কারা হতে পারে চ্যাম্পিয়ন? পরিসংখ্যান যা বলে

৪ অক্টোবর ২০২৩

কারা হতে পারে চ্যাম্পিয়ন? পরিসংখ্যান যা বলে

বিশ্বকাপকে সামনে রেখে বেশিরভাগ ক্রিকেটবোদ্ধা শিরোপা দৌড়ে এগিয়ে রাখছেন স্বাগতিক ভারত, পাঁচবারের বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়া বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে।

ইংল্যান্ড কি শিরোপা ধরে রাখতে পারবে নাকি ঘরের মাঠের সর্বোচ্চ সুযোগ নিয়ে চ্যাম্পিয়ন হবে ভারত? নাকি ক্রিকেট বিশ্ব দেখবে নতুন কোনো বিজয়ীকেএসব প্রশ্নের উত্তর খুঁজতে কাজ করেছে বিবিসি ডাটা অ্যানালিস্টস প্রতিষ্ঠান ক্রিকভিজ। অংশগ্রহণকারী ১০ দেশের বিভিন্ন তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে পরিসংখ্যানের খাতায় বের করেছে শিরোপা জয়ের সম্ভাবনা কার কতটুকু।

ক্রিকভিজের বিশ্লেষণ মতে বাংলাদেশের বিশ্বকাপ জয়ের সম্ভাবনা রয়েছে দশমিক শতাংশ। আর শিরোপা জয়ে ২১ দশমিক শতাংশ সম্ভাবনা নিয়ে এগিয়ে আছে স্বাগতিক ভারত।

দেখে নেওয়া যাক অংশগ্রহণকারী ১০টি দেশের শিরোপা জয়ের সম্ভাবনা দলে সবচেয়ে ভূমিকা রাখতে পারে কোন খেলোয়াড়:

বিশ্বকাপে পুরো বাংলাদেশ তাকিয়ে থাকবে সাকিবের দিকেবাংলাদেশ

ক্রিকভিজের মতে শিরোপা জয়ের সম্ভাবনা: দশমিক শতাংশ

২০১৯ বিশ্বকাপের পর থেকেই ঘরের মাঠে বাংলাদেশ যেন এক অপ্রতিরোধ্য দল। ২৭টি ম্যাচ খেলে জয় পেয়েছে ১৬টিতে এবং হার ৯টিতে। তবে এর বিপরীত চিত্র দেখা যায় দেশের বাইরের ম্যাচগুলোতে। দেশের বাইরে ২৬ ম্যাচে জয় ১২টিতে এবং হার ১৩টিতে।

ভারত প্রতিবেশী দেশ হলেও সেখানে এক অচেনা কন্ডিশনে থাকবে বাংলাদেশ। কেননা ২০০৬ সালের পর সেখানে কোনো একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেনি বাংলাদেশ দল।

গুরুত্বপূর্ণ খেলোয়াড়: সাকিব আল হাসান

রোহিত শর্মা ডেভিড ওয়ার্নারের পাশাপাশি তৃতীয় ব্যাটার হিসেবে গত বিশ্বকাপে ৬০০ এর বেশি রান করেন বাংলাদেশ অধিনায়ক।

রশিদের অভিজ্ঞতা বড় শক্তি আফগানদেরআফগানিস্তান

ক্রিকভিজের মতে শিরোপা জয়ের সম্ভাবনা: দশমিক শতাংশ

পরিসংখ্যানে ব্যাট বলে আফগানিস্তানের ভিন্ন চিত্র ফুটে উঠেছে।

গত বিশ্বকাপের পর থেকে শেষ ১০ ওভারে আফগান বোলাররা ওভার প্রতি দশমিক ৬২ করে রান দিয়েছে। যা টেস্ট খেলুড়ে দলগুলোর মধ্যে সবচেয়ে ভালো। অন্যদিকে, ব্যাট হাতে চিত্রটা ঠিক উল্টো। একই সময়ে শেষ ১০ ওভারে ওভার প্রতি দশমিক ৭৪ করে রান তুলেছে ব্যাটাররা। যা টেস্ট খেলুড়ে দলগুলোর মধ্যে সবচেয়ে কম।

গুরুত্বপূর্ণ খেলোয়াড়: রশিদ খান

২০১৭ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে রশিদ খানের অভিষেক হওয়ার পর থেকে তার ১৩৯ উইকেটের চেয়ে বেশি উইকেট আর কোনো বোলার নিতে পারেনি।

নিজেদের ষষ্ঠ শিরোপা জয়ের লক্ষ্যে থাকবে অজিরাঅস্ট্রেলিয়া

ক্রিকভিজের মতে শিরোপা জয়ের সম্ভাবনা: ১৬ দশমিক শতাংশ

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের আছে অসাধারণ ব্যাটিং গভীরতা। অল-রাউন্ডারে পরিপূর্ণ দলে ক্যামেরন গ্রিন ব্যাট করতে পারবেন আট নম্বর পজিশনেও। তবে চোটের কারণে শেষ মুহূর্তে অ্যাশটন অ্যাগার দল থেকে বাদ পড়য় স্পিনে পিছিয়ে তারা। দলের একমাত্র স্পিনার অ্যাডাম জ্যাম্পা।

গুরুত্বপূর্ণ খেলোয়াড়: গ্লেন ম্যাক্সওয়েল

গত বিশ্বকাপের পর থেকে শেষ ১০ ওভারে ৩৭ গড় ১৮০ স্ট্রাইক-রেটে রান তুলেছেন ডানহাতি এই অল-রাউন্ডার। একজন স্পিনার কম থাকায় তার অফ-স্পিনও দলের কাজে আসবে।

শিরোপা ধরে রাখার লড়াই বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডেরইংল্যান্ড

ক্রিকভিজের মতে শিরোপা জয়ের সম্ভাবনা: ১৭ দশমিক শতাংশ

ওপেনিংয়ে ব্যাট হাতে জেসন রয় জনি বেয়ারস্টো জুটি ভাঙার পর থেকে পাওয়ারপ্লেতে রান তোলার গতি কিছুটা কমেছে ইংল্যান্ডের। চলতি বছরে প্রথম ১০ ওভারে তারা রান তুলেছে ওভার প্রতি দশমিক রান করে। ২০১৪ সালের পর যা দলের সর্বনিম্ন।

গুরুত্বপূর্ণ খেলোয়াড়: বেন স্টোকস

২০১৫ সাল থেকে ৩৪ ওয়ানডেতে রান তাড়া করতে নেমে ১৩ বার অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন দলকে ২০১৯ বিশ্বকাপ জেতানো এই অল-রাউন্ডার।

২০১১ সালের পর ঘরের মাঠে শিরোপার অন্যতম দাবীদার ভারতভারত

ক্রিকভিজের মতে শিরোপা জয়ের সম্ভাবনা: ২১ দশমিক শতাংশ

গত বিশ্বকাপের পর থেকে এবারের আসরে অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে সর্বোচ্চ ৬৬টি ম্যাচ খেলে ভারত। মাঝের ওভারগুলোতে তাদের ব্যাটিং খুবই শক্তিশালী। গত বিশ্বকাপের পর থেকে ইংল্যান্ডের পর মাঝের ওভারগুলোতে ওভার প্রতি দ্বিতীয় সর্বোচ্চ দশমিক ৭৬ করে রান তুলেছে তারা।

গুরুত্বপূর্ণ খেলোয়াড়: বিরাট কোহলি

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৪৭টি শতক হাঁকানো কোহলি আর তিনটি সেঞ্চুরি করলেই এই ফরম্যাটে শচীন টেন্ডুলকারের সর্বাধিক শতকের রেকর্ড পার করবেন।

নিজেদের পঞ্চম বিশ্বকাপ খেলতে মাঠে নামবে ডাচরানেদারল্যান্ডস

ক্রিকভিজের মতে শিরোপা জয়ের সম্ভাবনা: শূন্য শতাংশ

বিশ্বকাপ বাছাইয়ে পল ভ্যান মিক্রিনকে ছাড়াই প্রথম ১০ ওভারে নেদারল্যান্ডস বোলারদের গড় ছিল ৩০ এর নিচে এবং ওভার প্রতি রান দিয়েছে দশমিক ১২। বিশ্বকাপে মিক্রিন দলের সঙ্গে যোগ দিলে দলের শক্তি আরও বাড়বে। ১১ থেকে ৪০ ওভারের মধ্যে তুলনামূলক দুর্বল ডাচ বোলাররা শেষ দুই বছরে ৫৯ গড়ে উইকেট পেয়েছে।

গুরুত্বপূর্ণ খেলোয়াড়: বাস ডি লিড

এবারের বিশ্বকাপ বাছাইয়ে ৪৮ গড় ১০১ স্ট্রাইক-রেটে রান করেন ২৩ বছর বয়সী এই অল-রাউন্ডার। আসরে ২২ গড়ে নিয়েছেন ১৫ উইকেটও।

সাদা বলে আবার বোল্টের সুইং দেখবে ক্রিকেট বিশ্বনিউ জিল্যান্ড

ক্রিকভিজের মতে শিরোপা জয়ের সম্ভাবনা: দশমিক শতাংশ

২০১০ সালের শুরু থেকে ভারতে খেলা ওয়ানডের মাত্র ২৯ শতাংশ ম্যাচ জিততে পেরেছে কিউইরা। এই সময়ে খেলা ২১ ম্যাচের মাত্র ৬টিতে জয়ের দেখা পায় তারা।

সাম্প্রতিক সময়ে ডেথ-বোলিংয়ে ভালোই ভুগছে তারা। গত বিশ্বকাপের পর থেকে টেস্ট খেলুড়ে দলগুলোর মধ্যে ওভার প্রতি দ্বিতীয় সর্বোচ্চ দশমিক ৯১ করে রান দিয়েছে কিউই বোলাররা।

গুরুত্বপূর্ণ খেলোয়াড়: ট্রেন্ট বোল্ট

গত দুই বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ ৩৯ উইকেট শিকার করেছেন বাঁহাতি এই পেসার।

বিশ্বকাপে পাকিস্তানের প্রধান অস্ত্র শাহিনপাকিস্তান

ক্রিকভিজের মতে শিরোপা জয়ের সম্ভাবনা: ১১ দশমিক শতাংশ

২০১৯ বিশ্বকাপের পর থেকে ইনিংসের মাঝ ওভারে উইকেট প্রতি ৪৫ দশমিক ৯৮ করে রান নিয়েছে পাকিস্তানি ব্যাটাররা। এর বেশিরভাগ কৃতিত্বই বাবর আজম মোহাম্মদ রিজওয়ানের।

তাদের দলে রয়েছে টুর্নামেন্টের দ্রুত গতির অন্যতম দুই বোলার শাহিন শাহ আফ্রিদি হারিস রউফ। নতুন বলে শাহিনের সক্ষমতা এবং ডেথ-ওভারে রউফের কার্যকারিতা প্রতিপক্ষের জন্য এক ভীতির নাম।

গুরুত্বপূর্ণ খেলোয়াড়: শাহিন শাহ আফ্রিদি

ওয়ানডে ক্রিকেটে প্রথম ১০ ওভারে বাঁহাতি শাহিনের গড় মাত্র ২৪। গত মাসে হওয়া এশিয়া কাপে ভারতের বিপক্ষে ৩৫ রানে নিয়েছেন উইকেট।

ফর্মের তুঙ্গে থেকে বিশ্বকাপ শুরু করবেন ক্লাসেনদক্ষিণ আফ্রিকা

ক্রিকভিজের মতে শিরোপা জয়ের সম্ভাবনা: ১৪ দশমিক শতাংশ

বর্তমানে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ছন্দে থাকা সেরা ব্যাটারদের একজন হাইনরিখ ক্লাসেন। দলের টেল-এন্ডারাও ভালো ব্যাট চালাতে পারেন। আটেও ব্যাট করতে পারেন কেশব মহারাজ। সাতে আছেন মার্কো ইয়েনসেন।

গুরুত্বপূর্ণ খেলোয়াড়: হাইনরিখ ক্লাসেন

২০২৩ সালে ওয়ানডেতে ৫৯ গড় ১৫১ স্ট্রাইক-রেটে রান করেছেন এই ডানহাতি বিধ্বংসী উইকেটরক্ষক-ব্যাটার। গত সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে করেছেন ৮৩ বলে ১৭৪ রান, যা ২৫ ওভারের পর ব্যাট করতে নামা ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ।

বিশ্বকাপে হাসারাঙ্গাকে মিস করবে লঙ্কানরাশ্রীলঙ্কা

ক্রিকভিজের মতে শিরোপা জয়ের সম্ভাবনা: দশমিক শতাংশ

চোটের কারণে বিশ্বকাপে ওয়ানিন্দু হাসারাঙ্গা না থাকলেও লঙ্কানদের রয়েছে ভয়ঙ্কর এক স্পিন আক্রমণ। এশিয়া কাপে ডানহাতি স্পিনার মাহীশ তিকশানা ২৯ গড়ে .১৫ ইকোনোমিতে নিয়েছেন উইকেট। আরেক বাঁহাতি স্পিনার দুনিত ভেল্লালাগে ১৮ গড়ে .২৬ ইকোনোমিতে শিকার করেছেন ১০ উইকেট।

তবে শেষদিকে ব্যাট হাতে ভালোই ভুগতে হয়েছে লঙ্কানদের। গত বিশ্বকাপের পর থেকে শেষ ১০ ওভারে কেবল আফগানিস্তানের উপরে দ্বিতীয় সর্বনিম্ন দশমিক ২১ রান করে তুলেছে লঙ্কান ব্যাটাররা।

গুরুত্বপূর্ণ খেলোয়াড়: চারিত আসালাঙ্কা

২০২১ সালে অভিষেকের পর থেকে স্পিনারদের বিপক্ষে বাঁহাতি ব্যাটারের গড় ৬০। ২০২২ সালে পাল্লেকেলেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে শতক হাঁকান এই ব্যাটার।

মন্তব্য করুন: