মেসি-দি মারিয়াকে নিয়েই কোপা আমেরিকায় যাবে আর্জেন্টিনা

২৭ মার্চ ২০২৪

মেসি-দি মারিয়াকে নিয়েই কোপা আমেরিকায় যাবে আর্জেন্টিনা

কোপা আমেরিকার প্রস্তুতি অংশ হিসেবে যুক্তরাষ্ট্রে দুটি প্রীতি ম্যাচে দারুণ পারফর্ম করেছে আর্জেন্টিনা। গত ম্যাচে এল সালভাদরের বিপক্ষে জয়ের পর বুধবার তারা হারিয়েছে কোস্টা রিকাকে। ম্যাচে পিছিয়ে পড়লেও আনহেল দি মারিয়ার নৈপুণ্যে ৩-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বিশ্ব চ্যাম্পিয়নরা। দলের দারুণ প্রস্তুতি শেষে এই তারকা মিডফিল্ডার ও বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসিকে নিয়েই কোপা আমেরিকার শিরোপা ধরে রাখার অভিযানে যাওয়ার কথা জানিয়েছেন আর্জেন্টিনা কোচ।

বাংলাদেশ সময় বুধবার সকালে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের মেমোরিয়াল কলোসিয়ামে কোস্টা রিকার বিপক্ষে ম্যাচের ৩২তম মিনিটেই পিছিয়ে পড়ে আর্জেটিনা। বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে সেই লিড ৫১তম মিনিট পর্যন্ত ধরে রাখে লাতিন আমেরিকার দেশটি। তবে এরপরই দুর্দান্ত এক ফ্রি-কিকে দলকে সমতায় ফেরান দি মারিয়া, যা ফ্রি-কিক থেকে আর্জেন্টিনার জার্সি গায়ে এই মিডফিল্ডারের প্রথম গোল। এরপরই ম্যাচের নিয়ন্ত্রণ পুরোপুরি নিজেদের দখলে নিয়ে নেয় আলবিসেলেস্তেরা।

৫৬তম মিনিটে তিন হেড থেকে গোল করে দলকে এগিয়ে দেন আলেক্সিস মাক আলিস্তার। প্রথম হেডে নিকোলাস ওতামেন্দি বল দেন নিকোলাস তালিয়াফিকোকে। এই ডিফেন্ডারের হেড পোস্টে লেগে ফিরে এলে ফিরতি হেডে বল জালে জড়ান মাক আলিস্তার। ৭৬তম মিনিটে রদ্রিগো দি পলের পাস থেকে লক্ষ্যভেদ করে ১৬ ম্যাচ পর দলের হয়ে প্রথম গোল করেন লাওতারো মার্তিনেস।

এই দুই ম্যাচে দলের দুর্দান্ত পারফরম্যান্সে ইতোমধ্যেই কোপা আমেরিকার জন্য কোচ লিওনেল স্কালোনির দল সাজানোর পরিকল্পনাও শুরু করে দিয়েছেন। ম্যাচ শেষে আর্জেন্টিনার কোচও জানান, ২০২৬ সালের আসরের জন্য মেসি ও দি মারিয়ার স্কোয়াডে থাকা পুরোপুরি নিশ্চিত।

হ্যামস্ট্রিংয়ের চোটে যুক্তরাষ্ট্রে আর্জেন্টিনার এই দুটি প্রীতি ম্যাচে খেলতে পারেননি মেসি। অন্যদিকে কোস্টা রিকার বিপক্ষে ম্যাচে দলে অভিষেক হয় গোলরক্ষক ওয়ালতার বেনিতেসের। তার প্রসঙ্গ উঠতেই কোপার পরিকল্পনা জানিয়ে স্কালোনি বলেন, “(বেনিতেস কোপার স্কোয়াডে) থাকতেও পারে। কারণ, সে এখানে দলের সঙ্গে আছে। কিন্তু আমি কারও জায়গার নিশ্চয়তা দিতে পারি না, শুধু একজন বাদে। সে এখানে নেই। আপনারা জানেন সে কে (মেসি) আর হ্যাঁ, ফিদেও (দি মারিয়া) থাকবে...তার থাকা নিশ্চিত।

কোস্টা রিকার বিপক্ষে পিছিয়ে থেকেও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ম্যাচ নিজেদের করে নেয় আর্জেন্টিনা। পুরো সফরেও দল ছিল দুর্দান্ত ছন্দে। দলের সামগ্রিক পারফরম্যান্স নিয়ে সন্তুষ্ট কোচ বলেন, “এই সফরে যেভাবে খেলেছি, তাতে আমরা সন্তুষ্ট। আসলে সহজ প্রতিপক্ষ বলে কিছু নেই, সবাই কঠিন প্রতিপক্ষ। দ্বিতীয় ম্যাচে দল পরিণত পারফরম্যান্স করেছে। কারণ, বেশ কঠিন পরিস্থিতিতে পড়েছিলাম আমরা। দ্বিতীয়ার্ধে ২৫ মিনিট খুব ভালো খেলেছে দল।

আগামী ২০ জুন যুক্তরাষ্ট্রে শুরু হবে কোপা আমেরিকার ৪৮তম আসর।

মন্তব্য করুন: