এক চুমুতে আড়াই বছর কারাদণ্ডের শঙ্কায় রুবিয়ালেস

২৮ মার্চ ২০২৪

এক চুমুতে আড়াই বছর কারাদণ্ডের শঙ্কায় রুবিয়ালেস

মেয়েদের বিশ্বকাপ ফুটবল ফাইনাল শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে স্পেনের ফুটবলার হেনি হেরমোসোকে তার ইচ্ছার বিরুদ্ধে চুমু খেয়ে বিপদে আছেন লুইস রুবিয়ালেস। আরও আগেই তিনি স্পেন ফুটবল ফেডারেশনের (আরএফইএফ) সভাপতির পদ খুঁইয়েছেন। এবার তিনি জেলে যাওয়ার দ্বারপ্রান্তে। রুবিয়ালেসের ৩০ মাস বা আড়াই বছরের কারাদণ্ড চেয়েছেন রাষ্ট্রপক্ষের কৌঁসুলি মার্তা দুরান্তেজ।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ৪৬ বছর বয়সী রুবিয়ালেসের বিরুদ্ধে যৌন নিপীড়ন এবং জবরদস্তিমূলক কর্মকাণ্ডের অভিযোগ আনা হয়েছে। রুবিয়ালেসের প্রথম অপরাধের জন্য ১ বছর এবং দ্বিতীয়টির জন্য ১৮ মাস বা দেড় বছর সাজা চেয়েছেন দুরান্তেজ। পাশাপাশি রুবিয়ালেসের ৫০ হাজার ইউরো জরিমানার দাবি জানানো হয়েছে। এই অর্থ ক্ষতিপূরণ হিসেবে ফুটবলার হেরমোসোকে দেওয়া হবে।

তবে শুধু রুবিয়ালেসই নন, এই মামলায় ফেঁসে যাচ্ছেন স্পেন ফুটবল ফেডারেশনের বর্তমান ক্রীড়া পরিচালক আলবার্ত লুকি, ফেডারেশনের মার্কেটিং বিভাগের প্রধান রুবেন রিভেরা এবং স্পেন নারী দলকে বিশ্বকাপ জেতানো কোচ হোর্হে ভিলদা। এই তিনজনের বিরুদ্ধে চুমুটি দুজনের সম্মতিতেই হয়েছিল হেরমোসোকে দিয়ে জোর করে এই বক্তব্য দেওয়ানোর অভিযোগ উঠেছে।

অভিযোগে আরও বলা হয়েছে, অভিযোগে বলা হয়েছে, এই তিন কর্মকর্তা হেরমোসোকে কখনো সরাসরি, কখনো তার সতীর্থ খেলোয়াড়, বন্ধুবান্ধব এবং পরিবারের মাধ্যমে নিরবিচ্ছিন্ন চাপ প্রয়োগ এবং হয়রানি করেছিলেন। অভিযোগ প্রমাণ হলে এই তিনজনের ১৮ মাস করে জেল হতে পারে। সেইসঙ্গে তিনজনের থেকে মোট ৫০ হাজার ইউরো ক্ষতিপূরণ দাবি করা হয়েছে।

মন্তব্য করুন: