সাকিব-তামিম-মুশফিকের চেয়েও যেখানে এগিয়ে শান্ত

১৪ মার্চ ২০২৪

সাকিব-তামিম-মুশফিকের চেয়েও যেখানে এগিয়ে শান্ত

বাংলাদেশের ক্রিকেটের বিখ্যাত পঞ্চপাণ্ডবের তিন মহারথী হলেন সাকিব আল হাসান, তামিম ইকবাল আর মুশফিকুর রহিম। বাংলাদেশের ক্রিকেটকে বর্তমান পর্যায়ে তুলে আনতে এই তিনজন এবং মাশরাফি বিন মুর্তজা আর মাহমুদউল্লাহর অবদান স্মরণীয়। এবার সময় হয়েছে বাংলাদেশের ক্রিকেটকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার। সেই নতুন দিনের কাণ্ডারী নাজমুল হোসেন শান্ত। শুধু অধিনায়ক হিসেবেই নয়, পারফর্ম্যান্স দিয়েও তেমনই বার্তা দিচ্ছেন এই তারকা ব্যাটার।

শ্রীলঙ্কার বিপক্ষে গত বুধবার সিরিজের প্রথম ওয়ানডেতে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নিয়েছেন শান্ত। তার ব্যাটেই ৬ উইকেটের দারুণ জয় পেয়েছে বাংলাদেশ। তৃতীয় ওয়ানডে সেঞ্চুরি পেতে শান্তর লেগেছে ৪২ ইনিংস। তার চেয়ে দ্রুত তিন সেঞ্চুরি করেছিলেন কেবল লিটন কুমার দাস, ৩৬ ইনিংসে। ওয়ানডেতে বাংলাদেশের সর্বাধিক ১৪ সেঞ্চুরির মালিক তামিম ইকবাল তৃতীয় ওয়ানডে সেঞ্চুরি পেয়েছিলেন ৭৪তম ইনিংসে, যিনি ক্যারিয়ারের শুরু থেকেই ওপেনিং পজিশনে ব্যাট করে আসছেন।

মিডল এবং টপ অর্ডারে খেলা সাকিব আল হাসান তৃতীয় সেঞ্চুরি পেয়েছিলেন ৬৪তম ইনিংসে। আরেক মিডল অর্ডার ব্যাটার মুশফিকুর রহিমের তৃতীয় সেঞ্চুরি পেতে লেগেছিল ১৩৬ ইনিংস। শান্ত তার প্রথম তিন সেঞ্চুরি করলেন আয়ারল্যান্ড, আফগানিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে। আয়ারল্যান্ডকে যারা দুর্বল দল ভাবেন তাদের বলে দেওয়া ভালো যে- তামিম তার প্রথম সেঞ্চুরি করেছিলেন আয়ারল্যান্ডের বিপক্ষে, সাকিব কানাডা এবং মুশফিক করেছিলেন জিম্বাবুয়ের বিপক্ষে।

সুতরাং পরিসংখ্যানই বলে দিচ্ছে, শান্ত নিজেকে কোন উচ্চতায় নিয়ে যেতে পারেন। এখন শুধু এই পারফর্ম্যান্স ধরে রাখতে হবে, যেটার অভাব বাংলাদেশি ব্যাটারদের মাঝে প্রকট। যেমন বাংলাদেশি ব্যাটারদের মাঝে দ্রুততম সময়ে ওয়ানডেতে পাঁচ সেঞ্চুরি করা লিটন দাস এখন ফর্মহীনতায় ভূগছেন। ক্যারিয়ারের প্রারম্ভে লিটন এবং শান্ত দুজনেই ভয়াবহ ট্রোলিংয়ের শিকার হয়েছিলেন। দুজনেই পরে কামব্যাক করেন। শান্তর এখন সুসময় চলছে, আবারও বাজে সময় আসতে পারে। সেসব বাধা কাটিয়ে তিনি নিজেকে কোন উচ্চতায় নিয়ে যান, সেটাই দেখার।

মন্তব্য করুন: