ওপেনিংয়ে আমার গড় এখন ৬০: স্টিভেন স্মিথ

৩১ জানুয়ারি ২০২৪

ওপেনিংয়ে আমার গড় এখন ৬০: স্টিভেন স্মিথ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠের টেস্ট সিরিজ দিয়ে ক্যারিয়ারের নতুন অধ্যায় শুরু করেছেন স্টিভেন স্মিথ। টেস্ট থেকে ডেভিড ওয়ার্নারের অবসরের পর স্মিথকেই ইনিংস শুরুর দায়িত্ব দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। নতুন দায়িত্বের শুরুতে স্মিথ তেমন সাফল্য না পাওয়ায় সমালোচনা হচ্ছিল। এবার মজা করেই সেসব সমালোচনার জবাব দিলেন স্মিথ।

অ্যাডিলেইডে প্রথমবার ওপেনিংয়ে নেমে ১০৫ টেস্টের ক্যারিয়ারে সাড়ে ৯ হাজার রান ও ৩২ সেঞ্চুরির মালিক স্মিথ করেছিলেন ১২ রান। দ্বিতীয় ইনিংসে অপরাজিত থাকেন ১১ রানে। ব্রিজবেন টেস্টে প্রথম ইনিংসে ৬ রান করে আউট হতেই স্মিথের সমালোচনা শুরু হয়ে যায়। তিনি ওপেনিংয়ের যোগ্য কিনা- তা নিয়ে প্রশ্ন ওঠে। তবে ওই ম্যাচের দ্বিতীয় ইনিংসেই স্মিথ খেলেন অপরাজিত ৯১ রানের ইনিংস। যদিও ক্যারিবিয়ান পেসার শামার জোসেফের অতিমানবীয় বোলিংয়ে ম্যাচটি হেরে যায় অস্ট্রেলিয়া।

তিন নম্বর পজিশনে স্মিথের গড় ৬৭.০৭, চারে ৬১.৫০ ও পাঁচে ৫৭.১৮। ওপেনিংয়ে চার ইনিংসে স্মিথের রান এখন ১২০। দুটিতে অপরাজিত থাকায় গড় ৬০। তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে টেস্টে ওপেনিংয়ের অভিজ্ঞতা নিয়ে স্মিথ বলেন, দুই-তিন ইনিংস ব্যর্থ হওয়ায় আমাকে নিয়ে অনেক অনেক আলোচনা হয়েছে। অথচ মাত্র দুটি ইনিংসে কম রানে আউট হয়েছি, আরেকটিতে ছিলাম অপরাজিত। এখন দেখুন, ওপেনার হিসেবে আমার গড় ৬০!

তবে এই ৩৪ বছর বয়সে এসে ওপেনিংয়ে জায়গা ধরে রাখতে পারবেন কিনা, তা নিয়ে স্মিথ নিজেও নিশ্চিত নন, এটা নিয়ে আমি আসলে খুব বেশি ভাবিনি। স্রেফ আর একটি পজিশনই তো! অনেকবারই দ্রুত উইকেটে যেতে হওয়ায় নতুন বল খেলতে হয়েছে আমাকে। আমার জন্য তাই এটি স্রেফ আর সব পজিশনের মতোই এবং আমি নিজের মতোই খেলছি। আমি জানি না, ভবিষ্যতে কী হবে বা আমাকে আবার নিচে নামিয়ে দেওয়া হবে কি না। দল যা চায়, সবই করব। তবে আপাতত ইনিংসের শুরুতে কাজটা উপভোগ করছি।

মন্তব্য করুন: