‘ম্যান ইউতে টেন হাগের বিদায় ঘণ্টা বেজে উঠেছে’

‘ম্যান ইউতে টেন হাগের বিদায় ঘণ্টা বেজে উঠেছে’

চলতি মৌসুমে বেশ একের পর এক হারে বেশ শোচনীয় অবস্থায় আছে ম্যানচেস্টার ইউনাইটেড। সোমবার রাতেও ইংলিশ প্রিমিয়ার লিগে ক্রিস্টাল প্যালেসের কাছে - গোলে বিধ্বস্ত হয়েছে এরিক টেন হাগের দল। দলের এমন শোচনীয় হার দেখে ক্লাবটির কিংবদন্তি পল স্কোলস জানিয়েছেন, ইউনাইটেড ডাগআউটে এই ডাচ কোচের সময় শেষ হতে চলেছে। অথচ কয়েক দিনে আগেও এই ইংলিশ মিডফিল্ডার ধারণা ভিন্ন ছিল।

চলতি মৌসুমে প্রিমিয়ার লিগে ক্রিস্টালের বিপক্ষে ইউনাইটেডের হারটি ছিল ১৩তম, যা ক্লাবের ইতিহাসে এক মৌসুমে সবচেয়ে বেশি পরাজয়ের রেকর্ড। সবশেষ পাঁচ ম্যাচেও জয় স্রেফ একটিতে। শুধু তাই নয়, সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত টেন হাগের দল ৮১টি গোল হজম করেছে। ১৯৭৬-৭৭ মৌসুমের পর আর কোনো কোনো মৌসুমেই ইউনাইটেডকে এত বেশি গোল হজম করতে হয়নি।

প্রিমিয়ার লিগের সফলতম ক্লাবটির জন্য শিরোপা স্বপ্ন দেখা যেন এখন আকাশ-কুসুম কল্পনা হয়ে গেছে। সবশেষ লিগ শিরোপা জিতেছে আরও ১১ বছর আগে, ২০১২-১৩ মৌসুমে। আর চলতি মৌসুমে বাজে পারফরম্যান্সের কারণে চ্যাম্পিয়ন্স লিগ বা ইউরোপা লিগে খেলার যোগ্যতা অর্জন করাও নাগালের বাইরে। এখন টানাটানি চলছে কনফারেন্স লিগে খেলা নিয়ে।

তবে এত কিছুর পরেও এখনও নিজেকে ইউনাইটেডের জন্য উপযুক্ত মনে করেন টেন হাগ। সমর্থকদের বারবার আশার কথা শোনানো এই ডাচ কোচ ক্রিস্টালের কাছে হারের পরও লড়াই চালিয়ে যাওয়ার কথা জানান। কিন্তু ইউনাইটেডের হয়ে ১১টি প্রিমিয়ার লিগ, তিনটি এফএ কাপ দুটি চ্যাম্পিয়নস লিগজয়ী স্কোলস মনে করছেন, টেন হাগের সময় ফুরিয়ে এসেছে।

ক্রিস্টালের বিপক্ষে ম্যাচ শেষে প্রিমিয়ার লিগের সম্প্রচারক চ্যানেলকে সাবেক এই মিডফিল্ডার বলেন, “আজকে রাতে মনে হয়েছে, কফিনে শেষ পেরেকটি ঠোকা হয়ে গেল। দলের কৌশল বোঝাপড়ায় প্রবল ঘাটতি ছিল আজ, দলীয় প্রচেষ্টায় ঘাটতি ছিল, যা চরম হতাশাজনক।

ক্লাব নতুন মালিকানায় আসার পর পরিস্থিতি একটু শান্ত হওয়ায় আমার মনে হচ্ছিল, সে (টেন হাগ) হয়তো আরেকটি বছর সময় পেতে পারে। কিন্তু এখন আর তা মনে হচ্ছে না। বরং এখনই পরিষ্কার ফুটে উঠছে যে, তার সময় আগেই শেষ হয়ে গেছে।

অবশ্য স্কোলস কিছুদিন আগেও জানান, টেন হাগ হয়তো আরও এক মৌসুম টিকে যাবেন। কিন্তু তার ধারণা এবার বদলে গেছে। অন্যদিকে ২০১০-১১ মৌসুমের প্রিমিয়ার লিগজয়ী ইউনাইটেড দলের সদস্য মাইকেল ওয়েন মৌসুম শেষের আগেই টেন হাগের বিদায় দাবি করেন। ম্যানচেস্টার সিটির বিপক্ষে এফএ কাপের ফাইনাল জেতার আশা টিকিয়ে রাকতে কোচকে এখনই বরখাস্ত করার পরামর্শ দেন এই সাবেক স্ট্রাইকার।

কোনোভাবেই স্রেফ কোনোভাবেই আগামী মৌসুমে দলের দায়িত্বে সে (টেন হাগ) থাকতে পারে না। যদিও মৌসুমে আর চারটি ম্যাচ বাকি আছে, কিন্তু তার পরও এত কিছু করার আছে এখনও আমি কেবল ভাবছি, বোর্ড এখনই কোনো কিছু করতে পারে কি না এবং আমূল কোনো পরিবর্তন আনতে পারে কি না।

মন্তব্য করুন: