নাটকীয় দিন শেষে ওয়েলিংটন টেস্টে বড় লিডের পথে অস্ট্রেলিয়া

নাটকীয় দিন শেষে ওয়েলিংটন টেস্টে বড় লিডের পথে অস্ট্রেলিয়া

নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টের দ্বিতীয় দিনের খেলা যখন শুরু হয়েছিল তখন হয়তো কেউই ভাবেনি এদিনই এত নাটকীয়তার সাক্ষী হবে তারা। দশম উইকেটে ক্যামেরন গ্রিন ও জশ হ্যাজেলউডের অবিস্মরণীয় জুটির পর দিনের খেলা শেষ হওয়ার আগেই গুটিয়ে গেছে কিউইরা। আর দিনের শেষ ভাগে সফরকারীদের দুটি উইকেট তুলে নিয়ে ইতোমধ্যেই ম্যাচ জমিয়ে তুলেছে স্বাগতিকরা।

শুক্রবার ৯ উইকেটে ২৭৯ রান নিয়ে দিনের খেলা শুরু করেন ১০৩ রানে অপরাজিত থাকা গ্রিন ও কোনো রান না করা হ্যাজেলউড। প্রথম দিনের খেলা শেষ গ্রিন জানান, নিচের দিকের ব্যাটারদের সঙ্গে কীভাবে ব্যাট করতে হয় সে সম্পর্কে তার খুব একটা ধারণা নেই। কিন্তু এদিন হ্যাজেলউডকে নিয়ে নিউ জিল্যান্ড বোলারদের উপর ডানহাতি এই ব্যাটার যেভাবে পাল্টা আক্রমণ শুরু করেন তাতে তা বোঝার কোনো উপায় ছিল না। আর এ কাজে অপর প্রান্তে দাঁড়িয়ে তাকে যোগ্য সঙ্গ দিয়ে যান হ্যাজেলউডও।

প্রথম সেশনে বোলারদের পিটিয়ে গ্রিন-হ্যাজেলউড জুটি দলের খাতায় আরও ১০৪ রান যোগ করে। নিউ জিল্যান্ডের বিপক্ষে দশম উইকেটে রেকর্ড ১১৬ রানের এই জুটি ভাঙেন ম্যাট হেনরি, যা পুরো ইনিংসে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ। ৬২ বলে ২২ রান করে হ্যাজেলউড সাজঘরে ফিরলে অস্ট্রেলিয়ার ইনিংস থামে ৩৮৩ রানে। ক্যারিয়ার সেরা ইনিংসে ২৭৫ বলে ২৩ চার ও ৫ ছক্কায় গ্রিন অপরাজিত থাকেন ১৭৪ রানে। হেনরির শিকার ৫ উইকেট।

দশম উইকেটে নিউ জিল্যান্ডের বিপক্ষে রেকর্ড জুটি গড়েন গ্রিন ও হ্যাজেলউডজবাবে শুরুতেই অজি পেসারদের তোপের মুখে পড়েন স্বাগতিক ব্যাটাররা। ২৯ রানের মধ্যেই ৫ উইকেট হারিয়ে মারাত্মক চাপে তারা। দারুণ ছন্দে থাকা কেইন উইলিয়ামসন কোনো রান না করেই রান-আউটে কাটা পড়েন। তবে ষষ্ঠ উইকেটে পাল্টা আক্রমণে কিউইদের ইনিংসে ফেরানোর ইঙ্গিত দেন টম ব্লান্ডেল ও গ্লেন ফিলিপস।

তবে ৮৬ বলে ৮৪ রানের এই জুটি ভেঙে কিউইদের প্রতিরোধকে আর বড় হতে দেননি ন্যাথান লায়ন। ৩৩ রান করা ব্লান্ডেলকে ফিরিয়ে এই অফ-স্পিনার অজি শিবিরে স্বস্তি এনে দেন। এরপর অষ্টম উইকেটে হেনরির সঙ্গে ফিলিপসের ৫২ বলে ৪৮ রানের জুটি শুধু স্বাগতিকদের ইনিংসকেই বড় করে করেছে।

৭০ বলে ১৩ চারে ৭১ রান করা ফিলিপসকে ফিরিয়ে নিউ জিল্যান্ডের বড় সংগ্রহের পথ বন্ধ করে দেন হ্যাজেলউড। শেষ পর্যন্ত স্বাগতিকদের ইনিংস থামে ১৭৯ রানে। ৩৪ বলে ৩ চার ও ৪ ছক্কায় হেনরি করেন ৪২ রান। লায়ন নেন ৪ উইকেট।

কিন্তু দিনের নাটকীয়তার বাকি ছিল তখনও। অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসের তৃতীয় বলেই স্টিভ স্মিথের (০) স্ট্যাম্প ভাঙেন কিউই অধিনায়ক টিম সাউদি। পঞ্চম ওভারে মারনাস লাবুশেনকেও (২) সাজঘরে ফেরান ডানহাতি এই পেসার। দিনের শেষ বলে কিউই অধিনায়ক স্লিপে লায়নের ক্যাচ ছাড়লে ২ উইকেটে ১৩ রানে দিনের খেলা শেষ করে অস্ট্রেলিয়া। ২১৭ রানে এগিয়ে থেকে তৃতীয় দিনের খেলা শুরু করবেন উসমান খাজা (৫) ও লায়ন (৬)।     

মন্তব্য করুন: