রিজওয়ান কি ক্রিকেটের নেইমার?

১১ অক্টোবর ২০২৩

রিজওয়ান কি ক্রিকেটের নেইমার?

“রিজওয়ানের যখন পায়ের পেশিতে টান লাগল, তখনই শ্রীলঙ্কার বোঝা উচিত ছিল যে তারা সমস্যায় পড়তে যাচ্ছে” - শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ নিয়ে সোশ্যাল মিডিয়ায় এই মন্তব্য করেছেন সঞ্জয় মাঞ্জেরকার। বিশ্বকাপের মঞ্চে গত মঙ্গলবার রেকর্ড গড়া জয় ছিনিয়ে নিয়েছে পাকিস্তান। ৩৪৫ রানের লক্ষ্য তাড়া করে এই জয়ের অন্যতম নায়ক মোহাম্মদ রিজওয়ান খেলেছেন ১২১ বলে ৩ ছক্কা ৮ চারে অপরাজিত ১৩১ রানের ইনিংস। ম্যাচটিতে রিজওয়ানের ব্যাটিংয়ের দক্ষতার সঙ্গে আলোচনায় এসেছে অভিনয়ের পটুতাও।

ব্যাটিংয়ের একপর্যায়ে পায়ে টান পড়ায় মাটিতে শুয়ে পড়েন রিজওয়ান। কিছুক্ষণ শুশ্রুষার পর তিনি ফের ব্যাটিং করছিলেন। তবে খুঁড়িয়ে খুঁড়িয়ে। মজার ব্যাপার হলো, রানিং বিটুইন দ্য উইকেটে পাকিস্তানি উইকেটকিপার ব্যাটারকে দেখে মনেই হচ্ছিল না যে- তার পায়ে কিছু হয়েছে!

এই কাণ্ড দেখে ধারাভাষ্যকার সাইমন ডুল তো বলেই বসলেন, “ওকে সিনেমায় নামিয়ে দাও।” খোঁচা মারতে ছাড়েননি ম্যাথু হেইডেনও, “সে ঠিক বুঝতে পারছে না এরপর শরীরের কোন অংশে (ক্র্যাম্প) এটা হবে।”

ক্রিকেট বিশ্লেষকেরা বলছেন, রিজওয়ান যদি সত্যিই কোনো চোট না পেয়ে থাকেন, তাহলে তিনি শ্রীলঙ্কার সঙ্গে মনস্তাত্বিক খেলা খেলেছেন। বলা বাহুল্য যে, এই মনস্তাত্বিক খেলায় রিজওয়ানেরই জয় হয়েছে। তবে এটাই প্রথম নয়, ৮ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে অনেকবারই এমন কাণ্ড করেছেন রিজওয়ান।

মঙ্গলবার ম্যাচ শেষেও পাকিস্তানি তারকা তার ইনজুরির বিষয়টি পরিস্কার করেননি। সাইমন ডুলের প্রশ্নের জবাবে হাসতে হাসতে বলেছেন, “কখনো সত্যি সত্যি টান পড়ে, আবার কখনো অভিনয় করি।” অর্থাৎ, ইনজুরি হোক বা না হোক নিজের কার্যোদ্ধার করাই রিজওয়ানের লক্ষ্য।

বিশ্বকাপে এমন কাণ্ড ঘটিয়ে রিজওয়ানকে বিস্তর ট্রল হজম করতে হচ্ছে। সোশ্যাল মিডিয়ায় অনেকেই লিখছেন, রিজওয়ান হলেন ‘ক্রিকেটের নেইমার’। আসলে ব্রাজিলের ফুটবল সুপারস্টার নেইমার মাঠে চোটের অভিনয় করে বা অল্প চোটে অধিক কাতর হয়ে ব্যাপক সমালোচিত হয়েছিলেন। মাঠে তার গড়াগড়ির সমালোচনা এমন পর্যায়ে গিয়েছিল যে, পরবর্তীতে বাজে ট্যাকলের শিকার হয়ে সত্যি সত্যি ব্রাজিলিয়ান ফরোয়ার্ড চোট পেলেও কেউ বিশ্বাস করতে চাইত না।

সত্যিকারের ইনজুরিতে বারবার থমকে গেছে নেইমারের ক্যারিয়ার। রিজওয়ানও পাকিস্তানের অন্যদের চেয়ে বেশ চোটপ্রবণ ক্রিকেটার। কিন্তু মাঠে তার কাণ্ড দেখে অনেকেই মনে করেন, রিজওয়ান আসলে সবার সহমর্মিতা পেতে চাইছেন।

রিজওয়ানের দেশেরই কিংবদন্তি ওয়াসিম আকরাম বলেছেন, “পায়ে ক্রাম্প করলে প্রচণ্ড ব্যথা হয়। ক্রাম্প নিয়ে খেলা খুব কঠিন।” অথচ দেখুন, মঙ্গলবার রিজওয়ান ব্যাটিং করেছেন পাক্কা ৩ ঘণ্টা ১৩ মিনিট!

মন্তব্য করুন: