নেট রান রেটের সহজ হিসাব

২৯ জানুয়ারি ২০২৩

নেট রান রেটের সহজ হিসাব

ক্রিকেটের কোনো এক টুর্নামেন্ট। হতে পারে বিশ্বকাপ কিংবা এশিয়া কাপ অথবা ত্রিদেশীয় প্রতিযোগিতা। সেখানে দেখা গেল একাধিক দলের পয়েন্ট সমান। তাহলে? কে এগিয়ে কে পিছিয়ে? খুব চিন্তায় কি পড়ে গেলেন আপনি? নাহ্, অতো ভাবনার কিছু নেই। প্লেয়িং কন্ডিশন সাপেক্ষে বেশিরভাগ সময় এটা নির্ধারিত হয় নেট রান রেটের ভিত্তিতে। ব্যাপারটা অঙ্কের খেলা। তাই জটিল ও গোলমেলে ভাবতে পারেন অনেকে। ধূর ধূর! আপনি খুব সহজে, মোবাইলের ক্যালকুলেটর চেপে এই নেট রান রেটের হিসাব করে ফেলতে পারবেন। কীভাবে? 

আচ্ছা, রান রেট কিভাবে হিসেব করতে হয়, তা বোধহয় আমরা সবাই কম-বেশি জানি। তবুও এখানে একটু বলে নেয়া ভালো। কারণ নেট রান রেট বুঝতে হলে আগে রান রেট বোঝাটা জরুরি। রান রেট হল একটি দল ওভারপ্রতি কত রান করল, সেটি। এখানে কত উইকেট হারাল, তা ধর্তব্য না। ধরুন, ২০ ওভারে কোন দলের রান ১২০। তখন সেই দলের রান রেট ১২০ / ২০ = ৬। অর্থাৎ মোট রানকে মোট ওভার দিয়ে ভাগ দিলেই রান রেট বের হয়ে আসবে। 

এবার আসি নেট রান রেটের হিসাবে। এটি বের করাও খুব জটিল নয়। বাড়তি বলতে, আপনাকে দুই-একটি যোগ-বিয়োগ করতে হবে, এই যা! চলুন উদাহরণ দিয়ে বিষয়টি বুঝি। ধরা যাক, টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে বাংলাদেশ ২০ ওভারে তুলল ১৬০ রান। তাহলে এই ম্যাচে বাংলাদেশের রান রেট হল ১৬০ / ২০ = ৮। জবাবে ভারত করল ১৫০ রান; ২০ ওভারেই। তখন ভারতের রান রেট হল ১৫০ / ২০ = ৭.৫। এবার আপনি এক দলের রান রেট থেকে আরেক দলের রান রেট বাদ দিলেই পেয়ে যাবেন ওই ম্যাচে নির্দিষ্ট দলের নেট রান নেট। এক্ষেত্রে বাংলাদেশের নেট রান রেট (৮ - ৭.৫) = +০.৫। ভারতের নেট রান রেট (৭.৫ - ৮) = -০.৫।

 এই নেট রান রেটের হিসাবে একটি বিষয় গুরুত্বপূর্ণ। কোনো দল যদি অল আউট হয়ে যায়, তখন কত ওভারে তাঁরা অল আউট হল, সে সংখ্যক ওভার দিয়ে রানকে ভাগ করা হবে না। বরং সেই ইনিংসে মোট যত ওভারের খেলা, তত দিয়ে রানকে ভাগ করতে হবে। অর্থাৎ, ৫০ ওভারের খেলায় কোন দল যদি ২৫ ওভারেই ১২০ রানে অল আউট হয়ে যায়; তখন নেট রান রেট বের করতে এই ১২০ রানকে ৫০ ওভার দিয়েই ভাগ করতে হবে। ২৫ ওভার দিয়ে নয়।

কী, এখন ফর্মূলাটি সহজ মনে হচ্ছে না? এক কথায় বললে, একটি দলের রান রেট থেকে প্রতিপক্ষের রান রেট বিয়োগ করলেই ওই দলের নেট রান রেট পাওয়া যায়। আর অল আউট হয়ে গেলে ওভারের পূর্ণাঙ্গ কোটা দিয়ে রানকে ভাগ করতে হয়।

নেট রান রেটের হিসাব তো বুঝলেন। এর আসল খেলাটা আসলে টুর্নামেন্টে। সেটি লিগে হোক বা গ্রুপে। কারণ পয়েন্ট টেবিলে যখন দুই বা বেশি দলের পয়েন্ট সমান হয়ে যায়, তখন কোন দল আগে থাকবে, কোন দল পরে - তা ঠিক হয় নেট রান রেটের মাধ্যমে। আর গ্রুপ বা লিগে নেট রান রেট একটি ম্যাচের বিষয় থাকে না। তখন গোটা টুর্নামেন্টে একটি দল যত রান করেছে এবং যত ওভার খেলেছে তার ভিত্তিতে হিসাব হয়। আগের বারের মতো উদাহরণ দিয়ে বিষয়টি বোঝা যাক। 

ধরা যাক, কোনো এক এশিয়া কাপে বাংলাদেশ, ভারত, পাকিস্তান একই গ্রুপে। গ্রুপে একে অন্যের সঙ্গে একটি করে ম্যাচ খেলবে। মানে, প্রতি দলের দুটি করে ম্যাচ। এরপর এই তিন দলের মধ্যে শীর্ষ দুটি দল যাবে সেমিফাইনালে। এখন গ্রুপের খেলা শেষে তো এমন হতেই পারে যে, বাংলাদেশ-ভারত-পাকিস্তান তিনটি দলই একটি করে ম্যাচ জিতেছে; একটি করে ম্যাচ হেরেছে। তখন তিন দলেরই পয়েন্ট সমান ২। তাহলে? কোন দুই দল সেমিফাইনালে উঠবে? তা নির্ধারিত হবে নেট রান রেটে কোন দুই দল এগিয়ে আছে তার ভিত্তিতে।

প্রথমে বাংলাদেশের নেট রান রেট হিসাব করে ফেলি ঝটপট। ধরা যাক, প্রথম ম্যাচে বাংলাদেশ ২০ ওভারে ১৩৪ রান করেছে; আর দ্বিতীয় ম্যাচে ২০ ওভারে করেছে ১৫৩ রান। তাহলে দুই ম্যাচে বাংলাদেশের মোট রান ১৩৪ + ১৫৩ = ২৮৭। খেলেছে মোট ২০ + ২০ = ৪০ ওভার। সেক্ষেত্রে বাংলাদেশের রান রেট ২৮৭ / ৪০ = ৭.১৭৫।

এবার ধরুন, এ দুই ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ দল করেছে যথাক্রমে ২০ ওভারে ১৪০ এবং ২০ ওভারে ১২৭ রান। অর্থাৎ মোট রান ১৪০ + ১২৭ = ২৬৭। করেছে ২০ + ২০ = ৪০ ওভারে। তাহলে প্রতিপক্ষের রান রেট ২৬৭ / ৪০ = ৬.৬৭৫। 

এবার বাংলাদেশের নেট রান রেট বের করতে হলে কী করতে হবে বলুন তো? ঠিক ধরেছেন। বাংলাদেশের রান রেট থেকে প্রতিপক্ষের রান রেট বিয়োগ করে ফেললেই পাওয়া যাবে নেট রান রেট। সুতরাং বাংলাদেশের নেট রান রেট হবে ৭.১৭৫ - ৬.৬৭৫ = +০.৫।

একই পদ্ধতি অ্যাপ্লাই করে ধরা যাক, ভারতের নেট রান রেট পাওয়া গেল +০.৪১৩। পাকিস্তানের -০.০২১। তাহলে কোন দুই দলের নেট রান বেশি? বাংলাদেশ ও ভারতের। এ দুটি দলই যাবে সেমিফাইনালে। পয়েন্ট সমান হলেও নেট রান রেটে পিছিয়ে থাকায় বাদ পড়বে পাকিস্তান।

ব্যস! এটাই নেট রান রেট। অঙ্কের জটিল গোলকধাঁধা এখন জলবৎ তরলং মনে হচ্ছে তো! ছোট্ট আরেকটা বিষয় কেবল মাথায় রাখতে হবে। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে যেহেতু ডাকওয়ার্থ ও লুইস সাহেবের ভূমিকা থাকে, তাই তখন রান ও ওভারের হিসাবে কিছু ঝামেলা পাকিয়ে যায়! সেটি নিয়ে আরেকটি লেখা পাবেন এই ‘সহজে বুঝুন’ পাতায়। 

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Add