আইপিএলের ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ বাতিলের ইঙ্গিত জয় শাহর

আইপিএলের ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ বাতিলের ইঙ্গিত জয় শাহর

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সবশেষ দুই আসরে দেখা যাচ্ছে ইমপ্যাক্ট প্লেয়ার নামের নতুন এক আইন। ম্যাচ চলাকালীন সময়ে একাদশের একজন খেলোয়াড়কে বদলে আরেকজনকে নামানোই হলো ইমপ্যাক্ট প্লেয়ার। তবে এই আইন খোদ ক্রিকেটারেরাই পছন্দ করছেন না। ভারতের অধিনায়ক রোহিত শর্মা এই আইনকে অল-রাউন্ডারদের বিকাশের পথে বাধা হিসেবে দেখছেন। এরপরই হয়তো এই আইন নিয়ে ভাবতে শুরু করেছে বিসিসিআই, যার প্রমাণ পাওয়া গেল জয় শাহর কথায়।

বিসিসিআই সচিব জয় শাহর কাছে গত বৃহস্পতিবার জানতে চাওয়া হয়েছিল, ইমপ্যাক্ট প্লেয়ার আইন পরের আসরে থাকবে কিনা? জবাবে তিনি বলেন, ইমপ্যাক্ট প্লেয়ার আসলে একটি পরীক্ষামূলক উদ্যোগ। এর সুবিধা হলো, দুজন ভারতীয় প্লেয়ার প্রতিটি খেলায় (মাঠে নামার) সুযোগ পাচ্ছে। আমরা বিষয়টি নিয়ে খেলোয়াড়, ফ্র্যাঞ্চাইজি এবং সম্প্রচারকারীদের সঙ্গে আলোচনা করব। এটা স্থায়ী কিছু নয়। আমরা দেখব, এটা ম্যাচের প্রতিদ্বন্দ্বিতা বাড়াচ্ছে কিনা।

আরও পড়ুন : আইপিএলের ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ আইনের তীব্র বিরোধিতায় রোহিত শর্মা

গত মাসে সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্টের সঙ্গে এক পডকাস্টে ইমপ্যাক্ট প্লেয়ার আইন নিয়ে ভারত অধিনায়ক রোহিত শর্মা বলেছিলেন, রোহিত বলেন, আমি মনে করি, এই নিয়ম অল-রাউন্ডারদের উন্নতিতে ব্যঘাত ঘটাবে। কারণ শেষ পর্যন্ত ক্রিকেটে ১১ জন খেলে, ১২ জন নয়। আমি ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মের পক্ষে নই। মানুষকে সামান্য বিনোদন দেওয়ার জন্য খেলাটি থেকে অনেক কিছু বাদ দেওয়া হচ্ছে!

এদিকে জয় শাহ বলেছেন, একজন ক্রিকেটারও যদি আমাদের কাছে বলে যে, এই আইনটা ঠিক হচ্ছে না, তাহলে অবশ্যই আমরা তাদের সঙ্গে আলোচনা করব। কিন্তু এখন পর্যন্ত কেউই আমাদের কাছে এ ধরনের কথা বলেনি। তাই আগামী টি-টুয়েন্টি বিশ্বকাপের পর এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

মন্তব্য করুন: