উয়েফা নেশন্স লিগের খুঁটিনাটি

৯ ফেব্রুয়ারি ২০২৪

উয়েফা নেশন্স লিগের খুঁটিনাটি

উয়েফার সদস্যভুক্ত দেশগুলোকে একটি আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলার সুযোগ করে দিতে ২০১৮-১৯ মৌসুমে প্রথমবারের মতো নেশন্স লিগের আয়োজন করে ইউরোপীয় ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। কিন্তু অন্যান্য সব টুর্নামেন্টের চেয়ে একটু ভিন্ন পদ্ধতিতে আয়োজিত হয়ে থাকে উয়েফার দ্বিতীয় সর্বোচ্চ টুর্নামেন্টটি। আর ২০২৪-২৫ মৌসুমের আসরে প্রথমবারের মতো কোয়ার্টার-ফাইনাল আয়োজনের মধ্য দিয়ে নক-আউট পর্বের শুরু করবে নেশন্স লিগ।

চলুন জেনে নেওয়া যাক কীভাবে উয়েফা নেশন্স লিগে খেলা হয়ে থাকে, কেনো এটি অন্যান্য সব টুর্নামেন্টের থেকে আলাদা। 

উয়েফার সদস্যভুক্ত দেশগুলোর আন্তর্জাতিক ফুটবলে র‍্যাঙ্কিংয়ের উপর ভিত্তি করে ৪টি ভিন্ন লিগে দলগুলোকে ভাগ করে শুরু হয় নেশন্স লিগের প্রথম পর্ব। ২০২০-২১ মৌসুম থেকে লিগ-এ, লিগ-বি ও লিগ-সিতে ১৬টি করে এবং লিগ-ডিতে ৭টি দল নিয়ে সাজানো হয় লিগগুলো। 

, বি ও সি – এই তিন লিগে ৪টি করে দল নিয়ে তৈরি করা হয় মোট ৪টি গ্রুপ এবং ডি লিগে ৪ ও ৩ দলের সমন্বয়ে করা হয় ২টি গ্রুপ। গ্রুপ পর্বে দলগুলো হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে একে-অপরের বিপক্ষে খেলে থাকে।   

২০২৪-২৫ মৌসুমের আগ পর্যন্ত লিগ-এ থেকে ৪ গ্রুপের শীর্ষ দলগুলোকে নিয়ে সেমি-ফাইনাল দিয়ে নক-আউট পর্ব শুরু হতো। কিন্তু আগামী আসর থেকে প্রথমবারের মতো শুরু হবে কোয়ার্টার-ফাইনাল। গ্রুপ পর্ব শেষে লিগ-এ’র প্রত্যেক গ্রুপ থেকে শীর্ষ দুটি দল শেষ আটের লড়াইয়ে মাঠে নামবে।

গ্রুপ পর্ব শেষে যে দলগুলো লিগ-এ ও লিগ-বি – এর তলানিতে থাকবে তারা নেমে যাবে তাদের পরবর্তী লিগগুলোতে। অর্থাৎ, লিগ-এ’র গ্রুপগুলোর ৪ নম্বর দলগুলোর অবনমন হবে লিগ-বি – তে। একইভাবে লিগ-বি’র দলগুলো চলে যাবে লিগ-সি - তে। অন্যদিকে, লিগ-সি’র গ্রুপগুলোর ৪ নম্বরে থাকা দলগুলো থেকে একদম তলানির দুটি দল লিগ-ডি – তে নেমে যাবে।

একইভাবে, লিগ-বি ও লিগ-সি – এর চার গ্রুপের শীর্ষে থাকা দলগুলো এবং লিগ-ডি’র দুটি গ্রুপের জয়ীরা যথাক্রমে লিগ-এ, লিগ-বি ও লিগ-সিতে উঠবে।

এ’ লিগের গ্রুপগুলোর তৃতীয় দলগুলো এবং ‘বি’ লিগের গ্রুপগুলোর রানার্স-আপ দলগুলো নিজেদের মধ্যে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে পদোন্নয়ন অথবা অবমননের জন্য প্লে-অফের ম্যাচ খেলবে। একইভাবে নিজেদের উন্নতির জন্য ’বি’ লিগের গ্রুপগুলোর তৃতীয় দলগুলো এবং ‘সি’ লিগের গ্রুপগুলোর রানার্স-আপ দলগুলো প্লে-অফে খেলবে। এছাড়াও ‘সি’ লিগের শীর্ষ দুই ৪ নম্বর দল এবং ‘ডি’ লিগের দুই রানার্স-আপের মধ্যে প্লে-অফের ম্যাচ হবে।

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Add