প্রথমবার আইসিসির প্যানেলে বাংলাদেশের চার নারী আম্পায়ার ও এক ম্যাচ রেফারি

২৩ মার্চ ২০২৪

প্রথমবার আইসিসির প্যানেলে বাংলাদেশের চার নারী আম্পায়ার ও এক ম্যাচ রেফারি

নারীদের আম্পায়ারিংয়ে দারুণ এক মাইফলক অর্জন করল বাংলাদেশ। প্রথমবারের মতো আইসিসির ডেভেলপমেন্ট প্যানেলে যুক্ত হলেন চারজন নারী আম্পায়ার। একইসঙ্গে নারী ম্যাচ রেফারিদের আন্তর্জাতিক প্যানেলেও যুক্ত হয়েছেন একজন বাংলাদেশি। তাদের অন্তর্ভুক্তিকে দেশের নারী আম্পায়ারিংয়ের জন্য বড় অর্জন হিসবে দেখছেন বিসিবির আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান ইফতেখার রহমান।

আইসিসির প্যানেলভুক্ত চার আম্পায়ার হলেন- সাথিরা জাকির, রোকেয়া সুলতানা, ডলি রানী ও চম্পা চাকমা। আর আইসিসি ম্যাচ রেফারিদের আন্তর্জাতিক প্যানেলে যুক্ত হয়েছেন ম্যাচ রেফারি সুপ্রিয়া রানী।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করে ইফতেখার রহমান বলেছেন, “দুই বছর আগে তাদের আনার পর ভালো করেছে বলেই তারা আইসিসির নজরে এসেছে। এটা অন্যতম বড় একটা অর্জন। আগে মেয়েরা ক্রিকেট খেলত, এখন এটাকেও ক্যারিয়ার হিসেবে নিতে পারবে। আমাদের পুরো সমর্থন আছে—ছেলে ও মেয়েদের, যেন তারা এটিকে ক্যারিয়ার হিসেবে নিতে পারে। এতে আসন্ন টি-টুয়েন্টি বিশ্বকাপে তাদেরকে সুযোগ দেওয়ার পথ সহজ হলো।”

ডেভেলপমেন্ট প্যানেলে সুযোগ পাওয়া সাথিরা জাকির প্রতিক্রিয়ায় বলেছেন, “এরপরে যে টুর্নামেন্টই করতে যাব, সেখানে গ্রহণযোগ্যতা বাড়বে। সম্মান বাড়বে। যখন শুরু করেছি, তখন ভাবতাম, এতগুলো ছেলেদের মধ্যে শুধু একজন মেয়ে, তা-ও আবার আম্পায়ারিংয়ে। আমরাও হয়তো একটু লজ্জা পেতাম। তবে আমরা জায়গাটা তৈরি করে নিয়েছি। বিসিবিও আমাদের সেই সহায়তাটুকু করেছে।”

উল্লেখ্য, বাংলাদেশের পুরুষ আম্পায়াদের মধ্যে আইসিসির আন্তর্জাতিক প্যানেলে আছেন— শরফুদ্দৌলা ইবনে শহীদ, মাসুদুর রহমান, গাজী সোহেল ও তানভীর আহমেদ। তাদের মাঝে শরফুদ্দৌলা গত ওয়ানডে বিশ্বকাপে অন-ফিল্ড আম্পায়ারের দায়িত্ব পালন করেছেন। এছাড়া আন্তর্জাতিক ম্যাচ রেফারি হিসেবে আছেন আখতার আহমেদ ও নিয়ামুর রশিদ।

মন্তব্য করুন: