চার ম্যাচ হাতে রেখেই রিয়াল মাদ্রিদের শিরোপা পুনরুদ্ধার

চার ম্যাচ হাতে রেখেই রিয়াল মাদ্রিদের শিরোপা পুনরুদ্ধার

ইনজুরি জর্জরিত এক দল নিয়ে চলতি মৌসুমে দুর্দান্ত পারফরম্যান্স করে স্প্যানিশ লা লিগার শিরোপা জয়ের দ্বারপ্রান্তেই দাঁড়িয়েছিল রিয়াল মাদ্রিদ। কাদিসকে হারিয়ে ট্রফিতে এক হাত দিয়েও রেখেছিল তারা। অপেক্ষা ছিল শুধু পরের ম্যাচে বার্সেলোনার পা হড়কানোর। কারণ শাভি এরনান্দেসের দল পয়েন্ট হারালেই শিরোপা উদযাপনে মেতে উঠবে রিয়াল। কিন্তু জিরোনার কাছে ৪-২ গোলে হেরেই গেছে গতবারের চ্যাম্পিয়নরা। আর তাতেই চার ম্যাচ বাকি থাকতেই লিগ শিরোপা পুনরুদ্ধার করেছে কার্লো আনচেলত্তির শিষ্যরা।

শনিবার সান্তিয়াগো বের্নাবেউয়ে কাদিসকে ৩-০ গোলে হারিয়ে ১৪ পয়েন্টে এগিয়ে যায় রিয়াল। তখন পর্যন্ত দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার পয়েন্ট ছিল ৭৩। চিরপ্রতিদ্বন্দ্বীদের শিরোপা জয়ের অপেক্ষার প্রহর বাড়াতে জিরোনার মাঠে ২-১ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে শাভির দল। কিন্তু বিরতির পর খেই হারিয়ে ফেলে আরও ৩ গোল হজম করে তারা। আর এতেই নিশ্চিত হয় রিয়ালের শিরোপা। গত ডিসেম্বরে ঘরের মাঠেও জিরোনার কাছে ৪-২ গোলে হেরেছিল বার্সেলোনা।

স্পেনের শীর্ষে লিগে এটি রিয়ালের ৩৬তম শিরোপা। সবশেষ ২০২১-২২ মৌসুমে লা লিগা জিতেছিল তারা। ২৭টি ট্রফি নিয়ে এই তালিকায় দ্বিতীয় স্থানে আছে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা।

৩৪ ম্যাচে ২৭ জয় ও ৬ ড্রয়ে রিয়ালের পয়েন্ট ৮৭। সমান ম্যাচে ৭৪ পয়েন্ট নিয়ে দুইয়ে জিরোনা। ৭৩ পয়েন্ট নিয়ে তিনে নেমে গেছে গতবারের চ্যাম্পিয়ন বার্সেলোনা।

নিজেদের বাকি চার ম্যাচ যদি রিয়াল হারে এবং জিরোনা নিজেদের চার ম্যাচে জেতে, তবুও রিয়ালকে ছুঁতে পারবে না তারা। তখনও দুই দলের মধ্যে ১ পয়েন্টের ব্যবধান থাকবে।

চলতি মৌসুমের শুরু থেকেই চোটের কারণে একের পর এক ফুটবলার দল থেকে ছিটকে যান। অনেক ম্যাচেই প্রায় জোড়াতালি দিয়ে একাদশ সাজাতে হয় কোচ আনচেলত্তিকে। মূল গোলরক্ষক থিবো কোর্তোয়া প্রায় মৌসুমই ছিলেন মাঠের বাইরে। চোট কাটিয়ে কাদিসের বিপক্ষে ম্যাচ দিয়ে প্রায় ৯ মাস পর প্রথমবার রিয়ালের পোস্টে দাঁড়ান এই বেলজিয়ান গোলরক্ষক। তার জায়গায় সুযোগ পেয়ে পুরো মৌসুমে নিজেকে দারুণভাবে মেলে ধরেন ইউক্রেনের গোলরক্ষক আন্দ্রি লুনিন।

চলতি মৌসুমে লিগে রিয়ালকে হারাতে পেরেছে কেবল আতলেতিকো মাদ্রিদ। গত সেপ্টেম্বরে নগর প্রতিদ্বন্দ্বীদের কাছে ৩-১ গোলে হারে তারা। এছাড়াও এই দলের কাছে হেরেই কোপা দেল রের শেষ ষোলো থেকে বিদায় নিতে হয় আনচেলত্তির দলকে।

দুই মেয়াদে কোচ হিসেবে রিয়ালকে ১২টি ট্রফি জেতালেন আনচেলত্তি, যার মধ্যে আছে দুটি করে চ্যাম্পিয়ন্স লিগ, ক্লাব বিশ্বকাপ, লা লিগা, কোপা দেল রে, উয়েফা সুপার কাপ ও স্প্যানিশ সুপার কাপ।

চলতি মৌসুমে এখন পর্যন্ত দুটি ট্রফি জিতল রিয়াল। গত জানুয়ারিতে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে বার্সেলোনাকে ৪-১ গোলে হারিয়ে মৌসুমে প্রথম শিরোপা জেতে তারা। সামনে হাতছানি দিচ্ছে চ্যাম্পিয়ন্স লিগও।

আগামী বুধবার ইউরোপ সেরার আসরের সেমি-ফাইনালের ফিরতি লেগে ঘরের মাঠে বায়ার্ন মিউনিখের মুখোমুখি হবে রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়নরা। প্রথম লেগ বায়ার্নের মাঠে ২-২ ড্র হয়েছিল।

মন্তব্য করুন: