ক্রিকেট

নানা নিয়মের পাওয়ারপ্লে 

২৫ এপ্রিল ২০২৩

নানা নিয়মের পাওয়ারপ্লে 

ছোটবেলায় বন্ধুদের সাথে পাড়ার রাস্তায় কিংবা স্কুলের মাঠে ক্রিকেট খেলেছেন নিশ্চয়ই। সেখানে কি ৩০ গজের কোনও বৃত্ত ছিল? সেখানকার ভেতর-বাইরে ফিল্ডার সংখ্যার কোনও বাধ্যবাধকতা ছিল? পাওয়ারপ্লের ব্যাপার-স্যাপার ছিল? কিচ্ছুই ছিল না!

কিন্তু সত্যিকার ক্রিকেটে এই আধুনিক সময়ে পাওয়ারপ্লে ভীষণ গুরুত্বপূর্ণ। খেলার মেজাজ ও চাহিদা অনুযায়ী ব্যাটিং এবং ফিল্ডিং দলকে সুবিধা (কিংবা অসুবিধা) করে দেয়ার জন্য ৩০ গজ বৃত্তের ভেতর-বাহিরে কোথায় কতজন খেলোয়াড় রাখা যাবে, সে নিয়মের কেতাবি নাম 'পাওয়ারপ্লে।' নিয়মটি শুধুমাত্র সাদা বলের ক্রিকেটের জন্য। অর্থাৎ ওয়ানডে ও টি-টোয়েন্টিতে। 

৩০ গজ বৃত্তের ভেতরে বেশি খেলোয়াড় থাকলে সেটা বেশিরভাগ সময় ব্যাটিং টিমকে সুবিধা করে দেওয়া। আর বাইরে বেশি খেলোয়াড় থাকলে সেটি অধিকাংশ সময় ফিল্ডিং টিমকে সুবিধা করে দেওয়া। 

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে এই পাওয়ারপ্লের নিয়মটা কী? 

ওয়ানডেতে ইনিংসের ৫০ ওভারকে তিনটি পাওয়ারপ্লেতে ভাগ করা হয়। প্রথমটি ইনিংসের শুরু থেকে ১০ম ওভার পর্যন্ত। দ্বিতীয়টি ১১ম থেকে ৪০তম ওভার পর্যন্ত। আর তৃতীয়টি ৪১তম ওভার থেকে শেষ পর্যন্ত। প্রথম ১০, মাঝের ৩০, শেষ ১০ – সহজ করে বললে পাওয়ারপ্লের এই তিনটি ভাগ। 

পাওয়ারপ্লের নিয়মটি খুবই সহজ।

টি-টোয়েন্টি ক্রিকেটে দুইটি পাওয়ারপ্লে থাকে। প্রথম ৬ ওভার পর্যন্ত একটি। আর বাকি ইনিংসের জন্য দ্বিতীয়টি। প্রথম পাওয়ারপ্লেতে সর্বোচ্চ ২ জন ফিল্ডার ৩০ গজ বৃত্তের বাইরে থাকতে পারবে। এবং দ্বিতীয় পাওয়ারপ্লেতে সর্বোচ্চ ৫ জন। 

 

বিগ ব্যাশ টুর্নামেন্ট আবার টি-টোয়েন্টি ক্রিকেটের এই পাওয়ারপ্লের নিয়মে একটু রঙ চড়িয়েছে। তাদের প্রথম ৪ ওভার ম্যান্ডেটরি পাওয়ারপ্লে। ৩০ গজ বৃত্তের বাইরে তখন সর্বোচ্চ ২ জন ফিল্ডার থাকবে। আরও ২ ওভারের জন্যও একই নিয়ম প্রযোজ্য হবে। কিন্তু তা কোন ২ ওভার, সেটি ঠিক করবে ব্যাটিং দল। ইনিংসের বাকি ১৪ ওভার ৩০ গজ বৃত্তের বাইরে থাকতে পারবে সর্বোচ্চ ৫ জন ফিল্ডার। 

পাওয়ারপ্লের একটি বিষয় মাথায় রাখতে হবে। ৩০ গজ বৃত্তের বাইরে সর্বোচ্চ কজন ফিল্ডার রাখা যাবে, নিয়ম সেটি। বৃত্তের ভেতরে সর্বোচ্চ ফিল্ডারের কোনো নিয়ম নেই। অর্থাৎ ইনিংসের যে কোনো সময় ফিল্ডিং দল চাইলে ১১ জন ফিল্ডারকেই বৃত্তের ভেতরে রাখতে পারবে। একজনও বৃত্তের বাইরে না থাকলে অসুবিধা নেই। কিন্তু বৃত্তের বাইরের হিসেবে সর্বোচ্চ ফিল্ডারের ওই নিয়ম প্রযোজ্য।

মন্তব্য করুন: