মেসির বার্সায় ফেরার যৌক্তিক আশা কিংবা যুক্তিহীন আবেগ

১৩ এপ্রিল ২০২৩

মেসির বার্সায় ফেরার যৌক্তিক আশা কিংবা যুক্তিহীন আবেগ

‘লিওনেল মেসিকে ফেরাতে আমরা মরিয়া। ওকে বার্সেলোনায় ফেরানোর জন্য যে কোন কিছু করতে প্রস্তুত।’ বার্সেলোনার ড্রেসিংরুম থেকেই শোনা গেছে এমন কথা। ক্লাবের মূল দলের এক কোচিং স্টাফ জানিয়েছেন তা।

সাধারণত কোনো ক্লাব থেকে এমন কথাবার্তা প্রকাশ পেলে তার অর্থ হচ্ছে, ঘটনাটা ঘটছে। মেসি ফিরছেন বার্সায়।

কিন্তু বার্সেলোনার কোনো কিছুই তো ইদানিং সাধারণ নিয়মে হচ্ছে না।

দলবদলের খবর বের হলে নানা রকম কথা শোনা যায়। সংশিষ্ট সবাই নিজেদের এজেন্ডা নিয়ে থাকে। তবে বার্সেলোনায় ক্লাবের ভেতর থেকেই শোনা যায় নানামুখী কথা।

ক্লাবের আর্থিক দিক যাঁরা দেখাশোনা করেন, তাঁদের সঙ্গে কথা বলে ‘দ্য অ্যাথলেটিক’ পেয়েছে ভিন্ন ছবি। যে কথা দিয়ে এই প্রতিবেদন শুরু হয়েছে, তার সঙ্গে একেবারেই মিলছে না সেটা।

এই মুহূর্তে বার্সেলোনার সমস্যা বেতনের সীমা‘মেসির ফেরা এখনও অনেক দূরে। এর বাইরে কিছু বললে সেটা মোটেও সত্য না। এই মুহূর্তে বার্সেলোনার সমস্যা বেতনের সীমা। মেসির ফেরাটা ক্লাবের একটা আশা, যুক্তিসংগত জায়গা থেকে যা ভিত্তিহীন’ - বলেছে নাম প্রকাশে অনিচ্ছুক এক সূত্র।

সমস্যা হচ্ছে, ‘দ্য অ্যাথলেটিক’কে বলা দুটো সূত্রই বার্সেলোনার। বলেছে তাঁরা একই সপ্তাহে। তাহলে?

বার্সেলোনা ক্লাবের সঙ্গে সংশ্লিষ্ট বেশিরভাগই অবশ্য বিশ্বাস করেন, মেসিকে ফেরানো সম্ভব। এখানে দুটো ব্যাপার কাজ করছে।

প্রথমত, স্প্যানিশ লা লিগার ফিনান্সিয়াল ফেয়ার প্লের সঙ্গে মানিয়ে নিতে হবে বার্সাকে। সেটার জন্য ক্লাব এরই মধ্যে কাজ শুরু করেছে।

আর দ্বিতীয়ত, পিএসজিতে মেসির অবস্থা বার্সাকে আশাবাদী করছে। সেখানে প্যারিসের ঘরের মাঠের দর্শকরা এই আর্জেন্টাইনকে দুয়োধ্বনি দিচ্ছে। চুক্তি নবায়নের আলোচনা থেমে আছে।

প্যারিসের ঘরের মাঠের দর্শকরাই মেসিকে দুয়োধ্বনি দিচ্ছেতিন মাসের মধ্যেই ফ্রি এজেন্ট হয়ে যাবেন মেসি। তাঁর কাছে প্রস্তাব বলতে আছে, মেজর লিগ সকারের ইন্টার মিয়ামির। আর সৌদি আরবের ক্লাব আল হিলালের। সৌদিতে খেলার জন্য বছরে ৪০০ মিলিয়নের প্রস্তাব দেয়া হয়েছে মেসিকে। তবে তাঁর ইচ্ছে, ইউরোপেই খেলা চালিয়ে যাওয়া।

বার্সেলোনা এখনও মেসিকে আনুষ্ঠানিক কোনো প্রস্তাব দেয়নি। তবে সে পথেই এগুচ্ছে তাঁরা।

এরই অংশ হিসেবে মেসির সঙ্গে সম্পর্ক ঝালাই করে নিচ্ছে ক্লাব। ফেব্রুয়ারিতে বার্সা সভাপতি হোয়াও লাপোর্তা এবং মেসির বাবা হোর্হে মেসি এক রেস্টুরেন্টে বসেন আলোচনায়। নু ক্যাম্পে মেসির সম্মানে এক ম্যাচ আয়োজন নিয়ে এই আলোচনা বলে বার্সা সভাপতির দাবি। তবে ক্লাব ছাড়ার সময় দুই পক্ষে সম্পর্কের যে চিড় ধরে, তা মেরামতের অংশ হিসেবেই যে এ মিটিং, সেটি বোঝাই যায়।  

বছরখানেক আগেও মেসির দিক থেকে বার্সেলোনায় ফেরার কোনো সম্ভাবনাই ছিল না। এখন অন্তত সে সম্ভাবনা বিবেচনা করার পর্যায়ে এসেছে। বার্সেলোনা ক্লাবও সেটি বিশ্বাস করে। 

এই গ্রীষ্মে আক্রমণভাগে খেলোয়াড় চাই বার্সার। নইলে সেখানটায় পেদ্রির উপর চাপ পড়ছে অনেক বেশি। মেসিই তাই দলবদলে বার্সার এক নম্বর টার্গেট। ‘ওই জায়গায় মেসি এখনও বিশ্বের সেরা ফুটবলার। ফুটবলীয় দৃষ্টিকোণ থেকেই তাঁকে আমাদের প্রয়োজন। মেসি এলে সেটি হবে বিশাল ব্যাপার’ - ক্লাবসূত্র এভাবেই জানিয়েছেন ‘দ্য অ্যাথলেটিক’কে। 

মেসির সঙ্গে সম্পর্ক ভালো করার জন্য কাজ করছে বার্সেলোনাএটি তাই স্পষ্ট যে, বার্সা মেসিকে চায়। কোচ জাভিও জানেন, তাঁর সাবেক সতীর্থ কিভাবে দলের উন্নতিতে সাহায্য করতে পারেন।

তবে সবকিছুর আগে লা লিগার ফিনান্সিয়াল ফেয়ার প্লের সঙ্গে মানিয়ে নিতে হবে বার্সেলোনাকে। এজন্য বেশ কিছু পদক্ষেপও নিচ্ছে ক্লাব। সূত্র জানিয়েছে, মেসিসহ অন্যান্য চুক্তি নির্ভর করছে লা লিগার সভাপতি হাভিয়ের তেবাসের পরবর্তী পদক্ষপের ওপর।

মেসির সঙ্গে সম্পর্ক ভালো করার জন্য কাজ করছে বার্সেলোনা। যেখানে পুরো সমর্থন ও ভালোবাসা পাবেন না, সেখানে মেসি থাকবেন কেন? প্যারিসের সঙ্গে তুলনা করলে বার্সেলোনা তাঁর হৃদয়ের অনেক কাছাকাছি। ব্যক্তিগত ও ফুটবলীয় জায়গা থেকে বার্সায় ফেরাটা মেসির জন্য তাই আকর্ষণীয় হবার কথা।

তবে সে পথে এখনও অনেক পথ। মেসির পরবর্তী গন্তব্য জানার জন্য তাই আপাতত অপেক্ষার বিকল্প নেই।

মন্তব্য করুন: