৫০ ছোঁয়া ইনিংসে কোহলিকে ছাড়িয়ে গেলেন বাবর

৫০ ছোঁয়া ইনিংসে কোহলিকে ছাড়িয়ে গেলেন বাবর

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ টি-টুয়েন্টিতে অর্ধশতক হাঁকিয়ে বিরাট কোহলির একটি রেকর্ড ভেঙে দিয়েছেন বাবর আজম। দলকে সিরিজ জেতাতে ৪২ বলে ৭৫ রানের ইনিংস খেলে আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে সবচেয়ে বেশি পঞ্চাশ বা এর বেশি রানের ইনিংসের সংখ্যায় ভারতের ব্যাটিং তারকাকে ছাড়িয়ে গেছেন পাকিস্তান অধিনায়ক।

সোমবার ডাবলিনে সিরিজের তৃতীয় ম্যাচে আয়ারল্যান্ডের দেওয়া ১৭৯ রানের লক্ষ্য ১৮ বল উইকেট হাতে রেখে পৌঁছে যায় পাকিস্তান। বাবরের পাশাপাশি ফিফটি হাঁকিয়ে দলকে জেতাতে ভূমিকা রাখেন মোহাম্মদ রিজওয়ানও।

এদিন টি-টুয়েন্টি ক্যারিয়ারে ৩৯তম বারের মতো পঞ্চাশ রানের দেখা পান বাবর। এর মধ্যে সেঞ্চুরি আছে ৩টি হাফ-সেঞ্চুরি আছে ৩৬টি। এই ইনিংসগুলো খেলতে বাবর খেলেছেন মোট ১১০ ইনিংস। অন্যদিকে ১০৯ ইনিংস খেলে ৩৮ বার পঞ্চাশ রানের দেখা পান কোহলি, যার মধ্যে ফিফটি ৩৭টি শতক একটি।

এর আগে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ৫৭ রানের ইনিংস খেলে কোহলির করা সবচেয়ে বেশি পঞ্চাশ ছোঁয়া ইনিংসের রেকর্ডে ভাগ বসান বাবর।

বাবর-কোহলির পরের দুই অবস্থানে আছেন রোহিত শর্মা মোহাম্মদ রিজওয়ান।

তিন নম্বরে থাকা রোহিত ১৪৩ ইনিংসে পঞ্চাশ বা তার বেশি রান করেছেন ৩৪ বার, যেখানে ফিফটি ২৯টি সেঞ্চুরি রেকর্ড ৫টি। আর ৮৩ ইনিংসে খেলা রিজওয়ানের এই সংখ্যা ২৯টি। পাকিস্তানের ডানহাতি এই ব্যাটারের ফিফটি ২৮টি সেঞ্চুরি একটি। 

ভারত ও পাকিস্তানের এই চার ক্রিকেটারের পর ২৭টি পঞ্চাশ এর বেশি রানের ইনিংস খেলে তালিকার পাঁচে আছেন ডেভিড ওয়ার্নার। ১০৩ ইনিংসে তার ফিফটি ২৬টি সেঞ্চুরি একটি। তবে স্ট্রাইক-রেট (১৪২.৬৭) বিবেচনায় বাকি চারজনের চেয়ে এগিয়ে আছেন অস্ট্রেলিয়ার এই বিধ্বংসী ওপেনার।

মন্তব্য করুন: