প্রোটিয়া বোর্ড নিজেদের পায়ে গুলি করেছে : কাগিসো রাবাদা

৫ এপ্রিল ২০২৪

প্রোটিয়া বোর্ড নিজেদের পায়ে গুলি করেছে : কাগিসো রাবাদা

দক্ষিণ আফ্রিকার আলোচিত নিউ জিল্যান্ড সফর নিয়ে সমালোচনা এখনও থামেনি। মাস দুয়েক আগের ওই সফরে অভিষেকের অপেক্ষায় থাকা সাতজনকে নিয়ে টেস্ট দল পাঠিয়েছিল দক্ষিণ আফ্রিকা। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগ এসএটোয়েন্টিতে শীর্ষসারির খেলোয়াড়দের সুযোগ করে দিতেই এই সিদ্ধান্ত। এবার বিষয়টি নিয়ে মুখ খুললেন দেশটির তারকা পেসার কাগিসো রাবাদা।

টেস্ট ক্রিকেট নিয়ে প্রোটিয়া ক্রিকেট বোর্ডের দৃষ্টিভঙ্গি নিয়ে সেই সময় বিশ্বজুড়ে সমালোচনা হয়েছিল। এবার রাবাদা বললেন, এমন কাজ করে নিজেদের পায়েই গুলি করেছে তার দেশের বোর্ড। সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে রাবাদা বলেন, খুব খুব অগ্রহণযোগ্য একটা ব্যাপার ছিল। এখনো অগ্রহণযোগ্য। অবশ্যই পরিকল্পনার ব্যাপার ছিল। অগ্রহণযোগ্যআমি এটিই বলব।

৬২ টেস্টে ২৯১টি উইকেট নেওয়া রাবাদা আরও বলেছেন, পরিকল্পনার বিষয়টা ক্রিকেট দক্ষিণ আফ্রিকার শীর্ষ পর্যায়ের ব্যাপার। এটি আসলে ডাবল বুক করার মতো ঘটনা। এসএটোয়েন্টির গুরুত্ব এতটাই ছিল যে, আমাদের নিউ জিল্যান্ড যাওয়ার সুযোগও ছিল না। এটা আসলে নিজের পায়ে নিজে গুলি করার মতো! টেস্ট ক্রিকেট থেকেই ক্রিকেট এসেছে। আমি মনে করি টেস্টই সেরা সংস্করণ। আমার ধারণা যেসব বড় তাখেলোয়াড় এ সংস্করণে খেলেছেন, তারা এটিকেই নিজেদের প্রিয় সংস্করণ বলবেন। আমার কাছেও তাই।

তিন মোড়লের আগ্রাসনে টেস্ট ক্রিকেট এমনিতেই বাক্সবন্দি হয়ে পড়েছে। ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড নিজেদের মাঝেই বেশি টেস্ট খেলে। এ অবস্থা থেকে পরিত্রাণের উপায়ও বলেছেন রাবাদা, আমি যা মনে করি, অর্থ আর টিভিস্বত্বের সুবিধা যাদের নেই, তাদের শক্তিশালী হয়ে ওঠার উপায় ভালো ক্রিকেট খেলা। আপনি যত ভালো খেলবেন, তত বেশি দল আপনার সঙ্গে খেলতে চাইবে।

মন্তব্য করুন: