১ রানের আক্ষেপে জীবনসঙ্গী স্টার্কের সঙ্গী হিলি

১৬ ফেব্রুয়ারি ২০২৪

১ রানের আক্ষেপে জীবনসঙ্গী স্টার্কের সঙ্গী হিলি

ক্রিকেট বিশ্বে তারকা দম্পতিদের মধ্যে সবার উপরের দিকেই থাকবে অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক ও অ্যালিসা হিলির নাম। একজন হলেন পুরুষ দলের পেসার, আরেকজন মেয়েদের দলের উইকেটরক্ষক-ব্যাটার। নিয়মিত পারফর্ম করে নিজেদের দলকে বেশ বড় বড় সাফল্যও এনে দিয়েছেন তারা। তবে ভিন্ন দুই দলে খেলা এই দম্পতি কি কখনও ভেবেছিল ক্রিকেট মাঠে তাদের মধ্যে একটি জায়গায় হলেও মিল থাকবে? দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মেয়েদের টেস্টে জীবনসঙ্গীর পাশে বসে অস্ট্রেলিয়ার মেয়েদের অধিনায়কের শুধু আক্ষেপই বেড়েছে।

বৃহস্পতিবার পার্থে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একমাত্র টেস্টের প্রথম দিন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি থেকে মাত্র ১ রান দূরে থাকতে সাজঘরে ফেরেন হিলি। শুরুতেই চাপে পড়া দলকে টেনে তুলে ব্যক্তিগত ৯৯ রানে ডেলমি টাকারের হাতে ফিরতি ক্যাচ দিয়ে থামেন অজি অধিনায়ক।

হিলির আগে মেয়েদের টেস্টে মাত্র চারজন ব্যাটার ৯৯ রানে আউট হন। ছেলে ও মেয়েদের ক্রিকেট মিলিয়ে এই রানে সাজঘরে ফেরা ২৭তম অজি তিনি। এই তালিকায় আছে তার স্বামী স্টার্কের নামও।

১১ বছর আগে ভারতের বিপক্ষে শতক না পাওয়ার আক্ষেপে পোড়েন স্টার্ক। ২০১৩ সালে মোহালি টেস্টে ৯ নম্বরে ব্যাট করতে নেমে ব্যক্তিগত ৯৯ রানে ইশান্ত শর্মার বলে মহেন্দ্র সিং ধোনির হাতে ক্যাচ দিয়ে বাঁহাতি এই ব্যাটার সাজঘরে ফেরেন। তাই ৯৯ রানে স্ত্রী হিলির আউট হওয়ার কষ্টটা তার চেয়ে ভালো আর কারোর বোঝার কথাও নয়।  

দিনের খেলা শেষে অস্ট্রেলিয়ার টিভি চ্যানেল সেভেন ক্রিকেটের সঙ্গে হিলির আলাপকালেও উঠে আসে স্টার্কের সঙ্গে এই বিষয়ে আলোচনা হওয়ার বিষয়টি। এমন এক প্রশ্নের জবাবে অজি অধিনায়ক বলেন, “সে বলেছে যদি আমাদের ক্রিকেট ক্যারিয়ারে দূর থেকেও কোনো সংযোগ থেকে থাকে, তাহলে সেটি গতকালের (এই ঘটনা)।”

একই রানে আউট হওয়া ছাড়াও এই ইনিংসের আরও একটি মিল আছে স্টার্ক-হিলি দম্পতির মধ্যে। ক্যারিয়ারের নবম টেস্ট খেলতে নেমে স্টার্ক আউট হন ৯৯ রানে। হিলিও নিজের নবম ম্যাচ খেলতে নেমে একই রানে সাজঘরে ফেরেন। দুজনেরই টেস্টের সর্বোচ্চ স্কোর এখন ৯৯।

মন্তব্য করুন: