টেস্ট ক্রিকেটারদের পারিশ্রমিক বাড়ানোর দাবি ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার

১৫ মার্চ ২০২৪

টেস্ট ক্রিকেটারদের পারিশ্রমিক বাড়ানোর দাবি ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার

সময়ের সঙ্গে সঙ্গে টেস্ট ক্রিকেটের প্রতি ক্রিকেটারদের আগ্রহ কমছে। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের রমরমার মাঝে ক্রিকেটের ধ্রুপদী সংস্করণে অনেকেই খেলতে রাজি নয়। তাই টেস্ট ক্রিকেট বাঁচাতে নতুন উদ্যোগ নিতে যাচ্ছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। আইসিসির চলমান সভায় এই দুই দেশের পক্ষ থেকে টেস্ট ক্রিকেটারদের পারিশ্রমিক বাড়ানোর দাবি জানানো হবে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম সিডনি মর্নিং হেরাল্ড জানিয়েছে, ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) এবং ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) মনে করে, প্রত্যেক টেস্ট খেলোয়াড়কে ন্যূনতম ২০ হাজার অস্ট্রেলিয়ান ডলার (১৪ লাখ ৫০ হাজার টাকা) ম্যাচ ফি বা পারিশ্রমিক দিলে আন্তর্জাতিক মানদণ্ড প্রতিষ্ঠিত হবে। এছাড়া ভবিষ্যতে ন্যূনতম ম্যাচ ফি বাড়িয়ে ২৭ হাজার অস্ট্রেলিয়ান ডলার (১৯ লাখ ৬২ হাজার টাকা) করা হতে পারে, যা বর্তমানে ভারতীয় খেলোয়াড়েরা পেয়ে থাকেন।

সিএ এবং ইসিবির এই দাবির বাস্তবানয় নিয়ে সংশয়ও আছে। সবচেয়ে বড় প্রশ্ন হলো, পারিশ্রমিকের এই বাড়তি টাকার উৎস কী? বর্তমানে ১২টি টেস্ট খেলুড়ে দেশ আইসিসির কাছ থেকে লভ্যাংশ পেয়ে থাকে। বেশির ভাগ বোর্ডের সম্প্রচারস্বত্ব থেকে আয় খুব একটা বেশি নয় বলে আইসিসির এ লভ্যাংশ তাদের কাছে বেশ গুরুত্বপূর্ণ। শেষ পর্যন্ত আইসিসির সভায় এই প্রস্তাব গৃহীত হলে সেটা টেস্ট ক্রিকেটের জন্য যুগান্তকারী পদক্ষেপ হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

মন্তব্য করুন: