বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট সিরিজ

সিলেট টেস্টে অভিষেক হতে পারে মুশফিক হাসান-নাহিদ রানার

২১ মার্চ ২০২৪

সিলেট টেস্টে অভিষেক হতে পারে মুশফিক হাসান-নাহিদ রানার

সাদা বলের সিরিজের পর লাল বলের ক্রিকেটেও শ্রীলঙ্কাকে পেস দিয়ে ঘায়েল করার ছক কষছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। কোচ চান্ডিকা হাথুরুসিংহেও আভাস দিয়েছেন সিলেটে শুরু হতে যাওয়া সিরিজের প্রথম টেস্টে তিন পেসার নিয়ে দল সাজানোর পরিকল্পনা করছে স্বাগতিকরা। সে ক্ষেত্রে এই ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার সম্ভাবনা রয়েছে দুই তরুণ পেসার মুশফিক হাসান ও নাহিদ রানার।

শুক্রবার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে শুরু হতে যাওয়া ম্যাচের জন্য তৈরি সবুজ ঘাসে মোড়ানো পিচ এবং কন্ডিশন বিবেচনায় একাদশে মুশফিক ও নাহিদের দুজনই থাকতে পারেন বলে সংবাদ সম্মেলনে জানান হাথুরুসিংহে। তরুণ এই দুই পেসারের গতির বাড়তি প্রশংসাও করেন জাতীয় দলের প্রধান কোচ। 

দুজনই বাংলাদেশ ক্রিকেটের সম্ভাবনাময় খেলোয়াড়। দুজনই ঘণ্টায় ১৪০ কিলোমিটারের বেশি গতিতে বল করতে পারে। আমরা দেখেছি ওরা কত জোরে বল করতে পারে। দুজনই তরুণ ও শক্তিশালী। প্রথম শ্রেণির ক্যারিয়ারে দুজনেরই শুরুটা ভালো হয়েছে। হ্যাঁ, আমি খুবই রোমাঞ্চিত। দুজনের একজনের এই ম্যাচে খেলার সম্ভাবনা দেখছি হতে পারে দুজনই খেলবে।”

তবে লঙ্কানদের বিপক্ষে শেষ ওয়ানডেতে পিঠে ব্যথা পাওয়ায় প্রথম টেস্টে দলের অনুশীলনে না থাকলেও পেসার শরীফুল ইসলাম ম্যাচের জন্য প্রস্তুত আছেও বলে জানান হাথুরুসিংহে। শেষ পর্যন্ত বাঁহাতি এই পেসারকে নিয়ে টিম ম্যানেজমেন্ট কোনো ঝুঁকি নিতে না চাইলেও তিন পেসার নিয়ে দল মাঠে নামতে পারে বলে জানান তিনি।

শরীফুল ঠিক আছে। সে অনেক বেশি সাদা বলের ক্রিকেট খেলেছে। তাই আমরা তাকে ছুটি দিয়েছি। তার বোলিং করার দরকার নেই। কারণ, সে অনেক বোলিং করেছে। সে খেলার জন্য প্রস্তুত।… যারা আছে তাদের মধ্যে হয়তো ৩ জন বা ২ জন খেলতে পারে।”

আঙুলের চোটের কারণে লঙ্কানদের বিপক্ষে টেস্ট সিরিজ থেকে ছিটকে গেছেন মুশফিকুর রহিম। তার বদলে দলে ডাক পান তাওহীদ হৃদয়। অভিজ্ঞ মুশফিকুরের না থাকা নিয়ে কিছুটা আক্ষেপ থাকলেও তারুণ্যে আস্থা রাখছেন হাথুরুসিংহে।

মুশির অভিজ্ঞতা আমরা মিস করব। এই ধরনের অভিজ্ঞতার বিকল্প খুঁজে বের করা খুবই কঠিন। একই সঙ্গে আমাদের তরুণ খেলোয়াড়দের সমর্থন দিতে হবে। হৃদয় দলে যোগ দিয়েছে। দুজন তরুণ ব্যাটসম্যান আছে দলে, দিপু এবং সাদমান। এটা বাংলাদেশ ক্রিকেটের জন্য রোমাঞ্চকর সময়। আমি তাদের বলব, এই সুযোগগুলো যেন তারা দুহাতে লুফে নেয়।”

শুক্রবার সকাল ১০টায় সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা।

মন্তব্য করুন: