জিম্বাবুয়ের সঙ্গে জিতলে কৃতিত্ব পাই না: তাসকিন

জিম্বাবুয়ের সঙ্গে জিতলে কৃতিত্ব পাই না: তাসকিন

ঘরের মাঠে জিম্বাবুয়েকে টানা তিন টি-টুয়েন্টিতে হারিয়ে দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ। তবে এই জয়ে দেশের ক্রিকেটাঙ্গনে নেই কোনো উচ্ছ্বাস আর উদযাপন। টি-টুয়েন্টি বিশ্বকাপের আগে দুর্বলতম একটি দলের বিপক্ষে সিরিজ জয়ে যে কোনো কৃতিত্ব পাওয়া যাবে না, সেটা ভালোই বুঝতে পারছেন স্বাগতিকদের পেসার তাসকিন আহমেদ।

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বৃহস্পতিবার ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে এসে এই গতি তারকা স্বীকার করে নেন, বিশ্বকাপে কোয়ালিফাই করতে না পারা জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে জিতলে কৃতিত্ব নেই, কিন্তু হারলে জোটে সমালোচনা।

“আসলে যত কথা হচ্ছে জিম্বাবুয়ে নিয়ে, আবার যদি একটা ম্যাচ হেরে যাই, তাহলে কিন্তু অন্য রকম কথা হবে যে জিম্বাবুয়ের কাছে হেরেছি। ছোট দলের সঙ্গে জিতলে কৃতিত্বটা কম পাই। দুর্ভাগ্যজনক হলো, আমাদের অনেক রকম কথাই শুনতে হয়। কিন্তু যখন খেলতে নামি, প্রতিপক্ষ যে-ই হোক, সেরাটা দিয়েই চেষ্টা করি। হয়তো কখনো ভালো হয়, খারাপ হয়। উন্নতির ধারাটা রেখে সবাই বিশ্বকাপে ভালো করার চেষ্টা করছে।”

অনেক ক্রিকেট বিশ্লেষকই বলছেন, জিম্বাবুয়ের বিপক্ষে একের পর এক ম্যাচ জিতে বিশ্বকাপের আগে দলের মাঝে মেকি আত্মবিশ্বাস তৈরি হতে পারে। তাসকিন অবশ্য সেই সম্ভাবনা দেখছেন না, “আসলে ফেইক (মিথ্যা) কনফিডেন্স নয়। ভালো করলে যেকোনো জায়গায়ই আত্মবিশ্বাস বাড়ে। হ্যাঁ, হয়তো আমরা জানি না যুক্তরাষ্ট্রের কন্ডিশন কেমন হবে। ড্রপ ইন উইকেটে খেলা হতে পারে। আমাদের বেশির ভাগ খেলোয়াড়েরই যুক্তরাষ্ট্রে খেলার অভিজ্ঞতা কম। ওইভাবে মানিয়ে নিতে হবে।”

বাংলাদেশের পিচ মানেই ব্যাটারদের বধ্যভূমি। তাই আরেকটু ভালো পিচ না পাওয়ার হতাশা ঝরল তাসকিনের কণ্ঠে, “এখন বাংলাদেশে খেলছি, খেলতেও হবে। কন্ডিশন তো আমরা বদলাতে পারব না। যদি আরেকটু স্পোর্টিং কন্ডিশন হতো, তাহলে হয়তো ভালো হতো। তবু আমাদের কিন্তু অনেক ভালো ক্রিকেট খেলতে হচ্ছে। আরেকটা জিনিস, যখন যুক্তরাষ্ট্রে যাব, তখন কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে হবে। একটা ভালো দিক হচ্ছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের তিনটা ম্যাচ আছে।”

মন্তব্য করুন: