উইজডেনের বর্ষসেরা হলেন অস্ট্রেলিয়াকে দুই বিশ্বকাপ জেতানো কামিন্স

১৬ এপ্রিল ২০২৪

উইজডেনের বর্ষসেরা হলেন অস্ট্রেলিয়াকে দুই বিশ্বকাপ জেতানো কামিন্স

প্যাট কামিন্সের ২০২৩ সালটা কেটেছে এককথায় অসাধারণ। তার নেতৃত্বে টেস্ট ও ওয়ানডেতে অস্ট্রেলিয়া হয়েছে বিশ্বসেরা। দলকে শিরোপা জেতানোর পাশাপাশি ব্যক্তিগত পারফরম্যান্সেও ডানহাতি এই পেসার ছিলেন বেশ উজ্জ্বল। এমন দুর্দান্ত নৈপুণ্যের স্বীকৃতি হিসেবে ক্রিকেটের বাইবেলখ্যাত উইজডেনের ২০২৩ সালের সেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন কামিন্স। আনুষ্ঠানিকভাবে যার নাম উইজডেনস লিডিং ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ড

কামিন্সের আগে ২০১২ সালে সবশেষ অস্ট্রেলিয়ার কোনো পুরুষ ক্রিকেটার এই খেতাব পান। সেবার দেশটির সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক এই স্বীকৃতি লাভ করেন। কামিন্সের আগে টানা চার বছর এই পুরস্কার জেতেন ইংল্যান্ডের ক্রিকেটাররা, যেখানে তিনবার বর্ষসেরা হন বেন স্টোকস।

গত জুনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়ে প্রথমবারের মতো এই শিরোপা ঘরে তোলে অস্ট্রেলিয়া। এরপর নভেম্বরে ওয়ানডে বিশ্বকাপে দুর্দান্ত প্রতাপের সঙ্গে ফাইনালে ওঠা ভারতকে হারিয়ে রেকর্ড ষষ্ঠবারের মতো বিশ্বসেরার মুকুট ঘরে তোলে কামিন্সের দল। এছাড়াও ডানহাতি এই পেসারের নেতৃত্বে গত বছর ইংল্যান্ডে হওয়া অ্যাশেজে সিরিজ ২-২ সমতায় শেষ করে অ্যাশেজের ট্রফিটি ধরে রাখে অস্ট্রেলিয়া।

কামিন্সকে বর্ষসেরার সম্মাননা দেওয়ার বিষয়ে উইজডেনের সম্পাদক লরেন্স বুথ বলেন, “বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে অস্ট্রেলিয়ার সাফল্যে নেতৃত্ব দেওয়ার পর প্যাট কামিন্স অ্যাশেজ ধরে রেখেছেন। এজবাস্টনে প্রথম টেস্টের শেষ দিকে নেমে ব্যাট হাতে অবদান রেখেছেন কামিন্স। এরপর ভারতে বিশ্বকাপ ফাইনাল জয়ে নেতৃত্ব দিয়েছেন। ২০২৩ সালে আর কোনো পেসার তার ৪২ উইকেটের চেয়ে বেশি পাননি।”

সোমবার বর্ষসেরা ক্রিকেটারের নাম ঘোষণা করার পাশাপাশি ২০২৩ সালের সেরা পাঁচ ক্রিকেটারেরও নাম ঘোষণা করে উইজডেন। অ্যাশেজ সিরিজের কারণে এখানেও রয়েছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ক্রিকেটারদেরই প্রাধান্য। এবার সেরা পাঁচ ক্রিকেটার হয়েছেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক, উসমান খাজা, অ্যাশলি গার্ডনার এবং ইংল্যান্ডের হ্যারি ব্রুক ও মার্ক উড। সেরা পাঁচ ক্রিকেটারের সম্মাননা একজন ক্রিকেটার তার ক্যারিয়ারে একবারই পেয়ে থাকেন।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ১৬৩ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে উইজডেন ট্রফি জিতেছেন অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড।

একই দিন ঘোষণা করা হয় মেয়েদের বর্ষসেরা ক্রিকেটারের নামও। এবারের এই স্বীকৃতি পেয়েছেন ইংল্যান্ডের ন্যাট সিভার-ব্র্যান্ট। অস্ট্রেলিয়ার বিপক্ষে মেয়েদের অ্যাশেজের ওয়ানডেতে ইংলিশ এই অল-রাউন্ডার টানা দুই ম্যাচে শতক হাঁকিয়ে এই পুরস্কার লাভ করেন। এছাড়াও শ্রীলঙ্কার বিপক্ষে ৬৬ বলে সেঞ্চুরি করেন তিনি।

মন্তব্য করুন: