নির্বিষ বোলিং, মিস-ফিল্ডিংয়ে রান পাহাড় গড়ছে শ্রীলঙ্কা

৩০ মার্চ ২০২৪

নির্বিষ বোলিং, মিস-ফিল্ডিংয়ে রান পাহাড় গড়ছে শ্রীলঙ্কা

চট্গ্রামের উইকেট শুরু থেকে এমনিতেই ব্যাটিং সহায়ক হয়ে থাকে। তার ওপর যদি বোলাররা খেই হারান আর ফিল্ডাররা ক্যাচ ফেলেন, তবে কী হতে পারে সেটা দেখিয়ে দিল শ্রীলঙ্কা। শনিবার ম্যাচের প্রথম দিনেই তারা তুলেছে ৪ উইকেটে ৩১৪ রান। এতে বড় অবদান বাংলাদেশি ফিল্ডারদের। দিনশেষে লঙ্কানদের আক্ষেপ হয়ে রইল কুশল মেন্ডিস আর দিমুথ করুনারত্নের সেঞ্চুরি হাতছাড়া হওয়া।

টস জিতে ব্যাটিংয়ে নেমে দেখেশুনে শুরু করে শ্রীলঙ্কা। হাসান মাহমুদের করা পঞ্চম ওভারে নিশান মাদুশকার সহজ ক্যাচ স্লিপে হাতছাড়া করেন মাহমুদুল হাসান। এই সুযোগে শ্রীলঙ্কার ওপেনিং জুটি বড় হতে থাকে। ৮০ বলে ফিফটি তুলে নেন মাদুশকা। এসময় সেই হাসান মাহমুদের বলেই সীমানায় সাকিব ক্যাচ ফেলায় করুনারত্নেও বেঁচে যান। একবার রান-আউটের সুবর্ণ সুযোগ মিস করেন মিরাজ। মধ্যাহ্ন বিরতির আগে বিনা উইকেটে ৮৮ রান তোলে শ্রীলঙ্কা।

বিরতির পর ৯৬ রানে ভাঙে উদ্বোধনী জুটি। মিরাজের বলে ডাবলস নিতে গিয়ে করুনারত্নের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান-আউট হয়ে যান ১০৫ বলে ৬ চারে ৫৭ রান করা মাদুশকা। দ্বিতীয় সেশনের শেষদিকে অভিষেক টেস্ট উইকেটের দেখা পান হাসান মাহমুদ। এবার আর কারও সাহায্যে নয়, ১২৯ বলে ৮৬ রান করা দিমুথ করুনারত্নেকে সরাসরি বোল্ড করে দেন এই পেসার। ভাঙে ১১৪ রানের দ্বিতীয় উইকেট জুটি।

দিনের তৃতীয় সেশনে কুশল মেন্ডিসকে সেঞ্চুরি বঞ্চিত করেন সাকিব। তার ঘূর্ণিতে উইকেটের পেছনে ক্যাচ দেন ১৫০ বলে ১১ চার ১ ছক্কায় ৯৩ রান করা মেন্ডিস। স্লিপে এবার ক্যাচ নিতে ভুল করেননি মিরাজ। এর আগে মিরাজের সৌজন্যে একবার জীবন পাওয়া ম্যাথিউস অবশ্য ২৩ রানের বেশি করতে পারেননি। হাসান মাহমুদের বলে সেই মিরাজের হাতেই তিনি ধরা পড়েন। বাকি সময় আর উইকেটের দেখা পায়নি বাংলাদেশ। দিনেশ চান্ডিমাল ৩৪ আর অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা ১৫ রানে অপরাজিত থেকে দিন শেষ করেন। অভিষিক্ত হাসান মাহমুদ ১৭ ওভারে ৬৪ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট, সাকিব নিয়েছেন একটি।

মন্তব্য করুন: