২ দেশের হয়ে টি-টুয়েন্টি বিশ্বকাপে অংশ নিয়েছেন যারা

২ দেশের হয়ে টি-টুয়েন্টি বিশ্বকাপে অংশ নিয়েছেন যারা

এবারের টি-টুয়েন্টি বিশ্বকাপে নতুন এক দেশের প্রতিনিধি হয়ে মাঠে নামবেন এক সময়ের ওয়ানডেতে দ্রুততম সেঞ্চুরির মালিক কোরি অ্যান্ডারসন। ২০১৪ সালে ৩৬ বলে শতক হাঁকিয়ে শহিদ আফ্রিদির রেকর্ড ভেঙে দিয়েছিলেন সে সময় নিউ জিল্যান্ডের হয়ে খেলা এই ক্রিকেটার। আগামী মাসে শুরু হতে যাওয়া বিশ্বকাপের নবম আসরে যুক্তরাষ্ট্রের হয়ে মাঠ মাতাবেন এই অল-রাউন্ডার।

গত এপ্রিলে কানাডার বিপক্ষে ম্যাচ দিয়ে যুক্তরাষ্ট্রের ১৯তম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে অভিষেক হয় অ্যান্ডারসনের। এরপর ৩৩ বছর বয়সী এই অল-রাউন্ডারকে নিয়ে আসন্ন টি-টুয়েন্টি বিশ্বকাপের দলও ঘোষণা করে যুক্তরাষ্ট্র। এতেই পঞ্চম ক্রিকেটার হিসেবে ভিন্ন দুটি দেশের হয়ে টি-টুয়েন্টি বিশ্বকাপে খেলার কীর্তি গড়তে যাচ্ছেন তিনি।

২০১৩ সালে নিউ জিল্যান্ডের হয়ে অভিষেক হওয়া অ্যান্ডারসন দেশটির হয়ে ৯৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলেন। কিউইদের হয়ে খেলেন ২০১৪ ২০১৬ সালের টি-টুয়েন্টি বিশ্বকাপেও। অ্যান্ডারসনের আগে দুটি দেশের হয়ে যে চারজন টি-টুয়েন্টির বিশ্ব আসরে যারা খেলেছেন, তাদের মধ্যে দুজন খেলবেন এবারের আসরেও

মার্ক চ্যাপম্যান (নিউ জিল্যান্ড হংকং)

২০১৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত টি-টুয়েন্টি বিশ্বকাপে হংকংয়ের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় মার্ক চ্যাপম্যানের। এরপর ২০১৬ বিশ্বকাপেও তাদের হয়ে অংশ নেন এই উইকেটকিপার-ব্যাটার। এরপর ২০১৮ সালে ডাক পান নিউ জিল্যান্ড দলে। কিউইদের ২০২১ টি-টুয়েন্টি বিশ্বকাপের দলে থাকলেও কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি তিনি। ২০২২ সালের আসরে খেলেন একটি ম্যাচ। এবারের আসরেও কিউই দলে আছেন এই ২৯ বছর বয়সী ক্রিকেটার।

ডেভিড ভিসা (দক্ষিণ আফ্রিকা নামিবিয়া)

দক্ষিণ আফ্রিকার হয়ে ২০১৬ সালে ভারতে অনুষ্ঠিত টি-টুয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার হয়ে অংশ নেন ডেভিড ভিসা। খেলেন তিন ম্যাচ। এরপর ২০১৭ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া এই পেস বোলিং অল-রাউন্ডার চার বছর পর আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন। তবে এবার আফ্রিকার আরেক দেশ নামিবিয়ার হয়ে। ২০২১ ২০২২ টি-টুয়েন্টি বিশ্বকাপে আফ্রিকার দেশটির প্রতিনিধিত্ব করা ভিসা এবারের বিশ্বকাপেও খেলবেন।

ডার্ক ন্যানেস (নেদারল্যান্ডস অস্ট্রেলিয়া)

মাবাবার দেশ নেদারল্যান্ডসের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন ডার্ক ন্যানেস। এরপর ২০০৯ সালের টি-টুয়েন্টি বিশ্বকাপে ডাচদের হয়েই খেলেন এই বাঁহাতি পেসার। তবে পরের বছর বছর ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত বিশ্বকাপে তিনি জন্মভূমি অস্ট্রেলিয়ার হয়ে মাঠে নামেন।

রোলোফ ফন ডার মারওয়ে (দক্ষিণ আফ্রিকা নেদারল্যান্ডস)

দক্ষিণ আফ্রিকার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় রোলোফ ফন ডার মারওয়ের। প্রোটিয়াদের হয়ে খেলেন ২০০৯ ২০১০ সালের টি-টুয়েন্টি বিশ্বকাপেও। তবে ২০১৫ সালে  মায়ের সূত্রে পাওয়া ডাচ পাসপোর্টের কারণে নেদারল্যান্ডস দলে সুযোগ পান এই অল-রাউন্ডার। এরপর ডাচদের হয়ে খেলেন ২০১৬, ২০২১ ২০২২ সালের বিশ্বকাপেও। তবে কাউন্টি দলের সঙ্গে চুক্তিবদ্ধ থাকার কারণে এবারের আসরে নেদারল্যান্ডস দলে নেই ফন ডার মারওয়ে।

মন্তব্য করুন: