ঝড় তুলেও বেশিদূর যেতে পারল না জিম্বাবুয়ে

ঝড় তুলেও বেশিদূর যেতে পারল না জিম্বাবুয়ে

বাংলাদেশের বোলিং আক্রমণের সামনে জিম্বাবুয়ের ব্যাটিং যেন প্রথম টি-টুয়েন্টির প্রতিচ্ছবি। অল্প রানে ৫ উইকেট হারানোর পর তারা ঘুরে দাঁড়াল। তবে ততক্ষণে দেরিই হয়ে গেছে। টপ আর মিডল অর্ডারের ব্যাটাররা অনেক বল নষ্ট করে ফেলেছে। তাই বেনেট আর ক্যাম্পবেলের ঝড়ো জুটির পরও ২০ ওভারে ৭ উইকেটে ১৩৮ রানের বেশি তুলতে পারেনি সফরকারীরা।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে রোববার টস হেরে ব্যাটিংয়ে নেমে ধীরগতিতে শুরু করে জিম্বাবুয়ে। চতুর্থ ওভারে দলীয় ১৫ রানেই প্রথম আঘাত হানেন তাসকিন আহমেদ। তার বলে এলবিডাব্লিউ হয়ে যান টাডিওয়ানাশে মারুমানি (২)। অবশ্য রিভিউ নিতে হয়েছে বাংলাদেশকে। ৮ম ওভারে আরেক ওপেনার জয়লর্ড গাম্বিকে (১৭) অধিনায়ক নাজমুল হোসেন শান্তর তালুবন্দি করেন মোহাম্মদ সাইফউদ্দিন। এরপরই জোড়া আঘাত হানেন লেগস্পিনার রিশাদ হোসেন। ফিরে যান জিম্বাবুয়ে অধিনায়ক সিকান্দার রাজা (৩) আর ক্লাইভ মাডান্ডে (০)। তিনে নামা ক্রেইগ আরভিনকে (১৩) লিটন দাসের তালুবন্দি করেন শেখ মাহেদি। ১১ ওভারে ৪২ রানে ৫ উইকেট হারায় জিম্বাবুয়ে।

এরপর পাল্টা আক্রমণ শুরু করে ব্রায়ান বেনেট আর জোনাথান ক্যাম্পবেল। ৬ষ্ঠ উইকেটে দুজনে গড়েন ৪৩ বলে ৭৩ রানের জুটি। এই জুটিতেই ১৭তম ওভারে জিম্বাবুয়ের স্কোর একশ ছাড়ায়। ২৪ বলে ৪ চার ৩ ছক্কায় ৪৫ রান করা ক্যাম্পবেলকে ফিরিয়ে জুটি ভাঙেন শরীফুল ইসলাম। লুক জঙ্গুয়েকে (২) হৃদয়ের তালুবন্দি করে দ্বিতীয় শিকার ধরেন তাসকিন। সাইফউদ্দিনের করা শেষ ওভারে ১৮ রান নেওয়া জিম্বাবুয়ে থামে ৭ উইকেটে ১৩৮ রানে। ২৯ বলে ৪৪ রানে অপরাজিত থাকেন বেনেট। বাংলাদেশের হয়ে তাসকিন আর রিশাদ দুটি করে উইকেট নেন। আর একটি করে নিয়েছেন শরীফুল, মাহেদী এবং সাইফউদ্দিন।

এই ম্যাচে বাংলাদেশ একাদশ ছিল অপরিবর্তিত। অন্যদিকে জিম্বাবুয়ে একাদশে আছে দুটি পরিবর্তন। শন উইলিয়ামস ও ওয়েলিংটন মাসাকাদজার বদলে একাদশে এসেছেন জোনাথন ক্যাম্পবেল এবং এইনস্লে এনদোলোভু। এই ম্যাচ দিয়ে স্পিন অলরাউন্ডার জোনাথন ক্যাম্পবেলের টিটুয়েন্টি অভিষেক হচ্ছে।

বাংলাদেশ একাদশ: নাজমুল হোসেন (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ, জাকের আলী (উইকেটকিপার), মেহেদী হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম ও মোহাম্মদ সাইফউদ্দিন।

জিম্বাবুয়ে একাদশ: সিকান্দার রাজা (অধিনায়ক), ক্রেইগ আরভিন, জয়লর্ড গাম্বি (উইকেটরক্ষক), ব্রায়ান বেনেট, টাডিওয়ানাশে মারুমানি, ক্লাইভ মাডান্ডে, লুক জঙ্গুয়ে, আইনস্লি এনডলোভু, জোনাথান ক্যাম্পবেল, ব্লেসিং মুজারাবানি, রিচার্ড এনগারাভা।

মন্তব্য করুন: