এই ম্যাচ থেকে অনেক কিছু শেখার আছে: শান্ত

২৫ মার্চ ২০২৪

এই ম্যাচ থেকে অনেক কিছু শেখার আছে: শান্ত

টেস্ট মর্যাদা পাওয়ার দুই যুগ চলছে, তবু এই ফরম্যাটে অভ্যস্ত হয়ে উঠতে পারেনি বাংলাদেশ। কালেভদ্রে ধরা দেওয়া সাফল্য নিয়েই সন্তুষ্ট থাকতে হয়। আর পরাজয়ের পর শোনা যায় সেই মুখস্ত বাণী- আমরা এই ম্যাচ থেকে শিক্ষা নিয়ে….। সিলেট টেস্টে শ্রীলঙ্কার কাছে ৩২৮ রানের বিশাল ব্যবধানে হারের পর অধিনায়ক নাজমুল হোসেন শান্তও শোনালেন একই বাণী। এই ম্যাচে ব্যাটারদের পারফর্মেন্স ছিল যাচ্ছেতাই। তবু অধিনায়কের আশা, এই ম্যাচের ভুলগুলো থেকে শিক্ষা নেবে সবাই।

সোমবার সিলেটে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে শান্ত বলেন, “প্রতিটি ম্যাচেই তো অনেককিছু শেখা যায়। অবশ্যই একটা অভিজ্ঞতা হয়েছে যে- কী ঠিক ছিল, কী ভুল ছিল, কিছু ইতিবাচক দিক ছিল। সব মিলিয়ে যদি ভালোভাবে চিন্তা করা যায়, তাহলে এখান থেকে অনেক কিছু শেখার আছে। যা ভবিষ্যতে কাজে দেবে।”

দুই যুগ ধরে বাংলাদেশের টেস্ট অধিনায়কেরা এই কথা বলে চললেও আসলে এই ফরম্যাটে তেমন কোনো উন্নতি হয়নি। পিছিয়েই আছে বাংলাদেশ। তাই শান্তর কাছে প্রশ্ন গেল, এই শেখার বিষয়টি শুধু কথার কথা কিনা?

অধিনায়কের জবাব, “না, আসলে কথার কথা তো না। আমরা যখন নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলেছি, তখন তো শুনেছি যে, আমরা খুব ভালো করেছি। টেস্টে উন্নতি করেছি। অনেককিছু পরিবর্তন হয়েছে। এটা আপনাদের থেকেই আমরা শুনেছি। তাই একদমই যে পরিবর্তন হয়নি তা ঠিক নয়। হ্যাঁ, পরিবর্তনটা কম হয়েছে। তাই চেষ্টা করতে হবে আমাদের উন্নতিটা যেন আরও বেশি হয়। তবে আমাদের টেস্ট ক্রিকেটে একেবারেই যে উন্নতি হয়নি, এতে আমি একমত নই।”

মন্তব্য করুন: