আইপিএলের ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ আইনের তীব্র বিরোধিতায় রোহিত শর্মা

১৮ এপ্রিল ২০২৪

আইপিএলের ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ আইনের তীব্র বিরোধিতায় রোহিত শর্মা

ম্যাচ চলাকালীন সময়ে একাদশের একজন খেলোয়াড়কে বদলে আরেকজনকে নামানোর আইনের নাম ‘ইমপ্যাক্ট প্লেয়ার’। আইপিএলে এই আইনের বহুল ব্যবহার হচ্ছে, যা ভালোভাবে নিতে পারছেন না রোহিত শর্মা। ভারত অধিনায়কের মতে, এর কারণে অল-রাউন্ডারদের কদর কমে যাচ্ছে এবং তাদের বিকাশের পথে তৈরি হয়েছে বাধা।

অনেকের মতে, ইমপ্যাক্ট প্লেয়ার আইনের কারণে আইপিএল আরও বেশি বিনোদনদায়ী হয়ে উঠছে। তাছাড়া এসব ফ্র্যাঞ্চাইজি লিগে আসর জমানোই মূল উদ্দেশ্য থাকে। এতে আর্থিক দিক দিয়ে সবাই লাভবান হয়। কিন্তু ক্রিকেটের বিচারে এই ইমপ্যাক্ট প্লেয়ার আইনকে মোটেও পছন্দ নয় রোহিতের। তার মতে, ক্রিকেট ১১ জনের খেলা, কিন্তু আইপিএলে সেই জায়গায় ব্যবহার করা হচ্ছে ১২ জন।

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন ও অস্ট্রেলিয়ার সাবেক কিপার-ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্টের সঙ্গে এক পডকাস্টে রোহিত বলেন, “আমি মনে করি, এই নিয়ম অল-রাউন্ডারদের উন্নতিতে ব্যঘাত ঘটাবে। কারণ শেষ পর্যন্ত ক্রিকেটে ১১ জন খেলে, ১২ জন নয়। আমি ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মের পক্ষে নই। মানুষকে সামান্য বিনোদন দেওয়ার জন্য খেলাটি থেকে অনেক কিছু বাদ দেওয়া হচ্ছে!”

রোহিত আরও বলেন, “আমি অনেক উদাহরণ দিতে পারি- ওয়াশিংটন সুন্দর, শিভম দুবের মতো ছেলেরা বোলিং করতে পারছে না, যা আমাদের (জাতীয় দলের) জন্য ভালো নয়। জানি না, এর কোনো সমাধান কি, তবে সত্যি কথা বলতে আমি এই নিয়মের ভক্ত নই। কারণ, ইমপ্যাক্ট প্লেয়ার নির্বাচন করার জন্য দলে ১২ জন রাখা হয়। আর সেই ইমপ্যাক্ট প্লেয়ার যেই হোক না কেন, খেলার পরিস্থিতি, প্রয়োজন এবং পিচের আচরণ দেখে তাকে পরিবর্তন করা যায়।”

যুক্তি দেখিয়ে রোহিত বলেন, “কোনো দল যদি ভালো ব্যাটিং করে, যদি উইকেট না হারায়, তাহলে আরেকজন বোলারকে যুক্ত করতে পারে দলে, যা ছয় বা সাতজন বোলার ব্যবহারের সুযোগ দেয়। দলে অতিরিক্ত ব্যাটারের প্রয়োজন নেই, কারণ অনেক দলই আসলে ভালো ব্যাটিং করছে, সাত বা আট নম্বর ব্যাটসম্যানকে খুব কমই দেখা যায় ব্যাটিংয়ে আসছে।”

মন্তব্য করুন: