টি-টুয়েন্টিতে ৪০০ বাউন্ডারি মেরে স্টার্লিংয়ের বিশ্বরেকর্ড

১৬ মার্চ ২০২৪

টি-টুয়েন্টিতে ৪০০ বাউন্ডারি মেরে স্টার্লিংয়ের বিশ্বরেকর্ড

চার-ছক্কার খেলা টি-টুয়েন্টিতে নতুন এক রেকর্ডে নাম লেখালেন আয়ারল্যান্ডের ব্যাটার পল স্টার্লিং। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে তিনি চারশ বাউন্ডারি মারার মাইলফলক স্পর্শ করেছেন। গত শুক্রবার আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টি-টুয়েন্টি ম্যাচে তিনি এই রেকর্ড গড়েন। ম্যাচটি আয়ারল্যান্ড জিতে নিয়েছে ৩৮ রানে।

স্টার্লিংয়ের ইনিংসটি দেখলে অবশ্য অন্যরকম কিছুই মনে হতে পারে। ধীরগতির ব্যাটিংয়ে তিনি ২৭ বলে মাত্র ২৫ রান করেছেন। হাঁকিয়েছেন দুটি চার এবং একটি ছক্কা। প্রথম চার মারার সঙ্গে সঙ্গেই তিনি ৪০০ বাউন্ডারির মাইলফলকে পৌঁছে যান। এখন তার বাউন্ডারির সংখ্যা ৪০১টি। একইসঙ্গে এই ফরম্যাটে তিনি ১২৪টি ছক্কাও মেরেছেন।

আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে বাউন্ডারি হাঁকানো দৌড়ে স্টার্লিংয়ের পরেই আছেন বাবর আজম। পাকিস্তানের সাবেক অধিনায়ক হাঁকিয়েছেন ৩৯৫টি বাউন্ডারি। ৩৬১টি বাউন্ডারি হাঁকিয়ে তিনে আছেন বিরাট কোহলি। আর চার নম্বরে থাকা রোহিত শর্মা ৩৫৯ বাউন্ডারির পাশাপাশি হাঁকিয়েছেন ১৫৯টি ছক্কা। পাঁচে থাকা ডেভিড ওয়ার্নার ৩২০টি চার মেরেছেন।

বাংলাদেশের হয়ে এই ফরম্যাটে সর্বোচ্চ ছক্কার মালিক সাকিব আল হাসান। ১১৭টি ম্যাচে ২৪২টি ছক্কা মেরে বিশ্বের অন্যতম সেরা এই অল-রাউন্ডার আছেন ১১ নম্বরে। এছাড়া তামিম ইকবাল ৭৮ ম্যাচে ১৮৮, লিটন দাস ৭৬ ম্যাচে ১৮১টি ছক্কা মেরেছেন। এই রেকর্ডের তালিকায় তামিমের অবস্থান ২৮ আর লিটন আছেন ৩১ নম্বরে।

মন্তব্য করুন: