যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে নিউ জিল্যান্ডের অ্যান্ডারসন

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে নিউ জিল্যান্ডের অ্যান্ডারসন

নিউ জিল্যান্ডের পেস বোলিং অল-রাউন্ডার কোরি অ্যান্ডারসন এখন যুক্তরাষ্ট্রের হয়ে ক্রিকেট খেলেন। শুধু তাই নয়, আসন্ন টি-টুয়েন্টি বিশ্বকাপের দলেও তিনি ডাক পেয়েছেন। লম্বা সময় পর দলে ফিরেছেন পেসার আলি খান। গত শুক্রবার আসরের অন্যতম আয়োজক যুক্তরাষ্ট্রের ১৫ সদস্যের বিশ্বকাপ দল ঘোষণা করেছে।

নিউ জিল্যান্ডের হয়ে ২০১২ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন অ্যান্ডারসন। ২০১৪ সালের ১ জানুয়ারি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৬ বলে সেঞ্চুরি করে ভেঙে দেন শহিদ আফ্রিদির দ্রুততম ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড। পরবর্তীতে ৩১ বলের সেঞ্চুরিতে সেই রেকর্ডও ভেঙে দেন দক্ষিণ আফ্রিকার সাবেক বিস্ফোরক ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স।

যুক্তরাষ্ট্রের ক্রিকেটে নাম লেখানোর আগে নিউ জিল্যান্ডের হয়ে অ্যান্ডারসন ২০১৫ ওয়ানডে বিশ্বকাপ এবং ২০১৪ ও ১০১৬ টি-টুয়েন্টি বিশ্বকাপ খেলেছেন। কিন্তু এমন সম্ভাবনাময় ক্যারিয়ার থমকে যায় ১৩ টেস্ট, ৪৯ ওয়ানডে ও ৩১ টি-টুয়েন্টিতে। কিউইদের জার্সি আর পরা হবে না বুঝতে পেরেই ২০২০ সালে তিনি পাড়ি জমান যুক্তরাষ্ট্রে।

তবে যুক্তরাষ্ট্রের হয়ে খেলতে নাগরিকত্ব পেতে হবে। এজন্য সেখানে তিন বছর বসবাস করার বাধ্যবাধকতা আছে। এই তিন বছর অ্যান্ডারসন যুক্তরাষ্ট্রের বিভিন্ন ঘরোয়া লিগে খেলেছেন। ২০২৩ সালে বসবাসের বাধ্যবাধকতা শেষ হওয়ার পর গত মার্চে প্রথমবারের মতো ডাক পান যুক্তরাষ্ট্রের জাতীয় দলে। কানাডার বিপক্ষে টি-টুয়েন্টি দিয়ে ৩৩ বছর বয়সে তার নতুন পথচলা শুরু হয়।

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে সুযোগ পেয়েছেন দুই বছর আগে সবশেষ আন্তর্জাতিক টি-টুয়েন্টি খেলা আলি খান। এছাড়া পাকিস্তানি বংশোদ্ভূত শায়ান জাহাঙ্গীর, ভারতের হারমিত সিং ও মিলিন্দ কুমার, কানাডার হয়ে ২০১১ ওয়ানডে বিশ্বকাপ খেলা নিতিশ কুমারও যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন। দলটির নেতৃত্ব দেবেন মোনাঙ্ক প্যাটেল।

যুক্তরাষ্ট্র বিশ্বকাপ দল: মোনাঙ্ক প্যাটেল (অধিনায়ক), অ্যারন জোন্স (সহ-অধিনায়ক), আনড্রিস গাউস, কোরি অ্যান্ডারসন, আলি খান, হারমিত সিং, জেসি সিং, মিলিন্দ কুমার, নিসার্গ প্যাটেল, নিতিশ কুমার, নাসথুশ কেনজিগি, সৌরাভ নেত্রাভালকার, শেডলি ফন শলকউইক, স্টিভেন টেইলর, শায়ান জাহাঙ্গীর।

মন্তব্য করুন: