আফগানিস্তানকে হারিয়ে টেস্টে প্রথম জয় আয়ারল্যান্ডের

আফগানিস্তানকে হারিয়ে টেস্টে প্রথম জয় আয়ারল্যান্ডের

২০১৭ সালে একাদশ ও দ্বাদশ দেশ হিসেবে আইসিসির টেস্ট স্ট্যাটাস পেয়েছিল আয়ারল্যান্ড ও আফগানিস্তান। ২০১৮ সালে পাকিস্তানের বিপক্ষে নিজেদের প্রথম টেস্টে মাঠে নামার পর থেকে জয়হীন ছিল আইরিশরা। অবশেষে অষ্টম ম্যাচে এসে আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়ে ক্রিকেটের রাজকীয় ফরম্যাটে নিজেদের প্রথম জয় তুলে নিয়েছে তারা।

শুক্রবার আবু ধাবির টলারেন্স ওভালে সিরিজের একমাত্র টেস্টের তৃতীয় দিন আয়ারল্যান্ডকে ১১১ রানের লক্ষ্য দেয় আফগানরা। তবে ইতিহাস গড়ার ম্যাচে ১৩ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে আইরিশরা ভালোই চাপে পড়ে। কিন্তু অধিনায়ক অ্যান্ডি বলবার্নির দৃঢ়তায় সেই চাপ সামাল দিয়ে জয়ের দিকেই এগুতে থাকে তারা।

দলীয় ৩৯ রানে অভিজ্ঞ পল স্টার্লিংকে সাজঘরে ফিরিয়ে ম্যাচের দখল নিজেদের দিকে নিতে শুরু করে আফগানরা। কিন্তু উইকেটরক্ষক লরকান টাকারকে নিয়ে পঞ্চম উইকেটে ৭২ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে নিজেদের টেস্ট ইতিহাসের প্রথম জয় তুলে নেয় আয়ারল্যান্ড। বলবার্নি ৫৮ ও টাকার ২৭ রানে অপরাজিত থাকেন।

এর আগে প্রথম ইনিংসে আফগানিস্তানের ১৫৫ রানের জবাবে ২৬৩ রানের সংগ্রহ পায় আয়ারল্যান্ড। ১০৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় অধিনায়ক হাশমতউল্লাহ শহীদি ও রহমানউল্লাহ গুরবাজের ব্যাটে ২১৮ রানের সংগ্রহ পায় আফগানরা।

টেস্টে দ্রুততম জয়ের দিক দিয়ে আয়ারল্যান্ডের অবস্থান ছয় নম্বরে। নিজেদের প্রথম জয় পেতে আফগানদের অপেক্ষা করতে হয় মাত্র ২ ম্যাচ। ২০১৮ সালে আইরিশদের হারিয়ে এই জয় পেয়েছিল তারা। অন্যদিকে, নিজেদের প্রথম টেস্ট জয় পেতে বাংলাদেশকে অপেক্ষা করতে হয় ৩৫ ম্যাচ।

মন্তব্য করুন: