মালিকের ধমকে নেতৃত্ব নাকি দল ছাড়বেন লোকেশ রাহুল?

মালিকের ধমকে নেতৃত্ব নাকি দল ছাড়বেন লোকেশ রাহুল?

আইপিএল খেলে ক্রিকেটাররা যে বিপুল পরিমাণ টাকা উপার্জন করেন, সেই টাকার পেছনে কত বিব্রতকর গল্প লুকিয়ে থাকে তা কতজন জানে? আসলে জানার কথাও নয়, কারণ এসব ঘটনা ঘটে পর্দার আড়ালেই। কিন্তু গত বুধবার সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের ম্যাচ শেষে তেমনই একটা ঘটনা ধরা পড়ল ক্যামেরায়। লক্ষ্ণৌয়ের পরাজয়ের পর অধিনায়ক লোকেশ রাহুলকে প্রকাশ্যে ধমকাচ্ছিলেন দলটির মালিক সঞ্জীব গোয়েঙ্কা! এবার কী করবেন রাহুল?

ম্যাচটিতে আগে ব্যাট করে লক্ষ্ণৌ ১৬৫ রান তুলেছিল। জবাবে মাত্র ৯.৪ ওভারে লক্ষ্যে পৌঁছে যায় হায়দরাবাদ! ৬২ বল হাতে রেখে ১০ উইকেটের এই পরাজয় যেন মানতে পারেননি সঞ্জীব গোয়েঙ্কা। তবু একজন ক্রিকেটারকে এভাবে প্রকাশ্যে সবার সামনে ধমকানো মোটেও পেশাদার আচরণ নয়। গোয়েঙ্কা মাঠের মধ্যে লোকেশ রাহুলকে যেভাবে তিরস্কার করছিলেন, তাতে আগামী দিনে আইপিএলে কোনো দলের অধিনায়ক হওয়ার আগে ক্রিকেটারেরা দুই বার ভাববেন।

গোয়েঙ্কার দাপটের সামনে রাহুল কিছু বলতেই পারেননি। তিনি চুপচাপ মাথা নিচু করে দাঁড়িয়ে গোয়েঙ্কার কথা শুনছিলেন। পরে কোচ জাস্টিন ল্যাঙ্গারকেও বেশ কিছু কথা বলেন গোয়েঙ্কা। সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া মাত্রই সমালোচনার ঝড় ওঠে। দলীয় সূত্রের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যমগুলো দাবি করছে, ইতোমধ্যেই রাহুল নাকি অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। পরের আসরে তিনি আর লক্ষ্ণৌতে থাকবেন কিনা- সেটা নিয়েও বিস্তর সন্দেহ আছে।

ভারতীয় দলের একজন ক্রিকেটারের প্রতি মালিকের এমন আচরণে খুশি হতে পারেননি সমর্থকেরা। তাদের বক্তব্য, দলের পরাজয়ে মালিকের রাগ হতেই পারে। সেটা তো ড্রেসিংরুমে গিয়েও বোঝানো যেত। মাঠে সবার সামনে ধমকাতে হবে কেন? সাবেক প্রোটিয়া অধিনায়ক গ্রেম স্মিথ বলেছেন, মানছি যে উনি দলের মালিক। দলের প্রতি আবেগপ্রবণ হওয়ারই কথা। এই মুহূর্তে ম্যাচ হেরে দলটি বিধ্বস্ত। ক্রিকেটারেরাও আবেগ নিয়ন্ত্রণ করতে পারছে না। এমতাবস্থায় এ ধরনের আলোচনা দরজার আড়ালেই হওয়া উচিত ছিল।

দলের আভ্যন্তরীণ ব্যাপারে সঞ্জীব গোয়েঙ্কার হস্তক্ষেপ এই নতুন নয়। ২০১৭ সালে রাইজিং পুনে সুপারজায়ান্টসের অধিনায়ক ছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। সেবার খারাপ পারফরম্যান্সের কারণে ধোনির থেকে নেতৃত্ব কেড়ে নিয়ে স্টিভ স্মিথকে অধিনায়ক বানিয়েছিলেন তখনকার দলটির মালিক গোয়েঙ্কা। সেই ঘটনায় ব্যাপক সমালোচনা হলেও নিজের সিদ্ধান্তে তিনি অনড় ছিলেন। এবার লোকেশ রাহুল কিংবা ভারতের সাবেক ও বর্তমান কোনো ক্রিকেটার এখনো মুখ খোলেননি এই ঘটনায়।

মন্তব্য করুন: