জানা গেল বিশ্বকাপের পর বাবরের অধিনায়কত্ব ছাড়ার কারণ

৭ এপ্রিল ২০২৪

জানা গেল বিশ্বকাপের পর বাবরের অধিনায়কত্ব ছাড়ার কারণ

গত বছর ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের পর পাকিস্তানের সব ফরম্যাটের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছিলেন বাবর আজম। এরপর টেস্ট ও টি-টুয়েন্টিতে পিসিবি ভিন্ন দুই অধিনায়ক নিয়োগ দিলেও সম্প্রতি আবারও দেশটির সাদা বলের ক্রিকেটের নেতৃত্বে ফিরেছেন ডানহাতি এই ব্যাটার।

ভারত বিশ্বকাপে পাকিস্তানের ভরাডুবির পর সে সময় বাবর অধিনায়কত্ব নিয়ে দেশটির সাবেক ক্রিকেটার থেকে শুরু করে সাধারণ সমর্থকরাও বেশ সমালোচনা করেছিল। এরই ধারাবাহিকতায় গত নভেম্বরে দায়িত্ব ছাড়তে এক প্রকার বাধ্যই হন বাবর। তবে এবার বিষয়টি নিয়ে মুখ খুলে পিসিবির তৎকালীন চেয়ারম্যান জাকা আশরাফ জানিয়েছেন, ঠিক কী কারণে বাবর তিন ফরম্যাট থেকেই পাকিস্তানের অধিনায়কত্ব ছাড়েন বাবর।

শনিবার লাহোরে সংবাদ মাধ্যমের সঙ্গে আলাপকালে পিসিবির সাবেক চেয়ারম্যান সে সময়ের কথা মনে করে বলেন, “আমি লাল বলে বাবরকে নেতৃত্বে থাকতে প্রস্তাব দেই। তবে সাদা বলে নতুন কাউকে নিয়োগ দিতে চেয়েছিলাম। সে বলেছিল, যদি তাকে এক সংস্করণ থেকে সরিয়ে দেওয়া হয়, তাহলে সব সংস্করণ থেকেই সে পদত্যাগ করবে।”

অধিনায়ক হিসেবে বাবর চাপ নিতে পারতেন না দেখেই তাকে এই প্রস্তাব দেওয়া হয় জানিয়ে আশরাফ বলেন, “আমি ওকে দলের একজন সাধারণ সদস্য হয়ে খেলতে পরামর্শ দিয়েছিলাম। যেহেতু এটা স্পষ্ট হয়েছে যে অধিনায়কত্বের চাপ ওর জন্য চ্যালেঞ্জিং ছিল।”

সাবেক পিসিবি প্রধান যে তার প্রস্তাবে ভুল ছিলেন এমনটা কিন্তু নয়। অনেকেই মনে করেন, নেতৃত্বের চাপেই বিশ্বকাপ ও তার আগে এশিয়া কাপে প্রত্যাশা মতো পারফর্ম করতে পারেননি বাবর। বিশ্বকাপেও ব্যাট হাতে ছিলেন বেশ নিষ্প্রভ। সে সময় ওয়ানডের এক নম্বর ব্যাটার হিসেবে আসর শুরু করলেও পুরো টুর্নামেন্টে ৯ ম্যাচে ৪ ফিফটিতে করেন ৩২০ রান। ৯ ম্যাচের ৪টি হেরে বিদায় নেয় লিগ পর্ব থেকেই। এমনকি একপেশে ম্যাচে হার মানতে হয় আফগানিস্তানের কাছেও।

বাবর অধিনায়কত্ব ছাড়ার পর টেস্টে শান মাসুদ এবং টি-টুয়েন্টি দলের দায়িত্ব দেওয়া হয়েছিল  শাহিন শাহ আফ্রিদিকে। তবে নিউ জিল্যান্ডের মাটিতে এক সিরিজ পরেই শাহিনকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়ায় দেশটিতে বেশ সমালোচনাও হচ্ছে।

অধিনায়ক হিসেবে শাহিনকে আরও সময় দেওয়া উচিত ছিল জানিয়ে  আশরাফ বলেন, “শাহিনকে আরও সময় দেওয়া দরকার ছিল, অন্তত ১ বছর। তাহলে এই বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে ওর পারফরম্যান্স বিশ্লেষণ করা যেত।”

আগামী ১৮ এপ্রিল নিউ জিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে টি-টুয়েন্টি সিরিজ দিয়ে দ্বিতীয় মেয়াদে আবারও পাকিস্তান দলের অধিনায়ক হিসেবে যাত্রা শুরু করবেন বাবর।

মন্তব্য করুন: