ছাদ-ছক্কার অদ্ভুত নিয়ম!

২৫ ফেব্রুয়ারি ২০২৩

ছাদ-ছক্কার অদ্ভুত নিয়ম!

ছক্কার নিয়ম কী? বল উড়ে সীমানার ওপারে পড়লেই ছক্কা- উত্তরে তাই তো বলবেন। কিন্তু না, অস্ট্রেলিয়ান ঘরোয়া টি-টোয়েন্টি বিগ ব্যাশে ‘ছক্কা’র অন্য নিয়মও আছে। বল ছাদে লাগলেই ছক্কা! বিতর্কিত যে নিয়ম নিয়ে আলোচনা তুঙ্গে। ঠিক কী কারণে বিগ ব্যাশ এমন নিয়ম করেছে?

বৃষ্টি থেকে ম্যাচ বাঁচাতে মেলবোর্নে বানানো হয়েছে ছাদঢাকা স্টেডিয়াম ডকল্যান্ডস স্টেডিয়াম। স্পন্সরশিপের কারণে যেটিকে এখন ডাকা হয় মার্ভেল স্টেডিয়াম। স্বাভাবিক সময়ে ছাদ খোলা, আর বৃষ্টি এলে ঢাকা। এই স্টেডিয়ামের ক্ষেত্রেই বিশ ব্যাগে আছে অদ্ভুত এক নিয়ম। স্টেডিয়ামটির ছাদের যেকোনও অংশে বল লাগলেই ছক্কা। সেটা যেমন খোলা অবস্থায়, তেমনি ঢাকা অবস্থাতেও।

গত জানুয়ারিতে মেলবোর্ন ডার্বিতে এই নিয়মে দুটো ছক্কা দেখেছে ক্রিকেটবিশ্ব। মেলবোর্ন রেনেগেডসের বিপক্ষে ছাদে বল লাগিয়ে দুটো ছক্কা পেয়েছে মেলবোর্ন স্টারস। অথচ দুটিই ক্যাচ আউট হতে পারতো, কারণ একটিও বৃত্ত পেরোয়নি। একদিক থেকে মান বেঁচেছে, অদ্ভুত নিয়মে স্টারস ১২ রান পেলেও জিতেছে যে রেনেগেডসই। তারপরও ছাদ-ছক্কার নিয়ম নিয়ে কড়া সমালোচনার বাতাস ঠিকই বইছে বিগ ব্যাশ ঘিরে।

মার্ভেল স্টেডিয়ামে পার্থ স্কর্চারসের ব্যাটার আস্টন টার্নারের ছাদ ছক্কা।  ছবি: সংগৃহীতমার্ভেল স্টেডিয়ামের ছাদ খোলা অবস্থাতেও দুই পাশের সংকুচিত অংশের কিছুটা মাঠের মধ্যে থাকে। বৃষ্টি এলে পুরোটাই ঢেকে যায়। নিয়ম হচ্ছে, খোলা কিংবা ঢাকা, যে অবস্থাতেই থাকুক, ছাদে বল লাগলেই ছক্কা। যদিও ২০১১ সালে চালু হওয়া বিশ ব্যাগে শুরুতে নিয়ম ছিল ভিন্ন। বল ছাদের যেকোনও অংশে লাগলেই হতো ‘ডেড বল’।

২০০৫ সালে আইসিসি একাদশের বিপক্ষে অস্ট্রেলিয়ার মাইক হাসির একটি শট ছাদে লাগায় ‘ডেড বল’ দেওয়া হয়েছিল। এমনকি ২০১২ সালে এই বিগ ব্যাশেই অ্যারন ফিঞ্চের শট ছাদে লাগলে দেওয়া হয়েছিল ‘ডেড বল’। নিয়মের পরিবর্তন তখনই। বল ডেড দেওয়ায় দর্শকেরা খেপে গেলে বাধ্য হয়ে বিগ ব্যাশ কর্তৃপক্ষ নিয়ম করে- ছাদ খোলা অবস্থায় দুই পাশের সংকুচিত অংশে বল লাগলে হবে ছক্কা, আর ছাদ ঢাকা থাকলে হবে ‘ডেড বল’।

পরে আরেক দফা পরিবর্তন এনে আরও সহজ করা হয় নিয়ম- বন্ধ বা খোলা, যে অবস্থাতেই থাকুক ছাদে বল লাগলেই ছক্কা। যে নিয়মেই এক ম্যাচে দুইবার ছক্কা পেয়েছে মেলবোর্ন স্টারস। এই নিয়মে ২০১৮ সালে ছক্কা পেয়েও কঠোর সমালোচনা করেছিলেন অ্যাশটন টার্নার। অন্যদিকে ২০১৪ সালে নিয়মের সুবিধা নিয়ে ছক্কা পাওয়া অ্যারন ফিঞ্চ এবার দেখলেন মুদ্রার উল্টোপিঠ। তাঁর দল রেনেগেডসের বিপক্ষেই যে দুটো ছাদ-ছক্কা পেয়েছে স্টারস।

যদিও অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক অদ্ভুত এই নিয়মের বিরুদ্ধে অভিযোগ করেননি। করবেনই-বা কী, বিগ ব্যাশে ছাদ-ছক্কার নিয়মটাই যে এমন বিদঘুটে!

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Add