বিশ্বকাপে অধিনায়কদের মধ্যে বাজে স্ট্রাইক-রেটের তালিকার দুইয়ে শান্ত

বিশ্বকাপে অধিনায়কদের মধ্যে বাজে স্ট্রাইক-রেটের তালিকার দুইয়ে শান্ত

টি-টুয়েন্টি বিশ্বকাপ শুরু হতে আর মাস খানেকও নেই। কিন্তু টুর্নামেন্ট মাঠে গড়ানোর আগেই এক বিব্রতকর তালিকায় নাম চলে এসেছে নাজমুল হোসেন শান্তর। আসরে অংশগ্রহণকারী দেশগুলোর অধিনায়কদের মধ্যে ব্যাট হাতে সবচেয়ে কম স্ট্রাইক-রেটের তালিকার দুই নম্বরে আছেন বাংলাদেশ অধিনায়ক।

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত এবারের টি-টুয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো ২০টি দল অংশ নেবে। ইতোমধ্যে ১৩টি দল তাদের চূড়ান্ত দল ঘোষণা করেছে। বাকি ৭টি দল এখনও দল ঘোষণা না করলেও ধারণা করা হচ্ছে আগের টি-টুয়েন্টি সিরিজগুলোতে যারা নেতৃত্ব দিয়েছিলেন বিশ্বকাপে তাদেরকেই অধিনায়ক করা হবে।

সে হিসেবে অংশগ্রহণকারী ২০টি দেশের অধিনায়কদের আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে স্ট্রাইক-রেট পর্যালোচনা করলে দেখা যায়, এই তালিকার ১৯ নম্বরে আছেন শান্ত। গত ফেব্রুয়ারিতে তিন ফরম্যাটে স্থায়ীভাবে বাংলাদেশের অধিনায়কের দায়িত্ব পাওয়া বাঁহাতি এই ব্যাটারের স্ট্রাইক-রেট ১১১ দশমিক ০৬। সব শেষ অবস্থানে আছেন প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে আসা উগান্ডার অধিনায়ক। দলটির অধিনায়ক অধিনায়ক ব্রায়ান মাসাবার স্ট্রাইক-রেট ১০৭ দশমিক ৯৪, যিনি কি না আসলে একজন বোলার।

এমনকি এই দুই অধিনায়ক ছাড়া আর কারোরই স্ট্রাইক-রেট ১২০-এর নিচে নেই! এছাড়াও উগান্ডার অধিনায়ক বাদে অন্য সব দলের অধিনায়করা ব্যাটার, উইকেটকিপার-ব্যাটার অথবা অল-রাউন্ডার। সে হিসেবে স্বীকৃত ব্যাটার বিবেচনায় শান্তরই স্ট্রাইক-রেট সবচেয়ে কম।

এই তালিকায় সবার ওপরে আছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এইডেন মারক্রাম। ডানহাতি এই ব্যাটারের স্ট্রাইক-রেট ১৫০ দশমিক ৬৭। পরের অবস্থানে আছেন ওয়েস্ট ইন্ডিজের রোভম্যান পাওয়েল। এই অল-রাউন্ডারের স্ট্রাইক-রেট ১৪৪ দশমিক ৮১। শীর্ষ পাঁচে থাকা বাকি তিন অবস্থানে আছেন ইংল্যান্ডের জস বাটলার (১৪৪.৬১), ভারতের রোহিত শর্মা (১৩৯.৯৮) ও ক্যানাডার সাদ বিন জাফর (১৩৯.২৭)

অন্যদিকে, এই তালিকার শেষ পাঁচ অবস্থানে টেস্ট খেলুড়ে দেশগুলোর অধিনায়কের মধ্যে সবচেয়ে কম স্ট্রাইক-রেট কেবল শান্তরই। তার উপরে ১৬, ১৭ ও ১৮ নম্বর অবস্থানে আছেন যথাক্রমে নামিবিয়ার গেরহার্ড এরাসমাস (১২২.৯৫), নেদারল্যান্ডসের স্কট এডওয়ার্ডস (১২১.৫৬) ও পাপুয়া নিউ গিনির আসাদ ভালা (১২০.৩৪)।

আগামী ১ জুন টি-টুয়েন্টি বিশ্বকাপের নবম আসর শুরু আগে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের বাকি তিন ম্যাচ ছাড়াও যুক্তরাষ্ট্রের সঙ্গে তিন ম্যাচের সিরিজ খেলবে বাংলাদেশ। এই ম্যাচগুলোতে শীর্ষে থাকা মারক্রামের সমান স্ট্রাইক-রেটে ব্যাট করলেও আসর শুরুর আগে তালিকার ১৯ নম্বরেই থাকবেন শান্ত। ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে চলমান সিরিজে বাঁহাতি এই ব্যাটারের স্ট্রাইক-রেট মাত্র ৯৪ দশমিক ৮৭।  

মন্তব্য করুন: