পাকিস্তানের নতুন কোচ কারস্টেন ও গিলেস্পি?

৬ এপ্রিল ২০২৪

পাকিস্তানের নতুন কোচ কারস্টেন ও গিলেস্পি?

কোচ ইস্যুতে দীর্ঘদিনের আলোচনার ইতি টানতে চলেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বিভিন্ন সাবেক কোচ ও ক্রিকেটারের দ্বারে ঘুরে অবশেষে চূড়ান্তভাবে নতুন কোচ নিয়োগ দিতে যাচ্ছে তারা। সূত্রের বরাত দিয়ে দেশটির সংবাদ মাধ্যম জিও নিউজ জানিয়েছে, দক্ষিণ আফ্রিকার সাবেক ওপেনার গ্যারি কারস্টেন এবং অস্ট্রেলিয়ার সাবেক পেসার জেসন গিলেস্পিকে জাতীয় দলের কোচ পদে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে পিসিবি।

শনিবার প্রকাশিত এক প্রতিবেদনে সংবাদ মাধ্যমটি জানায়, ওয়ানডে ও টি-টুয়েন্টি দলের জন্য কারস্টেন এবং টেস্ট ক্রিকেটের জন্য গিলেস্পিকে নিয়োগ দেওয়া হবে। চুক্তির বিষয়ে আনুষ্ঠানিকতা শেষে নতুন কোচদের বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেবে পিসিবি।

আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে শুরু হতে যাওয়া টি-টুয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে এক প্রকার হন্যে হয়ে নতুন কোচ খোঁজার অভিযানে নামে পাকিস্তান। প্রথমে বাৎসরিক ২০ লাখ ডলার পারিশ্রমিকে অস্ট্রেলিয়ার সাবেক অল-রাউন্ডার শেন ওয়াটসন প্রস্তাব দেয় তারা। কিন্তু বেতনের বিষয়টি আগেই গণমাধ্যমে চলে আসায় শেষ পর্যন্ত দায়িত্ব নিতে রাজি হননি ওয়াটসন।

এরপর ড্যারেন সামিকেও কোচের প্রস্তাব দেয় পিসিবি। সেখানেও তাদের হতাশ করেন ওয়েস্ট ইন্ডিজকে দুইবার টি-টুয়েন্টি বিশ্বকাপ জেতানো এই অধিনায়ক। এরপর বিভিন্ন সময় সাবেক নিউ জিল্যান্ড কোচ মাইক হেসন, লুক রনকি, ম্যাথিউ হেইডেনসহ আরও সাবেক কিছু তারকাকে কোচ হওয়ার প্রস্তাব দেওয়ার কথা শোনা যায়।

গত বছর ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে ভরাডুবির পর পাকিস্তানের কোচিং প্যানেলে ব্যাপক পরিবর্তন আনে পিসিবি। টিম ডিরেক্টর মিকি আর্থার ও হেড কোচ গ্র্যান্ট ব্র্যাডবার্নকে সরিয়ে দেওয়া হয়। এরপর অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড সফরে টিম ডিরেক্টর ও প্রধান কোচের দায়িত্ব পালন করেন দেশটির সাবেক অধিনায়ক মোহাম্মদ হাফিজ।

কোচ হিসেবে ভারতকে ২৮ বছর পর ২০১১ ওয়ানডে বিশ্বকাপ জেতান কারস্টেন। বর্তমানে আইপিএলে গুজরাট টাইটানসের মেন্টরের দায়িত্বে আছেন তিনি। দক্ষিণ আফ্রিকার সাবেক এই ওপেনার ১০১টি টেস্ট ও ১৮৫টি ওয়ানডে খেলেছেন

অন্যদিকে, অস্ট্রেলিয়ার হয়ে ৭১টি টেস্ট ও ৯৭টি ওয়ানডে খেলা গিলেস্পি কিছুদিন আগে দক্ষিণ অস্ট্রেলিয়া ও অ্যাডিলেড স্ট্রাইকার্সের ছেলেদের দলের প্রধান কোচের দায়িত্ব ছাড়েন। ২০১৪ ও ২০১৫ সালে কোচ হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ইংল্যান্ডের দল ইয়র্কশায়ারকে টানা দুবার কাউন্টি শিরোপা জেতান।  

মন্তব্য করুন: