ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশের অপেক্ষায় অস্ট্রেলিয়া

২৭ জানুয়ারি ২০২৪

ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশের অপেক্ষায় অস্ট্রেলিয়া

ব্রিজবেন টেস্টের দ্বিতীয় দিন শেষে প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ এক ম্যাচের আভাস দিয়েছিল অস্ট্রেলিয়া ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু তৃতীয় দিন শেষ হতেই ম্যাচের পাল্লা অনেকটাই ঝুঁকে গেছে স্বাগতিকদের দিকে। ক্যারিবিয়ানদের হোয়াইটওয়াশ করতে স্বাগতিকদের প্রয়োজন ১৫৬ রান। আর ১৯৯৭ সালের পর অজিদের মাটিতে প্রথমবারের মতো টেস্ট জয়ের জন্য সফরকারীদের দরকার উইকেট।

শনিবার ব্রিজবেনে দিবা-রাত্রির টেস্টে ২৫ রানে এগিয়ে থেকে তৃতীয় দিনের খেলা শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। দুই ব্যাটার ক্রেইগ ব্রাথওয়েইট কার্ক ম্যাকেঞ্জি স্বাগতিক পেসারদের সামলে দ্বিতীয় উইকেটে ৫০ রানের জুটি গড়েন। দিনের ১৩তম ওভারে অধিনায়ক ব্রাথওয়েইটকে (১৬) ফিরিয়ে অজিদের প্রথম সাফল্য এনে দেন ক্যামেরন গ্রিন। পরের ব্যাটাররা ভালো শুরু পেলেও নিজেদের ইনিংস বড় করতে ব্যর্থ হন।

প্রথম ইনিংসে টেলএন্ডারদের প্রতিরোধে ভালো সংগ্রহ পেলেও দ্বিতীয় ইনিংসে অজি বোলারদের সামনে বেশিক্ষণ দাঁড়াতে পারেনি। মিচেল স্টার্কের বলে শেষ ব্যাটার শামার জোসেফ পায়ে আঘাত লেগে মাঠ ছড়লে ১৯৩ রানে থামে সফরকারীদের ইনিংস। আর অস্ট্রেলিয়ার সামনে ২১৬ রানের লক্ষ্য দাঁড়ায়। দলের হয়ে সর্বোচ্চ ৪১ রান করেন ম্যাকেঞ্জি। ৩টি করে উইকেট নেন জশ হ্যাজেলউড ন্যাথান লায়ন।

জবাবে ব্যাট করতে নেমে এদিন দলকে ভালো শুরু এনে দেন ওপেনিংয়ের দায়িত্ব পাওয়া স্টিভ স্মিথ। ক্যারিবিয়ানদের গতি সামলে দারুণ সব শটে রান তুলতে থাকেন ডানহাতি এই ব্যাটার। কিন্তু ২৪ রানে উসমান খাজাকে (১০) ফিরিয়ে সফরকারীদের হয়ে প্রথম আঘাত হানেন আলজারি জোসেফ। অন্যদিকে, এদিনও ব্যাট হাতে ব্যর্থ হয়ে রানে সাজঘরে ফেরেন মারনাস লাবুশেন। ৩৩ রান নিয়ে স্মিথ আর রান নিয়ে গ্রিন চতুর্থ দিনের খেলা শুরু করবেন।

মন্তব্য করুন: