রাজনীতি কঠিন- বুঝেই নির্বাচন থেকে সরে দাঁড়ালেন ইংলিশ ক্রিকেটার

রাজনীতি কঠিন- বুঝেই নির্বাচন থেকে সরে দাঁড়ালেন ইংলিশ ক্রিকেটার

ক্রিকেটার থেকে রাজনীতিবিদ হওয়ার ঘটনা ইদানিং মাঝেমধ্যেই দেখা যায়। সপ্তাহখানেক আগে ইংল্যান্ডের সাবেক স্পিনার মন্টি পানেসারও নির্বাচনে অংশগ্রহণ করতে চেয়েছিলেন। কিন্তু সপ্তাহ ঘুরতেই তিনি বুঝে গেলেন, রাজনীতি সহজ বিষয় নয়। তাই নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন পানেসার।

গত ৩০ এপ্রিল পানেসার জানিয়েছিলেন, জর্জ গ্যালোওয়ের ওয়ার্কার্স পার্টির প্রার্থী হয়ে তিনি যুক্তরাজ্যের আগামী সাধারণ নির্বাচনে অংশ নেবেন। গ্রেটার লন্ডনের ইলিং সাউথহল অঞ্চল থেকে তার নির্বাচনে দাঁড়ানোর কথা ছিল। ওই অঞ্চলটি ২০০৭ সাল থেকেই লেবার পার্টির শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত। ২০২১ সালের আদমশুমারি অনুযায়ী, এই অঞ্চলের প্রায় এক-তৃতীয়াংশ বাসিন্দাই এশিয়ান। তবে পানেসার আরও ভালোভাবে তৈরি হয়েই রাজনীতিতে আসতে চান।

টুইটারে নির্বাচন থেকে নাম প্রত্যাহারের ঘোষণা দিয়ে ৪২ বছর বয়সী পানেসার লিখেছেন, আমি একজন গর্বিত ব্রিটিশ, যে সর্বোচ্চ পর্যায়ের ক্রিকেটে দেশের প্রতিনিধিত্ব করার সম্মান পেয়েছি। এখন অন্যদের সাহায্য করার জন্য কিছু করতে চাই। কিন্তু বুঝতে পেরেছি যে, আমি পথচলার কেবল শুরুতে আছি এবং এখনও শিখছি রাজনীতি কীভাবে মানুষকে সাহায্য করতে পারে। তাই সাধারণ নির্বাচন থেকে আজ আমি সরে দাঁড়াচ্ছি।

ভারতীয় বংশোদ্ভুত মুধসুদন সিং পানেসার বিশ্ব ক্রিকেটে 'মন্টি পানেসার' নামে পরিচিত। ২০০৬ সালে তিনি শিখ ধর্মের চর্চা করা প্রথম ক্রিকেটার হিসেবে ইংল্যান্ডের জার্সিতে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন। ভারতের বিপক্ষে নাগপুর টেস্টে তার অভিষেক হয়। লাল বলে ইংল্যান্ডের হয়ে ৫০ টেস্টে ১৬৭ উইকেট নিয়েছেন। এছাড়া ২৬ ওয়ানডেতে ২৪টি আর একটি টি-টুয়েন্টি খেলে ২টি শিকার ধরেছেন।

মন্তব্য করুন: