‘স্কটল্যান্ডকে খেলার সুযোগ করে দিতেই বিশ্বকাপ এখন ৪৮ দলের’

‘স্কটল্যান্ডকে খেলার সুযোগ করে দিতেই বিশ্বকাপ এখন ৪৮ দলের’

প্রায় তিন দশক আগে বিশ্বকাপের মূল পর্বে খেলেছিল স্কটল্যান্ড। এরপর ছয়টি আসর হলেও বাছাইপর্বের গণ্ডি পেরুতে পারেনি তারা। তবে ২০২৬ সালের আসরে স্কটিশদের দীর্ঘ প্রতিক্ষার অবসান হতে পারে বলে মনে করছেন ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। এমনকি মজার ছলে তিনি জানিয়েছেন, স্কটিশদের বিশ্বকাপে খেলার সুযোগ করে দিতেই নাকি আগামী আসর থেকে টুর্নামেন্টে অংশ নেওয়া দলের সংখ্যা বাড়ানো হয়েছে।

১৯৯৮ সালের ফ্রান্স বিশ্বকাপে প্রথমবারের মতো  ৩২ দল নিয়ে বিশ্বকাপ আয়োজন করে ফিফা। সেই আসরেই সবশেষ অংশ নেয় স্কটল্যান্ড। ব্রাজিলের সঙ্গে ‘এ’ গ্রুপে থাকা স্কটিশরা প্রথম রাউন্ড থেকেই বিদায় নেয় গ্রুপের তলানিতে থেকে।

অন্যদিকে, বিশ্বকাপের আগামী আসর থেকে আরও বড় পরিসরে টুর্নামেন্ট আয়োজন করবে ফিফা। যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে অনুষ্ঠিত আসরে প্রথমবারের মতো অংশ নেবে ৪৮ দল।

তবে বিশ্বকাপে সুযোগ না পেলেও ইউরোতে টানা দ্বিতীয়বার জায়গা করে নিয়েছে স্কটল্যান্ড। আগামী জুনে জার্মানিতে শুরু হতে যাওয়া এবারের আসরে ‘এ’ গ্রুপে আছে তারা। গ্রুপে তাদের সঙ্গী স্বাগতিক জার্মানি, হাঙ্গেরি ও সুইজারল্যান্ড।

ইউরোর মূল পর্বে জায়গা করে নেওয়ায় ফিফা সভাপতির অভিনন্দনও পেয়েছে স্কটল্যান্ড।  বিবিসি স্কটল্যান্ডকে দেওয়া এক সাক্ষাৎকারে ইনফান্তিনো বলেন, “স্কটল্যান্ডের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে খেলার যোগ্যতা অর্জন করা দারুণ ব্যাপার। স্কটল্যান্ডের দারুণ সুযোগ থাকবে (বিশ্বকাপে অংশ নেওয়ার) এবং তারা যদি বাছাই পার হতে পারে তবে আমি নিশ্চিত স্কটল্যান্ডের সমর্থকরা দারুণ মজা করবে।”

“গোপন কথা হচ্ছে, আমরা স্কটল্যান্ডকে (বিশ্বকাপে) অংশগ্রহণের সুযোগ করে দেওয়ার জন্য টুর্নামেন্ট ৩২ থেকে ৪৮ দলে বর্ধিত করার সিদ্ধান্ত নিয়েছি।”

মন্তব্য করুন: