টেস্ট ইতিহাসে তৃতীয়বার ধনাঞ্জয়া-মেন্ডিসের জোড়া সেঞ্চুরি

২৪ মার্চ ২০২৪

টেস্ট ইতিহাসে তৃতীয়বার ধনাঞ্জয়া-মেন্ডিসের জোড়া সেঞ্চুরি

বাংলাদেশের বিপক্ষে সিলেট টেস্টে দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকালেন শ্রীলঙ্কার অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা এবং অল-রাউন্ডার কামিন্দু মেন্ডিস। এই দুজনের ব্যাটে বাংলাদেশের সামনে পাহাড়সম টার্গেট দাঁড়াচ্ছে। শুধু তাই নয়, এক টেস্টে একই দলের দুই ব্যাটসম্যানের জোড়া সেঞ্চুরির ঘটনা ক্রিকেট ইতিহাসে এই নিয়ে তৃতীয়বার ঘটল। সর্বশেষ এমন ঘটনা ঘটেছিল ১০ বছর আগে।

রোববার ১৬৪ বলে ক্যারিয়ারের দ্বাদশ সেঞ্চুরি তুলে নেন ধনাঞ্জয়া। বাংলাদেশের বিপক্ষে এটি তার চতুর্থ সেঞ্চুরি, অধিনায়ক হিসেবে প্রথম। শ্রীলঙ্কার ৬ষ্ঠ ব্যাটার হিসেবে তিনি এক টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করলেন। মিরাজের শিকার হওয়ার আগে তিনি খেলেন ৯ চার ২ ছক্কায় ১০৮ রানের ইনিংস। ভাঙে মেন্ডিসের সঙ্গে ১৭৩ রানের জুটি। এরপর ১৭১ বলে মেন্ডিসও টানা দ্বিতীয় ইনিংসে তুলে নেন সেঞ্চুরি। ২৫ বছর বয়সী এই অল-রাউন্ডার মাত্র দ্বিতীয় টেস্ট খেলতে নেমে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরির দেখা পেলেন!

এর আগে টেস্টের প্রথম ইনিংসে শ্রীলঙ্কা ৫৭ রানে ৫ উইকেট হারানোর পর এই ধনাঞ্জয়া-মেন্ডিস জুটিই রুখে দাঁড়িয়েছিলেন। তাদের ২০২ রানের জুটিতে ভালো অবস্থানে চলে যায় শ্রীলঙ্কা। ওই ইনিংসে দুজনেই ১০২ রান করে আউট হন। দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা মোটেও খারাপ অবস্থায় ছিল না। ধনাঞ্জয়া আর মেন্ডিসের সেঞ্চুরি শ্রীলঙ্কার লিডকে বাংলাদেশের ধরাছোঁয়ার বাইরে নিয়ে গেছে।

টেস্ট ইতিহাসে একই টেস্টে একই দলের দুই ব্যাটারের জোড়া সেঞ্চুরির ঘটনা প্রথম দেখা গিয়েছিল ১৯৭৪ সালে। নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটনে টেস্টে এই কীর্তি গড়েছিলেন অস্ট্রেলিয়ার বিখ্যাত দুই ভাই ইয়ান চ্যাপেল ও গ্রেগ চ্যাপেল। দ্বিতীয় ঘটনা ২০১৪ সালে। সেই অস্ট্রেলিয়ার বিপক্ষেই দুই ইনিংসে সেঞ্চুরি করেছিলেন পাকিস্তানের আজহার আলী ও মিসবাহউল হক।

মন্তব্য করুন: