাইকরেটই ১৩৮। স্লগ সুইপ নিয়ে এত আলোচনার কারণ হলো, কোহলি সাধারণত এই শট খেলতে পছন্দ করেন না। কিন্তু গত বৃহস্পতিবার পাঞ্জাব কিংসের বিপক্ষে ৪৭ বলে ৯২ রানের ইনিংসটি খেলার পথে রাহুল চাহার ও লিয়াম লিভিংস্টোনের স্পিনে বেশ কিছু স্লগ সুইপ খেলতে দেখা গেছে কোহলিকে। এই শট থেকে তিনি মোট ২৬ রান করেছেন। কিছুদিন আগে গুজরাট টাইটান্সের বিপক্ষেও তিনি এই শট খেলেছেন।

ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে স্ট্রাইকরেট্ বাড়ানোর বিষয়ে সঞ্চালকের প্রশ্নের জবাবে কোহলি বলেন, এবারের মৌসুমে স্পিনারদের বিপক্ষে স্লগ সুইপ কাজে লাগাচ্ছি (হাসি)। একদমই অনুশীলন করিনি। তবে জানতাম যে, এই শট খেলতে পারব। কারণ অতীতে অনেক খেলেছি। আমার মনে হচ্ছিল, আরেকটু ঝুঁকি নিতে পারি এবং মানসিকভাবে নিজেকে স্রেফ ওই জায়গাটায় নিয়ে গেছি। ব্যাকফুটে শট খেলতেও এটা আমাকে সাহায্য করছে। স্পিনের বিপক্ষে অন সাইডে শট খেলার সুযোগ পাচ্ছি।

স্লগ সুইপ ঠিকঠাক খেলতে পারলে রান তোলার পাশাপাশি স্পিনারদের লেংথ এলোমেলো করে দেওয়া যায়। এতে স্পিনাররা খেই হারিয়ে আলগা বল দিতে শুরু করে। তাই শট খেলার সুযোগ তৈরি হয়। তবে এটা সত্য যে, এতে আউট হওয়ার ঝুঁকি থাকে। কিন্তু কোহলি সেই ভাবনাকে দূরে সরিয়ে রেখেছেন, এবারের আইপিএলে আমি যদি আউট হয়ে যাই, তাহলে কী হবে- এই ভাবনাটাকে দূরে সরিয়ে রাখতে পেরেছি। মাঝের ওভারগুলায় স্ট্রাইক রেট ধরে রাখতে এটা আমাকে সহায়তা করছে। তাই এবারের আইপিএলে আমার জন্য এটা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

মন্তব্য করুন: