প্রথমবারের মতো ক্রিকেটে আসছে লাল কার্ড

১৬ আগস্ট ২০২৩

প্রথমবারের মতো ক্রিকেটে আসছে লাল কার্ড

২০২৩ ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) মন্থর ওভার রেটের জন্য বেশ কয়েকটি শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ যার মধ্যে আছে ফুটবলের মতো লাল কার্ড দেখানো।

ইনিংসের ২০তম ওভারের শুরুতে ফিল্ডিং দল নির্ধারিত সময়ের বাইরে থাকলে আম্প্যায়ার লাল কার্ড দেখাবেন। ফলে অধিনায়ককে একজন ফিল্ডারকে মাঠের বাইরে পাঠাতে হবে।

নির্ধারিত সময়ের মধ্যে ১৮তম ওভার শুরু করতে না পারলে একজন ফিল্ডারকে ৩০ গজ বৃত্তের মধ্যে ঢুকতে হবে। অর্থাৎ, বাউন্ডারিতে চার জন ফিল্ডার থাকতে পারবে।

নির্ধারিত সময়ের মধ্যে ১৯তম ওভার শুরু করতে না পারলে আরও একজন ফিল্ডার ৩০ গজের ভেতর ঢুকবে। অর্থাৎ, বৃত্তের বাইরে তিন জন ফিল্ডার থাকতে পারবে।

নির্ধারিত সময়ের মধ্যে শেষ ওভার বা ২০তম ওভার শুরু করতে না পারলে লাল কার্ড দেখানো হবে। অধিনায়ক যেকোনো ক্রিকেটারকে মাঠের বাইরে পাঠিয়ে দিবেন। সময় ফিল্ডিং দল ১০ জন খেলোয়াড় নিয়ে ওভার শেষ করবে এবং বৃত্তের মধ্যে ছয় জনকে রাখতে হবে।

আগামী ১৭ আগস্ট এ বছরের ছেলেদের সিপিএল আসর শুরু হবেব্যাটিং দলের জন্যও শাস্তি আছে। ইনিংসে কোনো কারণে সময় বিলম্ব করলে ব্যাটিং দলের মোট রান থেকে পাঁচ রান বাদ যাবে।

বিষয়ে সিপিএলের অপারেশন্স পরিচালক মাইকেল হল বলেন, “প্রত্যেক বছর টি-টুয়েন্টি ম্যাচগুলো দীর্ঘ হচ্ছে যা আমাদের হতাশ করেছে। আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করবো এই ধারা বন্ধ করতে।

টি-টুয়েন্টিতে প্রতি ইনিংসের জন্য ৮৫ মিনিট করে বরাদ্দ থাকে। এই সময়ের মধ্যেই খেলা শেষ করতে হয়। সিপিএলে মন্থর ওভার রেটের কারণে পেনাল্টি অন্তর্ভুক্তি নিয়ে সময় নির্ধারণ করে দিয়েছে টুর্নামেন্ট কর্তৃপক্ষ।

ইনিংসের ১৭তম ওভার ৭২ মিনিট ১৫ সেকেন্ডে শেষ করতে বলা হয়েছে। ১৮তম ওভার শেষ করতে হবে ৭৬ মিনিট ৩০ সেকেন্ডের মধ্যে। ১৯তম ওভার ৮০ মিনিট ৪৫ সেকেন্ডের মধ্যে। আর ৮৫ মিনিটের মধ্যে শেষ ওভার শেষ করতে বলা হয়েছে। 

থার্ড আম্প্যায়ার ইনিংসের ওভার রেটে নজর রাখবেন এবং অন-ফিল্ড আম্প্যায়ারের মাধ্যমে প্রত্যেক ওভার শেষে দলের অধিনায়কদের সাথে যোগাযোগ করবেন। মাঠ টিভির সামনে থাকা দর্শকরাও এই সম্পর্কে জানতে পারবেন। গ্রাফিক্সের মাধ্যমে ফিল্ডিং দল কত ওভার এগিয়ে বা পিছিয়ে আছে তা দেখানো হবে।

মাঠে খেলোয়াড়দের আঘাতজনিত চিকিৎসা, ডিআরএস ব্যাটিং দলের সময় নষ্টের মতো বিষয়গুলো সময়ের হিসাব করার সময় নজরে রাখা হবে।

আগামী ১৭ আগস্ট জামাইকা তালাওয়াস সেন্ট লুসিয়া কিংসএর মধ্যকার ম্যাচ দিয়ে বছরের ছেলেদের সিপিএল আসর শুরু হবে।

মন্তব্য করুন: