বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে শরফুদ্দৌলা

২৮ মার্চ ২০২৪

বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে শরফুদ্দৌলা

বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে জায়গা করে নিলেন শরফুদ্দৌলা ইবনে শহীদ। বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। সংস্থাটির বার্ষিক পর্যবেক্ষণ ও নির্বাচন প্রক্রিয়ার অংশ হিসেবে শরফুদ্দৌলা আম্পায়ারদের শীর্ষস্তরের প্যানেলে সুযোগ পেলেন।

সম্প্রতি আম্পায়ার মারাইস ইরাসমাস অবসরে যাওয়ায় এলিট প্যানেলে শরফুদ্দৌলার অন্তর্ভুক্তির সম্ভাবনা বেড়ে যায়। এরই ধারাবাহিকতায় শরফুদ্দৌলাকে এলিট প্যানেলে উন্নীত করে আইসিসির একটি নির্বাচক কমিটি। ওই কমিটিতে আছেন- আইসিসি মহাব্যবস্থাপক (ক্রিকেট) ওয়াসিম খান, সাবেক ভারতীয় ব্যাটসম্যান ও ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জরেকার, এলিট প্যানেলের সাবেক আম্পায়ার নিউ জিল্যান্ডের টনি হিল ও পরামর্শক স্থানাপন্ন বিশেষজ্ঞ মাইক রাইলি।

আরও পড়ুন : প্রথমবার আইসিসির প্যানেলে বাংলাদেশের চার নারী আম্পায়ার ও এক ম্যাচ রেফারি

৪৭ বছর বয়সী শরফুদ্দৌলা গত ওয়ানডে বিশ্বকাপে অন-ফিল্ড আম্পায়ারের দায়িত্ব পালন করেছিলেন। ২০১০ সালে বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুরের ওয়ানডে দিয়ে তার আন্তর্জাতিক আম্পায়ারিংয়ে অভিষেক হয়। তিনি এখন পর্যন্ত ছেলেদের ১০টি টেস্ট, ৬৩টি ওয়ানডে ও ৪৪টি টি-টুয়েন্টিতে অন-ফিল্ড আম্পায়ারের দায়িত্ব পালন করেছেন। এছাড়া মেয়েদের ১৩টি ওয়ানডে ও ২৮টি টি-টুয়েন্টিতেও দায়িত্ব পালন করেছেন।

মন্তব্য করুন: