স্টার স্পোর্টসের বিরুদ্ধে গোপনীয়তা লঙ্ঘনের মারাত্মক অভিযোগ রোহিতের

স্টার স্পোর্টসের বিরুদ্ধে গোপনীয়তা লঙ্ঘনের মারাত্মক অভিযোগ রোহিতের

আজকাল হাতে একটা মুঠোফোন বা ক্যামেরা থাকলেই হলো, আশেপাশে থাকা যে কোনো কিছু রেকর্ড করে ফেলা যায়। এতে ক্যামেরাবন্দি ব্যক্তিদের কোনো ক্ষতি হচ্ছে কিনা, তাদের গোপনীয়তা রক্ষা হচ্ছে কিনা- সেদিকে তাকানোর সময় যেন কারও নেই। কিন্তু একই কাজ যদি কোনো টিভি চ্যানেল করে, সেটার ক্ষতি আরও বড় হয়ে দাঁড়ায়। ভারতের অধিনায়ক রোহিত শর্মা সাম্প্রতিক সময়ে এমন বিপদে পড়েছেন।

আইপিএল চলাকালীন মুম্বাই ইন্ডিয়ান্সের সাবেক অধিনায়ক রোহিতের বেশ কিছু অনানুষ্ঠানিক বা ব্যক্তিগত আলাপচারিতা ক্যামেরাবন্দি হয়েছে। সেগুলো রোহিতের অনুমতি ছাড়াই ছড়ানো হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যা নিয়ে বেশ বিব্রতকর অবস্থায় আছেন রোহিত। পরিস্থিতি এতটাই খারাপ হয়েছে যে, সোশ্যাল মিডিয়ায় নিজের ভেরিফায়েড আইডিতে পোস্ট করে আইপিএল সম্প্রচারকারী স্টার স্পোর্টসকে দায়ী করেছেন রোহিত।

ঘটনার শুরু আইপিএলের মাঝপথে। কলকাতার ইডেন গার্ডেন্সে আইপিএল ম্যাচ খেলতে গিয়ে নাইট রাইডার্সের সহকারী কোচ অভিষেক নায়ারের সঙ্গে একান্তে কথা বলছিলেন রোহিত। একপর্যায়ে তিনি বলেন, সবকিছু বদলে যাচ্ছে। এগুলো সব ওদের ব্যাপার। যতই হোক, দলটা আমার হাতে তৈরি। আমার বাড়ি এটা। এই মন্দির আমি বানিয়েছি। আমার কিছু যায়-আসে না, এটা আমার শেষ বছর।

সেই আলাপচারিতার যে ভিডিও ধারণ করা হয়েছে, সেটা কীভাবে জানবেন রোহিত? নাইট রাইডার্সের সোশ্যাল অ্যাকাউন্টে সেই ভিডিও পোস্ট করার কিছুক্ষণ পর অবশ্য মুছে দেওয়া হয়। এর আগেই হার্দিক পান্ডিয়াকে নিয়ে মুম্বাই দলে গ্রুপিংয়ের গুঞ্জন ছিল। তার ওপর এই ভিডিও ফাঁস হওয়ায় চলতি মৌসুম শেষে রোহিত শর্মার মুম্বাই ইন্ডিয়ান্স ছেড়ে দেওয়ার গুঞ্জন আরও জোরালো হয়। বিব্রতকর অবস্থায় পড়ে যান রোহিত।

আরও পড়ুন : যে ভিডিও রোহিত শর্মার জীবন অতিষ্ঠ করে দিয়েছে

এরপর গত শুক্রবার লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের বিপক্ষে মুম্বাইয়ের শেষ ম্যাচের আগে মাঠে দাঁড়িয়ে ধবল কুলকার্নির সঙ্গে কথা বলছিলেন রোহিত। তাদের সেই কথোপকথনও ভিডিও করা হচ্ছিল। বিষয়টি খেয়াল করে রোহিত হাতজোড় করে বলেন, ভাইয়া, কথাবার্তা রেকর্ড করো না। একটা ভিডিও আমার জীবন অতিষ্ঠ করে দিয়েছে। এই ভিডিও ক্লিপটাও ইন্টারনেটে ছড়িয়ে পড়লে আর চুপ থাকতে পারেননি রোহিত।

রোববার সন্ধ্যায় নিজের এক্স আইডিতে রোহিত লিখেছেন, ক্রিকেটারদের জীবন যেন এখন অনধিকার প্রবেশের জায়গা হয়ে গেছে। আমাদের প্রতিটি পদক্ষেপ এমনকী বন্ধু ও সহকর্মীদের সঙ্গে ব্যক্তিগত আলোচনা পর্যন্ত রেকর্ড করা হচ্ছে ক্যামেরায়, যেটা আমরা অনুশীলন বা ম্যাচের দিন একান্তে করে থাকি।

স্টার স্পোর্টসের বিরুদ্ধে সরাসরি অভিযোগ এনে রোহিত আরও লিখেছেন, স্টার স্পোর্টসকে আমার কথোপকথন রেকর্ড করতে নিষেধ করলেও সেটা তারা করেছে এবং সম্প্রচারও করেছে। এটা ব্যক্তিগত গোপনীয়তার লংঘন। শুধু এক্সক্লুসিভ কনটেন্ট পাওয়ার জন্য কিংবা এনগেজমেন্ট আর ভিউ বাণিজ্যের জন্য একদিন সমর্থক এবং ক্রিকেটারদের মাঝে বিশ্বাসের জায়গাটি ভেঙে পড়বে।

এই রিপোর্ট লেখা পর্যন্ত স্টার স্পোর্টসের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি। এদিকে রোহিতের পোস্টের কমেন্টবক্সে স্টার স্পোর্টসকে ধুয়ে দিচ্ছেন ক্রিকেট সমর্থকেরা।

মন্তব্য করুন: