বিকল্প থাকলেও লিটনকে বাদ দিতেন না শান্ত

বিকল্প থাকলেও লিটনকে বাদ দিতেন না শান্ত

যে কোনো ফরম্যাটেই বাংলাদশের টপ অর্ডার নিয়ে কোনো না কোনো দুশ্চিন্তা সবসময়ই থাকে। বর্তমানে সবচেয়ে বড় চিন্তার জায়গা হলো ওপেনার লিটন কুমার দাসের ফর্মহীনতা। গত কয়েকটি সিরিজে তার ব্যাটে রান না এলেও টি-টুয়েন্টি বিশ্বকাপ দলে তার জায়গা হয়েছে। এক্ষেত্রে গুরুত্ব পেয়েছে লিটনের অভিজ্ঞতা। তবে লিটনের বিকল্প কেউ থাকলেও তাকে বিশ্বকাপ দল থেকে বাদ দেওয়া হতো না বলে জানালেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

জিম্বাবুয়ের বিপক্ষে সদ্য সমাপ্ত টি-টুয়েন্টি সিরিজের তিন ম্যাচে লিটন করেছেন মাত্র ৩৬ রান। সবশেষ ১০ টি-টুয়েন্টিতে তার কোনো ফিফটি নেই। তারপরও লিটন কেন বিশ্বকাপ দলে? মিরপুর শের-ই-বাংলায় বুধবার অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিটনকে বিশ্বকাপ দলে রাখার ব্যাপারে যুক্তি দেখিয়ে শান্ত বলেন, লিটন আমাদের খুব গুরুত্বপূর্ণ ক্রিকেটার। কয়েকটা সিরিজ খারাপ গিয়েছে। তবে আমরা নতুন কাউক এখন চাইনি। অভিজ্ঞতাকেই গুরুত্ব দিয়েছি। আশা করছি সে ভালোভাবে ফিরবে।

গত মঙ্গলবার দল ঘোষণার সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন ইঙ্গিত করেছিলেন যে, যথেষ্ট উপযুক্ত বিকল্প না থাকাতেই লিটনের ওপর আস্থা রাখতে হয়েছে। বুধবার সংবাদ সম্মেলনের শেষদিকে শান্তর কাছে প্রশ্ন করা হয়, যদি বিকল্প থাকত, তাহলে কি লিটনকে বদল করতেন?

অধিনায়কের সোজাসাপ্টা জবাব, না। করতাম না। কখনোই করতাম না। কারণ, এই সিরিজটি শুরু হওয়ার আগে, এমনকি তারও আগে, হয়তো শ্রীলঙ্কা সিরিজ থেকেই বিশ্বকাপে আমাদের কেমন কম্বিনেশন হবে বা কী করব, এটা নিয়ে আমরা মোটামুটি পরিষ্কার ছিলাম, দু-একজন ছাড়া। এজন্য আমরা চেয়েছি যে, এখান থেকে ম্যাচগুলি যত বেশি খেলে যতটা সম্ভব প্রস্তুত হয়ে বিশ্বকাপে যেতে পারি। এখানে কেউ সফল হবে, কেউ হবে না। কিন্তু এটা নিয়ে আমাদের মধ্যে এমন কোনো দ্বিধা কাজ করেনি যে, খারাপ খেলার পর হঠাৎ করে একজনকে বদলে ফেলব।

মন্তব্য করুন: