৩১ বছর পর ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে হারানোর সুযোগ কিউইদের

১০ মার্চ ২০২৪

৩১ বছর পর ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে হারানোর সুযোগ কিউইদের

১৯৯৩ সালের মার্চে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সবশেষ টেস্ট জিতেছিল নিউ জিল্যান্ড। এবার আরেকটি জয়ের সুযোগ টিম সাউদির দলের সামনে। ক্রাইস্টচার্চ টেস্ট জয়ের জন্য কিউইদের প্রয়োজন আর ৬ উইকেট। অন্যদিকে অস্ট্রেলিয়ার প্রয়োজন ২০২ রান। 

নিউ জিল্যান্ডের প্রথম ইনিংসে করা ১৬২ রানের জবাবে ২৫৬ রানে অল-আউট হয়েছিল অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে চার ফিফটিতে ভর করে কিউইরা তোলে ৩৭২ রান। এতে জয়ের জন্য অজিদের সামনে টার্গেট দাঁড়ায় ২৭৯ রানের। টার্গেট তাড়ায় নেমে ৭৭ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে তৃতীয় দিন শেষ করেছে অস্ট্রেলিয়া।

স্বাগতিকদের দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৮২ রান করেছেন রাচিন রবীন্দ্র। এছাড়া ওপেনার টম ল্যাথাম ৭৩, কেইন উইলিয়ামসন ৫১ আর ড্যারি মিচেল করেন ৫৮ রান। সহজ ক্যাচ দিয়ে জীবন পাওয়া স্কট কুগেলাইন শেষদিকে খেলেন ৪৯ বলে ৫ চার ও ২ ছক্কায় ৪৪ রানের গুরুত্বপূর্ণ ইনিংস। শেষ দিকে তিনটি উইকেট নেন ল্যাথান নায়ন। নিউ জিল্যান্ড শেষ তিন উইকেট হারায় ১ রানের মধ্যে।

রান তাড়ায় নেমে অস্ট্রেলিয়া শুরু থেকেই বিপদে পড়ে। ১৫ রানে প্রথম উইকেট পতনের পর ৩৪ রানে নেই ৪টি! প্রথম ইনিংসে ৭ উইকেট শিকারি ম্যাট হেনরি দ্বিতীয় ইনিংসে ফেরান অস্ট্রেলিয়ার দুই ওপেনারকে। ক্যারিয়ারে প্রথমবার এক ম্যাচে ১০ উইকেট নিতে তার প্রয়োজন আর মাত্র এক উইকেট। অজিদের টপ অর্ডার ধসে যাওয়ার পর হাল ধরেন ট্রাভিস হেড (১৭*) আর মিচেল মার্শ (২৭*)। অজিদের বাকি দুই উইকেট নিয়েছেন বেন সিয়ার্স।

উল্লেখ্য, মুখোমুখি লড়াইয়ে সবশেষ ৩২ টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিউ জিল্যান্ডের জয় স্রেফ একটি। ২০১১ সালে সেই জয়টি ধরা দিয়েছিল ব্রিজবেনে।

মন্তব্য করুন: