সিলেট টেস্ট জিততে বাংলাদেশের লক্ষ্য ৫১১

২৪ মার্চ ২০২৪

সিলেট টেস্ট জিততে বাংলাদেশের লক্ষ্য ৫১১

দুর্দান্ত ব্যাটিংয়ে সিলেট টেস্টে বাংলাদেশের সামনে হিমালয়সম টার্গেট দিল সফরকারী শ্রীলঙ্কা। অধিনায়ক ধনাঞ্জয়া আর কামিন্দু মেন্ডিসের জোড়া সেঞ্চুরিতে দ্বিতীয় ইনিংসে সফরকারীরা তুলেছে ৪১৮ রান। প্রথম ইনিংসে তারা এগিয়ে ছিল ৯২ রানে। এতে বাংলাদেশের সামনে টার্গেট দাঁড়িয়েছে ৫১১ রানের! টেস্ট ইতিহাসে রান তাড়া করে জয়ের সর্বোচ্চ রেকর্ডটা ওয়েস্ট ইন্ডিজের। ২০০৩ সালে অস্ট্রেলিয়ার ৪১৮ রান তাড়া করে তারা জিতেছিল।

৫ উইকেটে ১১৯ রান নিয়ে রোববার তৃতীয় দিনের ব্যাটিং শুরু করে শ্রীলঙ্কা। দিনের শুরুতেই বিশ্ব ফার্নান্দোকে (৪) মিরাজের তালুবন্দি করেন খালেদ আহমেদ। ৭৩ বলে ফিফটি তুলে নেন অধিনায়ক ধনাঞ্জয়া। কামিন্দু মেন্ডিসের সঙ্গে তার সপ্তম উইকেট জুটি পৌঁছে যায় তিন অংকে। মেন্ডিসও ফিফটি তুলে নেন ৬৯ বলে। মধ্যাহ্ণবিরতির আগে ৬ উইকেটে ২৩৩ রান তোলে শ্রীলঙ্কা। দ্বিতীয় সেশনেও বাংলাদেশি বোলারদের হতাশায় ডুবিয়েছেন ধনাঞ্জয়া আর মেন্ডিস। প্রথম ইনিংসের এই দুই সেঞ্চুরিয়ান দ্বিতীয় ইনিংসেও তিন অংক ছুঁয়েছেন।

ধনাঞ্জয়ার ১২তম টেস্ট সেঞ্চুরি এসেছে ১৬৪ বলে। বাংলাদেশের বিপক্ষে এটি তার চতুর্থ সেঞ্চুরি, অধিনায়ক হিসেবে প্রথম। শ্রীলঙ্কার ৬ষ্ঠ ব্যাটার হিসেবে তিনি এক টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করলেন। মিরাজের শিকার হওয়ার আগে তিনি খেলেন ৯ চার ২ ছক্কায় ১০৮ রানের ইনিংস। ভাঙে ১৭৩ রানের জুটির। এরপর ১৭১ বলে মেন্ডিসও টানা দ্বিতীয় ইনিংসে তুলে নেন সেঞ্চুরি। ২৫ বছর বয়সী এই অল-রাউন্ডার মাত্র দ্বিতীয় টেস্ট খেলতে নেমে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরির দেখা পেলেন। প্রভাত জয়াসুরিয়ার সঙ্গে তার ৮ম উইকেট জুটিতে আসে ৬৭ রান।

শেষ উইকেটে আবারও কাসুন রাজিথার সঙ্গেও ৫২ রানের চমৎকার জুটি গড়েন মেন্ডিস, যাতে রাজিথার অবদান মাত্র ৪ রান। দিনের খেলার ঘণ্টাখানেক বাকি থাকতে ২৩৭ বলে ১৬ চার ৬ ছক্কায় ১৬৪ রান করা মেন্ডিস তাইজুলের শিকার হলে শ্রীলঙ্কার ইনিংস শেষ হয়। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন মেহেদী হাসান মিরাজ।

গত শনিবার বাংলাদেশের প্রথম ইনিংস গুটিয়ে যায় ১৮৮ রানে। সর্বোচ্চ ৪৭ রান করেন তাইজুল ইসলাম। ৯২ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে শ্রীলঙ্কা। এর আগে প্রথম ইনিংসে তারা করেছিল ২৮০ রান। অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা এবং কামিন্দু মেন্ডিস সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। ৫৭ রানে ৫ উইকেট হারানোর পর তাদের ২০২ রানের জুটিতে লড়াই করার মতো স্কোর পায় শ্রীলঙ্কা। তাদের প্রথম ইনিংসে তিনটি করে উইকেট নিয়েছেন খালেদ আহমেদ আর নাহিদ রানা।

মন্তব্য করুন: