বাংলাদেশের টার্গেট ৫১১ রান

বাংলাদেশের টার্গেট ৫১১ রান

চরম ব্যাটিং ব্যর্থতায় চট্টগ্রাম টেস্ট এমনিতেই হাতছাড়া হয়ে গেছে। তার ওপর নাজমুল হোসেন শান্তদের সামনে হিমালয়সময় টার্গেট দিল শ্রীলঙ্কা। মঙ্গলবার ম্যাচের চতুর্থ দিন সকালে সোয়া ঘণ্টা ব্যাটিং করে ৭ উইকেটে ১৫৭ রান তুলে শ্রীলঙ্কা তাদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছে। এতে বাংলাদেশের সামনে টার্গেট দাঁড়িয়েছে ৫‌‌‌১১ রানের।

৬ উইকেটে ১০২ রান নিয়ে এবং ৪৫৫ রানে এগিয়ে থেকে দিন শুরু করেছিল শ্রীলঙ্কা। চতুর্থ দিনে আর একটিমাত্র উইকেট তারা হারিয়েছে। ৭৪ বলে ৫৬ রান করে সাকিব আল হাসানের বলে ফিরেছেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। লঙ্কানদের দ্বিতীয় ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ ৩৪ রান করেছেন নিশান মাদুশকা আর প্রভাত জয়াসুরিয়া অপরাজিত থাকেন ২৮ রানে। এছাড়া কেউ দুই অংক ছুঁতে পারেননি।

বাংলাদেশের হয়ে ১৫ ওভার বল করে ৬৫ রানে ৪ উইকেট নিয়েছেন অভিষিক্ত পেসার হাসান মাহমুদ। আরেক পেসার খালেদ আহমেদ নিয়েছেন ৩৪ রানে ২টি, সাকিব নিয়েছেন একটি। এর আগে প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ৫৩১ রানের জবাবে বাংলাদেশ অল-আউট হয়েছিল মাত্র ১৭৮ রানে।

চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ১৪২ ওভার ব্যাটিং করে ম্যাচ ড্র করেছিল বাংলাদেশ। ২০০৫ সালের জানুয়ারিতে ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে। আজ আরও ৭৩ ওভার খেলা আছে। বুধবার শেষদিনে খেলা হবে প্রায় ৯০ ওভার। এ ম্যাচ ড্র করতে গেলেও তাই নিজেদের রেকর্ড ভাঙতে হবে বাংলাদেশকে। টানা পাঁচ ইনিংস দুইশ ছুঁতে না পারা নাজমুলরা সেটা কি পারবে?

মন্তব্য করুন: