বিশ্বকাপে সন্ত্রাসী হামলার হুমকি মোকাবেলায় আইসিসির পরিকল্পনা

বিশ্বকাপে সন্ত্রাসী হামলার হুমকি মোকাবেলায় আইসিসির পরিকল্পনা

টি-টুয়েন্টি বিশ্বকাপের শেষ মুহূর্তের প্রস্তুতিতে আয়োজকদের নিয়ে ব্যস্ত সময় পার করছে আইসিসি। কিন্তু এরই মাঝে আসরে সন্ত্রাসী হামলার হুমকিতে নড়েচড়ে বসেছে সহ-আয়োজক ওয়েস্ট ইন্ডিজ। তবে আসরে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার জন্য শক্তিশালী ও বিশদ পরিকল্পনা আছে বলে জানিয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা ও ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লিউআই)।

গত শুক্রবার টি-টুয়েন্টি বিশ্বকাপে সন্ত্রাসী হামলার হুমকির বিষয়টি সামনে আনে বার্বাডোজের সংবাদ মাধ্যম সিবিসি (ক্যারিবিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন)। ক্যারিবিয়ান অঞ্চলের নিরাপত্তা বিষয়ক এক সংস্থার বরাত দিয়ে তারা জানায়, বিশ্বকাপের সময় ওয়েস্ট ইন্দিজে হামলা চালানোর পরিকল্পনার তথ্য পেয়েছেন গোয়েন্দারা। এর পেছনে প্রো-ইসলামিক স্টেটের (দায়েশ) মিডিয়া গ্রুপ ‘নাশির পাকিস্তান’ আছে বলে জানা গেছে।

বিষয়টি নিয়ে সিডব্লিউআই ও আইসিসি বেশ সতর্ক অবস্থানে আছে বলে জানান ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর প্রধানমন্ত্রী কিথ রাউলি। দেশটির সংবাদ মাধ্যম ডেইলি এক্সপ্রেসকে তিনি জানান, বিশ্বকাপে সবার নিরাপত্তার জন্য তাদের গোয়েন্দা সংস্থাগুলোর সঙ্গে অন্যান্য নিরাপত্তা সংস্থাগুলো কাজ করছে।

এছাড়াও সোমবার এক যৌথ বিবৃতিতে যথাযথ নিরাপত্তার আশ্বাস দিয়ে আইসিসি ও সিডব্লিউআইর তরফ থেকে বলা হয়, “আমরা আয়োজক দেশ ও শহর কর্তৃপক্ষের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছি। টুর্নামেন্টে যেকোনো ঝুঁকি কমানোর জন্য উপযুক্ত পরিকল্পনা নিশ্চিত করতে নিয়মিতভাবে বৈশ্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ ও মূল্যায়ন করা হচ্ছে। আমরা সব অংশীদারকে নিশ্চিত করতে চাই যে, টি-টুয়েন্টি বিশ্বকাপে সবার সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করা আমাদের প্রধান লক্ষ্য। এ নিয়ে আমাদের বিশদ ও শক্তিশালী নিরাপত্তা পরিকল্পনা আছে।”

এবারই প্রথম ২০ দল টি-টুয়েন্টি বিশ্বকাপ আয়োজন করা হবে, যা যে কোনো আইসিসির বৈশ্বিক আসরের জন্যও সর্বোচ্চ। আগামী ১ জুন শুরু হয়ে ২৯ তারিখ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের ৬টি ও যুক্তরাষ্ট্রের ৩টি ভেন্যুতে মাঠে গড়াবে বিশ্বকাপের নবম আসর।

মন্তব্য করুন: