সাকিবকে ‘খুশি করা’ বাংলাদেশ দলের কাজ?

২৯ মার্চ ২০২৪

সাকিবকে ‘খুশি করা’ বাংলাদেশ দলের কাজ?

যখন ইচ্ছা দলের বাইরে চলে যান, যখন ইচ্ছা যোগদান করেন। নেই কোনো সঠিক প্রক্রিয়া। গত ওয়ানডে বিশ্বকাপের পর টেস্ট ক্রিকেট দিয়ে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন। লাল বলে খেলতে নামবেন এক বছর পর। আগামী শনিবার থেকে শুরু হতে যাওয়া চট্টগ্রাম টেস্টের আগে বাংলাদেশের সহকারী কোচ নিক পোথাস জানালেন, সাকিবকে তারা খুশি দেখতে চান। পোথাসের কথায় প্রশ্ন জাগতেই পারে, সাকিবকে খুশি করাই কি দলের কাজ?

গতকাল বৃহস্পতিবার থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে জাতীয় দলের অনুশীলনে যোগ দিয়েছেন সাকিব।  গত বছরের আগস্টে তিনি সর্বশেষ লাল বলের ক্রিকেট খেলেছেন। তখন সাকিবই ছিলেন বাংলাদেশ দলের অধিনায়ক। এবার তিনি প্রথমবারের মতো খেলবেন নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে। অনুশীলনে ব্যাটিং-বোলিংয়ের চেয়ে ফিটনেস ট্রেনিংয়ে সাকিব বেশি গুরুত্ব দিচ্ছেন।

চান্ডিকা হাথুরুসিংহের অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত প্রধান কোচ নিক পোথাস শুক্রবার ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে সাকিবকে নিয়ে বলেন, সাকিব যে দলেই খেলুক, তাদের ভাগ্যবান বলতে হবে। আমরা তাকে স্বাগত জানাই। ড্রেসিংরুমে তাকে পাওয়া সব সময়ই দারুণ ব্যাপার। তার শক্তিমত্তা খুব দ্রুত সবার মধ্যে ছড়িয়ে পড়ে। যখনই সে দলের সঙ্গে যোগ দেয়, সে দলকে অনেক কিছু দিয়ে থাকে।

গত বিশ্বকাপে রহস্যজনক চোখের সমস্যায় আক্রান্ত হয়েছিলেন সাকিব। এরপর গত বিপিএলের শুরুতে তিনি একই সমস্যায় পড়েন। আসরের মাঝপথে হুট করে তার চোখের সমস্যা সেরেও যায়। বাকি ম্যাচগুলোতে দারুণ পারফর্ম করেন। এরপর ফের বিশ্রাম নিয়ে মাঠে ফেরা সাকিবকে এখন পুরোপুরি সুস্থ মনে হচ্ছে পোথাসের, তাকে দেখে দারুণ লাগছে। মনে হয়েছে সে ওজন কমিয়েছে। ওর বিপিএলটা ভালো গেছে। ঢাকা প্রিমিয়ার লিগে ভালো শুরু করেছে। সে খুশি, আর আমরাও সাকিবকে খুশি দেখতে চাই।

সাকিবের প্রত্যাবর্তনে বাংলাদেশের একাদশে পরিবর্তন আসতে বাধ্য। এই অল-রাউন্ডার একাই দুই জনের ভূমিকা নিতে পারেন। পোথাস অবশ্য একাদশ নিয়ে সরাসরি কিছু বলতে চাননি, আমরা আগামীকাল সকালে এই সিদ্ধান্ত নেব। সাকিব এলে দলের মধ্যে একটা প্রশান্তি চলে আসে। শান্তও (নাজমুল হোসেন) একজনকে পাবে, যার কাছ থেকে সে পরামর্শ নিতে পারে। সে খুবই অভিজ্ঞ একজন খেলোয়াড়, বিশ্বমানের খেলোয়াড়। সে যে রকমের পেশাদার ক্রিকেটার, সে জানে, সে কী করেছে এবং কী করেনি। সে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেবে। এ জন্যই সে বিশ্বমানের।

মন্তব্য করুন: